• ঢাকা
  • বৃহস্পতিবার, ১৬ মে, ২০২৪, ২ জ্যৈষ্ঠ ১৪৩১, ৮ জ্বিলকদ ১৪৪৫
ইউরো বাছাই পর্ব

ইংল্যান্ডকে রুখে দিয়েছে মেসিডোনিয়া, হেরেছে ডেনমার্ক


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: নভেম্বর ২১, ২০২৩, ০৪:০১ পিএম
ইংল্যান্ডকে রুখে দিয়েছে মেসিডোনিয়া, হেরেছে ডেনমার্ক
নর্দান আয়ারল্যান্ড দল। ছবি : সংগৃহীত

ইউরো বাছাই পর্বে চমক দেখিয়েছে নর্দান আয়ারল্যান্ড। তারা ২-০ গোলে হারিয়ে দিয়েছে ডেনমার্ককে। আর অন্য ম্যাচে ইংল্যান্ডের সঙ্গে ১-১ গোলে ড্র করেছে মেসিডোনিয়া।

২০২৪ ইউরোর মূলপর্ব আগেই নিশ্চিত করেছিল ফিফা র‍্যাঙ্কিংয়ের ১৯তম দল ডেনমার্ক। নর্দান আয়ারল্যান্ডের বিপক্ষে গ্রুপ পর্বের শেষ ম্যাচটি ছিল শুধু আনুষ্ঠানিকতার। অন্যদিকে আগেই ইউরো খেলার স্বপ্ন শেষ হয়ে গেছে নর্দান আয়ারল্যান্ডের। তবে ‘এইচ’ গ্রুপের শীর্ষে থেকে ইউরো নিশ্চিত করা ডেনিশদের হারিয়ে চমক দেখিয়েছে র‍্যাঙ্কিংয়ের ৭৫ নম্বর দলটি।

পুরো ম্যাচে ছিল ডেনমার্কের রাজত্ব। ম্যাচের প্রায় ৮০ শতাংশ বল নিজেদের দখলে রাখে তারা। গোলের উদ্দেশে ১৪টি শট নেয় তারা। যার ৩টি ছিল অন টার্গেট। অন্যদিকে নর্দান আয়ারল্যান্ডের ৭ শটের ২টি ছিল গোলমুখে। আর সেই দুটোর তাদের স্কোর এনে দিয়েছে।

তবে ম্যাচের প্রথমার্ধ ছিল গোল শূন্য। দ্বিতীয়ার্ধের ৬০ মিনিটে নর্দান আয়ারল্যান্ডকে লিড এনে দেন আইজেক প্রাইস। এর ২০ মিনিট পর ডেনিশদের স্তব্ধ করে গোল করেন হানেন চার্লেস। ডেনমার্ক অনেক চেষ্টা করেও জালের দেখা পায়নি। তাতে ২-০ গোলের জয় নিয়ে মাঠ ছাড়ে নর্দান আয়ারল্যান্ড।

ইংল্যান্ড দল।


দিনের আরেক ম্যাচে দুর্বল নর্থ মেসিডোনিয়ার বিপক্ষে হোঁচট খেয়েছে ইংল্যান্ড। জ্যানি অ্যাতানাসভ ভুল না করলে হার নিয়েই মাঠ ছাড়তে হতো ইংলিশদের। 

ম্যাচের ৩৭তম মিনিটে আক্রমণে উঠে বক্সে ঢুকে পড়েন মেসিডোনিয়োর ফরোয়ার্ড বোজান মিওভস্কি। লাফিয়ে ওঠা বল ক্লিয়ার করতে হেড দেন ইংলিশ রাইট ব্যাক রিকো লুইস। এমন সময় অসতর্কভাবে হাত লাগে মিওভস্কির নাক ও কপালে। তিনি পড়ে যান। মেসিডোনিয়ার খেলোয়াড়রা রেফারির কাছে পেনাল্টির আবেদন করে। ভিএআর চেকে আবেদনে সাড়া দেন রেফারি। পেনাল্টি থেকে দলকে লিড এনে দেন ইনিস বারধি। তার প্রথম শটটা অবশ্য ঠেকিয়ে দেন ইংলিশ গোলরক্ষক জর্ডান পিকফোর্ড। কিন্তু ফিরতি শটটি আর ফেরাতে পারেননি। 

ম্যাচের ৪৬ মিনিটে জালের দেখা পেয়েছিল ইংল্যান্ড। তবে ভিএআর চেকে অফসাইডে গোলটি বাতিল হয়ে যায়। 

ম্যাচের ৫৯ মিনিটে প্রতিপক্ষের কল্যাণে সমতায় ফেরে ইংলিশরা। কর্নার থেকে আসা ক্রস ক্লিয়ার করতে গিয়ে উল্টো নিজেদের জালে জড়ান অ্যাতানাসভ। পুরো ম্যাচে ৭৫ শতাংশ সময় বল দখলে রাখা হ্যারি কেইন, জ্যাক গ্রিলিশরা আর জালের দেখা পাননি। তাতে ১-১ গোলের সমতায় নিয়ে মাঠ ছাড়তে হয় তাদের।

Link copied!