• ঢাকা
  • রবিবার, ২৫ ফেব্রুয়ারি, ২০২৪, ১১ ফাল্গুন ১৪৩০, ১৪ শা’বান ১৪৪৫

নারী বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে কলম্বিয়া ও ফ্রান্স


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: আগস্ট ৮, ২০২৩, ০৮:৫০ পিএম
নারী বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে কলম্বিয়া ও ফ্রান্স
ছবি: সংগৃহীত

নারী বিশ্বকাপে প্রথমবারের মতো কোয়ার্টার ফাইনালে উঠেছে কলম্বিয়া। রাউন্ড অফ সিক্সটিনে কলম্বিয়া ১-০ গোলে হারায় জ্যামাইকাকে। অন্যদিকে, মরক্কোকে ৪-০ গোলে হারিয়ে সুপার এইট নিশ্চিত করলো ফ্রান্স।পুরো টুর্নামেন্টে জ্যামাইকা চমক দেখিয়েছিল। নিজেদের দ্বিতীয় বিশ্বকাপ খেলতে নেমে এবারই প্রথম নাম লেখায় নকআউটে। বিশ্বকাপে এই ম্যাচের আগে একটি গোলও  হজম করেনি আফ্রিকার দলটি।

আফ্রিকার দলটি প্রথমার্ধেই চাপে রেখেছিল কলম্বিয়াকে। শটের তুলনায় এই অর্ধে ফাউলের সংখ্যাই ছিল বেশি। ৫ মিনিটে বের করেছেন দুটি হলুদ কার্ড। পরিষ্কার সুযোগটি আসে ৩৮ মিনিটে। কলম্বিয়া গোলের সুযোগ পেয়েও সেটি মেরেছে লক্ষ্যের ওপর দিয়ে।

বিরতির পর গোলমুখ উন্মুক্ত হয়েছে আনা মারিয়া গুজমানের কল্যাণে। ১৮ বছর বয়সী ফুল ব্যাকের জায়গা মতো দেওয়া লং ক্রস থেকেই বাম পায়ের শটে জাল কাঁপিয়েছেন উসমে।

তিন মিনিট পর জ্যামাইকার সুবর্ণ সুযোগ ছিল সমতা ফেরানোর। কিন্তু মিডফিল্ডার জডি ব্রাউনের হেড জাল কাঁপাতে পারেনি। শেষ পর্যন্ত আর গোল না হলে রাউন্ড অফ সিক্সটিন থেকে বিদায় নিতে হল জ্যামাইকাকে।

ছবি: সংগৃহীত

দিনের অপরম্যাচে ফ্রান্সের প্রতিপক্ষ ছিলো মরক্কো। ছেলেদের বিশ্বকাপে এই ফ্রান্সের বিপক্ষে ২-১ গোলে সেমিফাইনাল থেকে বিদায় নিতে হয়েছিলো মরক্কোর। ছেলেদের মতো মেয়েদের ও স্বপ্নযাত্রা থামিয়ে দিলো ফ্রান্স। রাউন্ড অফ সিক্সটিনে তারা হারল ৪-০ গোলে।

২৩ মিনিটের মধ্যেই ম্যাচের নিষ্পত্তি হয়ে যায় ফ্রান্স ৩-০ গোলে এগিয়ে গেলে। ১৫তম মিনিটে হেডে বিশ্বকাপে চতুর্থ গোল করেন কাদিদিয়াতো দিয়ানি। আট মিনিটের মধ্যে আরও দুটি গোল করে ফরাসিরা। কেঞ্জা দালি করেন ২০ মিনিটে। আর ২৩ ও ৭০ মিনিটে  ইউজেনি লু সমারের জোড়া গোল করেন।

আগামী শনিবার ব্রিসবেনে স্বাগতিক অস্ট্রেলিয়ার বিপক্ষে কোয়ার্টার ফাইনালে খেলবে ফ্রান্স। আর কলম্বিয়ার প্রতিপক্ষ ইংল্যান্ড।

Link copied!