• ঢাকা
  • রবিবার, ২৮ এপ্রিল, ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫

২৫ বছরের রেকর্ড ভাঙলেন অধিনায়ক শান্ত


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: সেপ্টেম্বর ২৬, ২০২৩, ০৬:০০ পিএম
২৫ বছরের রেকর্ড ভাঙলেন অধিনায়ক শান্ত
বাংলাদেশ ক্রিকেটার নাজমুল হোসেন শান্ত। ছবি: সংগৃহীত

নাজমুল হোসেন শান্ত পার করছেন ক্যারিয়ারের সেরা সময়। এশিয়া কাপে ইনজুরিতে পড়ার আগে দুই ম্যাচে ৮৯ আর ১০৪ রানের দুটি ইনিংস খেলেছিলেন। এরপরই চোটে পড়েছিলেন এই ব্যাটার। তবে সেই চোট কাটিয়ে নিউজিল্যান্ড সিরিজের তৃতীয় ম্যাচে অধিনায়কের আর্মব্যান্ড নিয়ে মাঠে ফিরলেন শান্ত। বাংলাদেশের ১৬তম অধিনায়ক হলেন এই ব্যাটার। টাইগার অধিনায়ক হিসেবে ব্যাট করত নেমে ২৫ বছরের পুরোনো রেকর্ড ভাঙলেন এই পোস্টার বয়।

এশিয়া কাপে যেখান থেকে শেষ করেছেন এই বাঁ হাতি ব্যাটার সেখান থেকেই শুরু করলেন তিনি। ক্যাপন্টেন হিসেবে অভিষেক ম্যাচে দেখা পান ফিফটি। তাতে ভেঙে ফেলেছেন ১৯৯৮ সালের এক রেকর্ডও। দলের হয়ে অধিনায়কত্বের অভিষেকে সর্বোচ্চ রানের মালিক এখন শান্ত।

১৯৯৮ সালে ভারতের মোহালিতে ত্রিদেশীয় সিরিজের প্রথম ম্যাচে অধিনায়ক হিসেবে অভিষেক হয় আমিনুল ইসলাম বুলবুলের। বাংলাদেশের চতুর্থ অধিনায়ক হিসেবে সে ম্যাচে বুলবুল করেন ৭০ রান। এরপর থেকে ২৫ বছর পেরিয়ে গেলেও অধিনায়কত্বের অভিষেকে এই রেকর্ডটা ভাঙতে পারেননি কোনো ক্যাপন্টেনই।

সে সুযোগটা ১৬ নম্বর অধিনায়ক হিসেবে লুফে নিয়েছেন নাজমুল হোসেন শান্ত। রেকর্ড গড়ার পর শেষপর্যন্ত তার ইনিংস থাকে ৭৬ রানে গিয়ে। তৃতীয় ম্যাচে বাংলাদেশের ব্যাটিং ব্যর্থতার দিনে অধিনায়কের ৭৬ রানের ইনিংসের কল্যাণে ১৫০ রান ছাড়ায় টাইগাররা।

Link copied!