• ঢাকা
  • শুক্রবার, ২৪ মে, ২০২৪, ৯ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৫ জ্বিলকদ ১৪৪৫

ক্লাব বিশ্বকাপও হাতছাড়া বার্সেলোনার


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: এপ্রিল ১৭, ২০২৪, ০৫:৫৯ পিএম
ক্লাব বিশ্বকাপও হাতছাড়া বার্সেলোনার
বার্সা সমর্থকদের দেখা যাবে না চ্যাম্পিয়ন্স লিগ ও বিশ্বকাপ ক্লাব ফুটবলের সামনের ম্যাচগুলোতে। ছবি: সংগৃহীত

দুটি খারাপ সংবাদ বার্সেলোনা সমর্থকদের জন্য। মঙ্গলবার রাতে চ্যাম্পিয়ন্স লিগের কোয়ার্টার ফাইনালের দ্বিতীয় লেগে প্যারিস সেইন্ট জার্মেইয়ের (পিএসজি) কাছে ১-৪ গোলে হেরে যায় স্প্যানিশ ক্লাবটি। দুই লেগ মিলিয়ে ৪-৬ ব্যবধানে পিছিয়ে পড়ে আসর থেকে বিদায় নেয়  বার্সা।

একই সঙ্গে খেলার আগেই ক্লাব বিশ্বকাপ ফুটবল আসর থেকেও বিদায় নিশ্চিত হয়ে যায় জাভি হার্নান্দেজের শিষ্যদের।

বার্সা নাকি অ্যাটলেটিকো মাদ্রিদ- ইউরোপের শেষ ক্লাব হিসেবে কে যাবে ক্লাব বিশ্বকাপের মূলপর্বে? এমন সমীকরণকে সামনে রেখে কোয়ার্টার ফাইনালের দ্বিতীয় লেগে মাঠে নামে দুই দল। খেলতে নেমে পিএসজির কাছে হেরে যায় বার্সা। আর বরুসিয়া ডর্টমুন্ডের কাছে ৪-২ গোলে হারে অ্যাটলেটিকো। বার্সার মতো দুই লেগ মিলিয়ে ৫-৪ ব্যবধানে হেরে বাদ পড়ে অ্যাটলেটিকোও। 

তবে ইউরোপীয় ক্লাব র‌্যাংকিংয়ে কিছুটা এগিয়ে থাকার কারণে ক্লাব বিশ্বকাপের মূল পর্বে জায়গা করে নেয় অ্যাটলেটিকো। ২২তম দল হিসেবে ৩২ দলের বিশ্বকাপে অংশগ্রহণ নিশ্চিত করে তারা।

যুক্তরাষ্ট্রে হতে যাওয়া ক্লাব বিশ্বকাপে অংশ নেবে ইউরোপের মোট ১২টি ক্লাব। এর মধ্যে চ্যাম্পিয়ন্স লিগের চলতি মৌসুমসহ শেষ চার মৌসুমের শিরোপাজয়ী দলগুলোর (চেলসি, রিয়াল মাদ্রিদ, ম্যানচেস্টার সিটি ও চলতি মৌসুমের চ্যাম্পিয়ন) জায়গা আগে থেকেই নিশ্চিত। 

বাকি ৮ দল যাবে র‌্যাংকিং বিবেচনায়। মঙ্গলবারের ম্যাচের পর সেই দলগুলো নিশ্চিত হয়ে গেছে। দলগুলো হলো- বায়ার্ন মিউনিখ, পিএসজি, ইন্টার মিলান, পোর্তো, ডর্টমুন্ড, বেনফিকা, জুভেন্টাস ও  অ্যাটলেটিকো মাদ্রিদ।

বিশ্বের সেরা ফুটবল ক্লাবগুলোকে নিয়ে আগামী বছর থেকে প্রথমবারের মতো আয়োজন করা হবে ক্লাব বিশ্বকাপের। এই আসরে থাকবে পুরো বিশ্ব থেকে মোট ৩২ দল। লিওনেল মেসির ইন্টার মিয়ামি ও ক্রিশ্চিয়ানো রোনালদোর দল আল নাসরও থাকবে এই আসরে।

Link copied!