কাতার বিশ্বকাপ

ম্যাচসেরা পুরস্কার পেয়েও হতাশ


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: ডিসেম্বর ২, ২০২২, ১০:১৪ এএম
ম্যাচসেরা পুরস্কার পেয়েও হতাশ

টানা দুই বিশ্বকাপে গ্রুপ পর্ব থেকে বাদ হয়ে গেল জার্মানি। ২০১৮ সালের রাশিয়া বিশ্বকাপের পর এবার কাতারেও বিদায় হলো ২০১৪ সালের চ্যাম্পিয়নদের। বৃহস্পতিবার (১ ডিসেম্বর) কাতারের আল বায়াত স্টেডিয়ামে কোস্টারিকার মুখোমুখি হয় জার্মানি। নকআউট পর্ব নিশ্চিতে শুধু জয়ই যথেষ্ট ছিল না জার্মানির জন্য, পাশাপাশি জাপান-স্পেন ম্যাচে স্প্যানিশদের জয়ও দরকার ছিল। নিজেদের ম্যাচে কোস্টারিকাকে হারালেও স্পেনের বিপক্ষে জাপানের জয়ে কপাল পুড়েছে জার্মানদের। ফলে গ্রুপ পর্ব থেকেই নিশ্চিত হলো জার্মানদের বিদায়।

ম্যাচে জার্মানরা কোস্টারিকার জালে ৪ গোল দেয়। অবশ্য দুই গোল হজমও করে। জার্মানদের ৪ গোলের মধ্যে দুটিই আসে কাই হার্টজের কাছ থেকে। ম্যাচের ৭৩ ও ৮৫ মিনিটে দুই গোল আদায় করে দলের বড় জয়ে তার অবদান ছিল। দলের জয়ে নৈপুণ্য দেখানোর জন্য হার্টজকেই দেওয়া হয় ম্যাচসেরার পুরস্কার।

বিশ্বকাপের বড় মঞ্চে ম্যাচসেরার পুরস্কার পেয়ে যে কোনো খেলোয়াড়ই আনন্দিত হবে। কিন্তু হার্টজ একদমই খুশি ছিলেন না। তিনি ম্যাচের সেরা হলেও তার দল ছিটকে গেছে প্রথম রাউন্ডেই। পুরস্কার হাতে ভীষণ হতাশ দেখাচ্ছিল এই ২৩ বছর বয়সী জার্মানকে। তিনি পুরস্কার হাতে পোজ দেওয়ার মতো মানসিক অবস্থাতেই ছিলেন না। খুশি হওয়ার বদলে তার চোখ ছলছল করছিল। যেন বলতে চাইছিলেন, ম্যাচসেরার পুরস্কার না হলেও চলত, শুধু দলটা প্রথম রাউন্ড পার হলেই হতো!

অন্য ম্যাচে আল রাইয়ান খলিফা ইন্টারন্যাশনাল স্টেডিয়ামে জাপান স্পেনের বিপক্ষে ঐতিহাসিক ২-১ ব্যবধানে জয় নিশ্চিত করে। এই ম্যাচের ফলাফলেই কপাল পোড়ে জার্মানদের।

Link copied!