• ঢাকা
  • সোমবার, ১৫ এপ্রিল, ২০২৪, ২ বৈশাখ ১৪৩১,

রমিজ রাজার কণ্ঠে বাংলা, গায়ে একুশের পাঞ্জাবি


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: ফেব্রুয়ারি ২১, ২০২৪, ০৪:০৬ পিএম
রমিজ রাজার কণ্ঠে বাংলা, গায়ে একুশের পাঞ্জাবি
খুলনা ও চট্টগ্রামের ম্যাচের আগে রমিজ রাজা সহ সকল ধারাভাষ্যকারদের গায়ে একুশের বিশেষ পাঞ্জাবি। ছবি: সংগৃহীত

ফিরে যেতে হয় বাহান্নর সেই অগ্নিঝরা দিনগুলোর দিকে। পাকিস্তানের কেন্দ্রীয় সরকারের চাপিয়ে দেওয়া রাষ্ট্রভাষা উর্দূর বিরুদ্ধে বাঙালীদের সংগ্রাম, তরুণ-কিশোর সালাম, জব্বার, রফিক, বরকতদের তাজা রক্তে রঞ্জিত ঢাকার রাজপথ এবং অবশেষে মার্তৃভাষা বাংলার জয়। এবার ক্রিকেটও বাংলার মর্যাদা বাড়াতে এনে দিল নতুন বিজয় বার্তা।  

যাদের বিরুদ্ধে ভাষা আন্দোলন, সেই পাকিস্তানেরই ধারাভাষ্যকার রমিজ রাজার কণ্ঠে বাংলা ভাষা, গায়ে একুশের বিশেষ পাঞ্জাবি। ভাষার মাস ফেব্রুয়ারিতে বাংলা ভাষার প্রতি সকলের মতো তিনিও ভালোবাসা বিলিয়ে দিলেন। স্বীকার করে নিলেন, বাংলার জন্য আমাদের আন্দোলন ছিল পুরোপুরি যুক্তিসঙ্গত। 

চলমান বাংলাদেশ প্রিমিয়ার লিগ (বিপিএল) শুধু বাংলাদেশেই নয়, জনপ্রিয়তা কুড়াচ্ছে বহির্বিশ্বেও। বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) ঢেলে সাজিয়েছে বিপিএলের এবারের আসরকে। আন্তর্জাতিক পরিমন্ডলে বিপিএল দর্শকদের কথা মাথায় রেখে এবারও যথারীতি ধারাভাষ্য চলছে ইংরেজিতে। তবে মঙ্গলবার বিপিএলে খুলনা টাইগার্স ও চট্টগ্রাম চ্যালেঞ্জার্সের মধ্যকার হাই ভোল্টেজ লড়াইয়ের শুরুতে একটু চমকে যেতে হয়েছে শ্রোতাদের। এদিন দেশি-বিদেশি প্রত্যেক ধারাভাষ্যকারই ধারাভাষ্য শুরু করেন বাংলা ভাষায়।

খেলোয়াড়রা যখন মাঠে প্রবেশ করছেন, ধারাভাষ্য কক্ষে তখন শামীম আশরাফ চৌধুরীর সঙ্গী ক্যারিবীয় কিংবদন্তি কার্টলি অ্যামব্রোস ও পাকিস্তানের রমিজ রাজা। শামীম শুরুতেই আমন্ত্রণ জানান দুই বিদেশি সহ-ধারাভাষ্যকারকে। কার্টলি অ্যামব্রোস শামীমের আমন্ত্রণ গ্রহণ করে বলেন, শুভ দুপুর শামীম।

শামীম জবাবে বলেন, ধন্যবাদ। এর পরপরই রমিজ বাংলায় শামীমকে জিজ্ঞেস করেন, তুমি কেমন আছো শামীম? শামীম আশরাফ চৌধুরী হেসে জবাব দেন, ভালো আছি রমিজ। আশা করি তুমিও ভালো আছো। চলো ম্যাচটা উপভোগ করা যাক।

বুধবার আন্তর্জাতিক মাতৃভাষা দিবস দিবসের দিন বিপিএলের ম্যাচ নেই। তাই একদিন আগেই বিপিএলে একুশে ফেব্রুয়ারির আমেজ। রমিজ, শামীম, অ্যামব্রোসরা বাংলা ভাষাকে শুধু কণ্ঠস্বরেই লালন করেননি। এদিন বাংলা বর্ণমালা খচিত বিশেষ পাঞ্জাবি পরেও ধারাভাষ্য কক্ষে হাজির হন তারা।

 

Link copied!