• ঢাকা
  • সোমবার, ২০ মে, ২০২৪, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১,

দক্ষিণ আফ্রিকার সেঞ্চুরির রেকর্ডবুকে ডি কক


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: অক্টোবর ২৪, ২০২৩, ০৮:৩৫ পিএম
দক্ষিণ আফ্রিকার সেঞ্চুরির রেকর্ডবুকে ডি কক
দক্ষিণ আফ্রিকান উইকেটরক্ষক ব্যাটার কুইন্টন ডি কক। ছবি: সংগৃহীত

ভারতের মাটিতে বিশ্বকাপের মধ্য দিয়েই ওয়ানডে ক্রিকেটকে বিদায় বলবেন দক্ষিণ আফ্রিকান ওপেনার কুইন্টন ডি কক। ওয়ানডে ক্যারিয়ার শেষ করার আগে বিশ্বকাপে নিজের মতো করে রাঙিয়ে যাচ্ছেন ডি কক। ব্যাটে শতকের পরসা সাজিয়ে বসেছেন এই ব্যাটার। বিশ্বকাপে প্রথম দুই ম্যাচে টানা সেঞ্চুরির পর এবার বাংলাদেশের সঙ্গেও তিন অঙ্কের ম্যাজিক ফিগারে পৌঁছালেন এই প্রোটিয়া ওপেনার।

এছাড়াও প্রথম দক্ষিণ আফ্রিকান ক্রিকেটার হিসেবে এক বিশ্বকাপে ৩ সেঞ্চুরি পেলেন ডি কক। যার শুরুটা করেন শ্রীলঙ্কার বিপক্ষে ১০০ রান দিয়ে। এরপর অস্ট্রেলিয়ার বিপক্ষে পরের ম‍্যাচেই করেন ১০৯ রান। আর মঙ্গলবার (২৪ অক্টোবর) বাংলাদেশের বিপক্ষে ওয়ানডেতে নিজের ১৫০তম ম্যাচে ব্যাট হাতে নেমে খেললেন ১৭৪ রানের ইনিংস। যা এখন পর্যন্ত এবারের বিশ্বকাপে সর্বোচ্চ ব্যক্তিগত রানের ইনিংস।

প্রথম দুই ম্যাচে টানা সেঞ্চুরি করার পর ডি কক ইংল্যান্ড ও নেদারল্যান্ডসের বিপক্ষে ছিলেন রান খরায়। তবে পঞ্চম ম্যাচে এসে ঠিকই আবার রানে ফিরলেন এই ওপেনার। ৪৭ বলে করেছিলেন প্রথম ৫০ রান। পরের ৫০ রান করতে বল খরচ করেছেন ৫৪টি। সবমিলিয়ে তিন অঙ্ক ছুঁয়েছেন ১০১ বলে। এতেই ক‍্যারিয়ারের ২০তম সেঞ্চুরির দেখা পেলেন তিনি।

২০১১ বিশ্বকাপে দুটি সেঞ্চুরি করেছিলেন এবি ডি ভিলিয়ার্স। এক আসরে দক্ষিণ আফ্রিকার সর্বোচ্চ সেঞ্চুরি ছিল সেটিই। ডি কক তাকে ছাড়িয়ে গেলেন স্রেফ ৫ ম্যাচেই!  এখন তার সামনে সুযোগ দেশের দেশের হয়ে বিশ্বকাপে সর্বোচ্চ সেঞ্চুরির রেকর্ড গড়ার।

দক্ষিণ আফ্রিকার হয়ে বিশ্বকাপে ৪ সেঞ্চুরি নিয়ে শীর্ষে রয়েছেন মিস্টার থ্রি সিক্সটি ডিগ্রি। এরপর প্রোটিয়াদের বিশ্বকাপে সর্বোচ্চ সেঞ্চুরির মালিক ডি কক। এই উইকেটরক্ষক ব্যাটারের শতক তিনটি। আর একটি শতক হলেই ছুয়ে ফেলবেন ডি ভিলিয়ার্সকে। এছাড়াও হার্শেল গিবস ও হাশিম আমলার রয়েছে বিশ্বমঞ্চে দুইটি করে রয়েছে ম্যাজিক ফিগার।

Link copied!