• ঢাকা
  • শুক্রবার, ১০ মে, ২০২৪, ২৭ বৈশাখ ১৪৩১, ১ জ্বিলকদ ১৪৪৫

মুদ্রার বদলে ব্যাট দিয়ে টসে ঘটলো বিপত্তি


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: ডিসেম্বর ১৩, ২০২৩, ১২:৫১ পিএম
মুদ্রার বদলে ব্যাট দিয়ে টসে ঘটলো বিপত্তি
ছবি: প্রতীকী

পরিচিত পদ্ধতিতে টস করা হয় না অস্ট্রেলিয়ার টি-টোয়েন্টি ফ্র্যাঞ্চাইজি বিগ ব্যাশ লিগে। মুদ্রার বদলে ক্রিকেট ব্যাট ব্যবহার করা হয় টসের মাধ্যম হিসাবে। এবার ব্যাট দিয়ে টস করতে গিয়েই বিপত্তি ঘটলো।

বিগ ব্যাশ লিগের একটি ম্যাচে দু’বার করে টস করতে হয়েছে। এই ঘটনায় কারও দোষ নেই। অভিনব একটি সমস্যার জন্য দ্বিতীয় বার টস করতে হয়েছে সিডনি ঠান্ডার এবং ব্রিসবেন হিটের ম্যাচে।

ক্রিকেটে সাধারণত টস হয় মুদ্রা দিয়ে। কিন্তু বিগ ব্যাশ লিগের নিয়ম একটু আলাদা। অস্ট্রেলিয়ার এই আসরে টসের জন্য ব্যবহার করা হয় ক্রিকেট ব্যাট। মুদ্রার বদলে শূন্য ছুড়ে দেওয়া হয় ব্যাট। ব্যাটের যে অংশ দিয়ে ব্যাটারেরা শট মারেন, সেই দিকটি হেড এবং পিছনের দিকটি হয় টেল। 

সিডনি-ব্রিসবেন ম্যাচেও ঠিক এভাবেই টস করা হয়েছিল। সিডনি অধিনায়ক ক্রিস গ্রিন, ব্রিসবেন অধিনায়ক কলিন মুনরো ও ম্যাচ রেফারির সামনেই শূন্য ছুড়ে দেওয়া হয় ক্রিকেট ব্যাট। কিন্তু সেটি মাটিতে পড়ার দেখা যায়, ব্যাটটি তার পাশের অংশের ওপর রয়েছে। অর্থাৎ, যে দিক দিয়ে শট মারা হয় সেই দিক ও পেছনের দিকটির কোনওটাই মাটি বা আকাশের দিকে নেই। ক্রিকেট ব্যাট বেশ মোটা হয়। ব্যাট পাশের ওই অংশের উপর ভর করেও থাকতে পারে। এই ম্যাচের ক্ষেত্রে ঠিক এমনই ঘটায় প্রথম বার টসের পর কোনও দলই জিততে পারেনি। তাই দ্বিতীয় বার টস করতে হয়। দ্বিতীয় বার ব্যাট শূন্য থেকে মাটিতে পড়ার পর আর সমস্যা হয়নি। 

সম্প্রচারকারী চ্যানেলে বিশেষজ্ঞ হিসাবে ছিলেন সাবেক ফাস্ট বোলার ব্রেট লি। তিনি বলেন, আগে হলে এমন হত না। কারণ আগের ক্রিকেট ব্যাটগুলো এত মোটা হত না। ব্যাট ধার অনেক পাতলা থাকত। ফলে ব্যাট এভাবে থাকতে পারত না।
 

Link copied!