• ঢাকা
  • রবিবার, ২১ এপ্রিল, ২০২৪, ৮ বৈশাখ ১৪৩১, ১২ শাওয়াল ১৪৪৫

‘বাজবল ভুত’ মাথায় নিয়ে হারের মুখে ইংল্যান্ড


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: ফেব্রুয়ারি ২৫, ২০২৪, ০৬:০০ পিএম
‘বাজবল ভুত’ মাথায় নিয়ে হারের মুখে ইংল্যান্ড
উইকেট লাভের পর অশ্বীনকে উইকেটকিপার জুরেলের অভিনন্দন। ছবি: সংগৃহীত

বাজবলের ভুত মাথা থেকে না সরানোর ফল রাঁচিতে চতুর্থ টেস্টে হাড়ে হাড়ে পাচ্ছে সফরকারী দল ইংল্যান্ড। ভালো পজিশনে থেকে এখন পরাজয়ের প্রহর গুনছে তারা। রাঁচি টেস্ট জিতলে রোহিত শর্মার দল এক ম্যাচ হাতে রেখেই সিরিজ নিশ্চিত করবে। ভারত এগিয়ে রয়েছে ২-১ ব্যবধানে।

প্রথম ইনিংসে ইংল্যান্ডের সংগ্রহ ছিল ৩৫৩ রান। শোয়েব বশিরের ঘূর্ণিতে স্বাগতিক ভারত ৩০৭ রানে গুটিয়ে যায়। ফলে ইংল্যান্ড প্রথম ইনিংসে লিড নেয় ৪৬ রানে। এরপর নিজেদের দ্বিতীয় ইনিংসে বাজবল’খ্যাত ইংল্যান্ড মাত্র ১৪৫ রানে অলআউট হয়। দ্বিতীয় ইনিংসে ভারত বিনা উইকেটে ৪০ রান করেছে। এখন বাকি দুই দিনে ভারতকে জয়ের জন্য করতে হবে মাত্র ১৫২ রান, হাতে রয়েছে পুরো ১০ উইকেট। 

দ্বিতীয় দিনের ৭ উইকেটে ২১৯ নিয়ে রোববার তৃতীয় দিনের খেলা শুরু করে ভারত। এরপর মধ্যাহ্নের আগেই তারা বাকি ৩ উইকেট হারিয়ে ফেলে ৮৮ রান যোগ করেই। দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমে রবিচন্দ্রন অশ্বিন আর কুলদীপ যাদবের টর্নেডো ঘূর্ণিতে যেন সবকিছু তালগোল পাকিয়ে ফেলে ইংল্যান্ডের ব্যাটাররা।

দলীয় ১৯ রানের মাথায় বাজবল স্টাইলে খেলা বেন ডাকেটের (১৫ বলে ১৫) উইকেট হারানোর কিছুক্ষণ পরই  আউট হন অলি পোপও (০)। পোপকে এলবিডব্লিউয়ের ফাঁদে ফেলেন অশ্বিন। দলীয় ৬৫ রানের মাথায় জো রুটকে (১১) সাজঘরে ফেরান তিনি।

ওপেনার জ্যাক ক্রাউলি থামেন ৬০ রানে। ১৩তম টেস্ট ফিফটি হাঁকানো এই ডানহাতি ব্যাটার ৭টি চার হাঁকান। রবিন্দ্রা জাদেজা এরপর ৪২ বলে ৩০ রান করা জনি বেয়ারেস্টোকে ফিরিয়ে দিলে ইংল্যান্ডের বিপদের মাত্রা বেড়ে যায়।

বেন ফোকস ধৈর্য ধরে ৭৬ বল খেললেও রান করেন কেবল ১৭। অশ্বিনকে ফলো থ্রু করে ফেরত যান তিনি। অশ্বীন ৫টি এবং কুলদীপ ৪টি উইকেট নেন। 
 

Link copied!