• ঢাকা
  • বৃহস্পতিবার, ১৮ এপ্রিল, ২০২৪, ৪ বৈশাখ ১৪৩১, ৮ শাওয়াল ১৪৪৫

আফগান স্পিনারদের নিয়ে সতর্ক বাংলাদেশ


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: সেপ্টেম্বর ২, ২০২৩, ০৮:৪৫ পিএম
আফগান স্পিনারদের নিয়ে সতর্ক বাংলাদেশ
সংবাদ সম্মেলনে কথা বলেছেন বাংলাদেশ কোচ চান্ডিকা হাথুরুসিংহে। ছবি: সংগৃহীত

শিরোপা জয়ের স্বপ্ন নিয়ে এবারের এশিয়া কাপ মিশন শুরু করে বাংলাদেশ। তবে, প্রথম ম্যাচে হেরে তাদের সামনে এখন টুর্নামেন্টে টিকে থাকার লড়াই। সুপার ফোরে আশা বাঁচিয়ে রাখতে হলে জয়ের বিকল্প নেই বাংলাদেশের সামনে। আর সুপার ফোর খেলতে হলে বাংলাদেশকে হারাতে হবে আফগানিস্তানকে। লঙ্কান অনভিজ্ঞ বোলারদের সামনে ব্যর্থ বাংলাদেশ ব্যাটাররা কতটা সামলাতে পাড়বে রশিদ-মুজিব-ফারুকীদের তা নিয়ে সন্দীহান। তার উপর ঘরের মাঠে আফগানদের বিপক্ষে ওয়ানডে সিরিজ হেরেছে বাংলাদেশ।

আফগানদের স্পিন বিভাগ বর্তমান সময়ে সেরাদের অন্যতম। যে কারণে বাংলাদেশ দলের প্রধান কোচ চন্ডিকা হাথুরুসিংহে এটিকে চ্যালেঞ্জ হিসেবে দেখছেন। ম্যাচের আগের দিন আজ (শনিবার) লাহোরে সংবাদ সম্মেলনে আসেন হাথুরু।

এ সময় টাইগারদের প্রধান কোচ হাথুরু বলেছেন, “আফগানিস্তানের বোলিং আক্রমণ বিশ্বের অন্যতম সেরা। নিশ্চিতভাবে এটা একটা চ্যালেঞ্জ। কিন্তু তাদের সঙ্গে আমরা সম্প্রতি খেলেছি। যেভাবে খেলেছি এখানে কিছু সফলতাও ছিল। আমরা এই চ্যালেঞ্জ মোকাবেলার জন্য খুবই সতর্ক আছি।”

তিনি আরও বলেন, “তাদের অন্যতম সেরা বোলিং অ্যাটাক আছে, বিশেষত সীমিত পরিসরের ক্রিকেটার। তাদের দুজন বিশ্বমানের পেসার আছে, কয়েকজন ভালো পেসারের সঙ্গে। আমরা তাদের থ্রেট কেমন হবে সেটা ভালোই জানি, কারণ টি-টোয়েন্টির সঙ্গে ওয়ানডেও খেলেছি তাদের বিপক্ষে’।”

আফগানিস্তান ম্যাচের আগে দলীয় অনুশীলনে বাংলাদেশ 

লঙ্কানদের বিপক্ষে ব্যাটসম্যানরা ছিল ব্যাট হাতে ব্যর্থ। আফগানিস্তান ম্যাচের আগে তাই অনভিজ্ঞ টপ অর্ডার নিয়ে দুশ্চিন্তায় কোচ হাথুরুসিংহে।

টাইগার হেড কোচ বলেন,“আমার দলের টপ অর্ডার ব্যাটাররা অনভিজ্ঞ। এটা তাদের জন্য বিরাট চ্যালেঞ্জ। কিন্তু কি করার আছে। তামিম-লিটন দু‍‍`জনই ইনজুরিতে। তরুণদের সাহস যোগানোর চেষ্টা করছি। তারা আসলেই প্রতিভাবান।”

ফাইনালে যাওয়া সম্ভব কি না? এমন প্রশ্নে উত্তরে টাইগারদের গুরু বলেন, “ফাইনাল নিয়ে ভাবার আগে আমাদের দ্বিতীয় রাউন্ডে যেতে হবে। এই ম্যাচটা আমাদের জন্য গুরুত্বপূর্ণ, কারণ আগের ম্যাচে শ্রীলঙ্কার বিপক্ষে অনাকাঙ্ক্ষিত ঘটনা ঘটেছে। আমরা জানি এ ম্যাচ অবশ্যই জিততে হবে। আমরা নিজেদের সামর্থ্য অনুযায়ী খেলতে পারিনি শেষ ম্যাচে। নিজেদের ঠিকভাবে প্রতিনিধিত্বও করতে পারিনি। তবে আমরা আত্মবিশ্বাসী যে আমাদের সেরা খেলা আগামীকাল আফগানিস্তানের বিপক্ষে নিয়ে আসতে পারবো।”

শ্রীলঙ্কা থেকে ভ্রমণ করে পাকিস্তানে এসে মাত্র একদিন অনুশীলন করার সুযোগ পেয়েছে বাংলাদেশ। শনিবার বিকালে লাহোরে অনুশীলন করেন সাকিবের দল। ভ্রমণক্লান্তির জন্য তাদের চেয়ে আফগানিস্তান এগিয়ে থাকবে কি না এমন প্রশ্নে হাথুরুসিংহে বলেছেন, ”আমি এমন মনে করছি না। আমরা অভ্যস্ত। সবাই এশিয়ান দেশ। আমরা দেশে গরমের মধ্যে অনুশীলন করেছি। আমি মনে করি না, এটা আমাদের পারফরম্যান্সে কোনও প্রভাব ফেলবে।”

দ্বিতীয় ম্যাচে একাদশে পরিবর্তন আসতে পারে এমন ইঙ্গিতও দিয়ে রাখলেন টাইগরদের কোচ। রোববার (২ সেপ্টেম্বর) গাদ্দাফি স্টেডিয়ামে বাংলাদেশ সময় দুপুর সাড়ে ৩টায় মুখোমুখি হবে দুদল।

Link copied!