• ঢাকা
  • রবিবার, ০৫ মে, ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১, ২৫ শাওয়াল ১৪৪৫

বিশ্বকাপ আয়োজনের জন্য সৌদিকে সমর্থন দিয়েছে বাংলাদেশ-মালদ্বীপ


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: অক্টোবর ৫, ২০২৩, ০৫:১৮ পিএম
বিশ্বকাপ আয়োজনের জন্য সৌদিকে সমর্থন দিয়েছে বাংলাদেশ-মালদ্বীপ
ছবি: সংগৃহীত

সৌদি আরবে বর্তমানে ফুটবলে নবজাগরণ চলছে। সৌদি প্রো লিগে ইউরোপের নামিদামি তারকা ফুটবলারদের দলে ভেরাচ্ছে দেশটা। তাদের একটাই লক্ষ্য কয়এক বছরের মধ্যে সৌদির ফুটবলকে অনন্য উচ্চতায় নিয়ে যাওয়া। সেই লক্ষ্যে তারা ২০৩০ সালে বিশ্বকাপ আয়োজনের জন্য ফিফার কাছে আবেদন করেছিল। তবে ফিফা ২০৩০ সালের বিশ্বকাপের আয়োজক দেশের নাম প্রকাশ করার পর তারা এবার ২০৩৪ বিশ্বকাপ আয়োজনের জন্য বিড করেছে।

নিয়ম অনুযায়ী, ২০৩৪ সালের বিশ্বকাপ এশিয়া-ওশেনিয়া অঞ্চলে বসবে। এমন সুযোগ হাতে পেয়ে তাই আবেদন করতে দেরি করেনি দেশটি। কাতারের পর মধ্যপ্রাচের দেশ হিসেবে গ্রেটেস্ট শো অন আর্থের আয়োজন করতে চায় তারাও। আর এরইমাঝে আশপাশ থেকে সমর্থন পেতেও শুরু করেছে মুসলিম দেশটি।

সৌদি আরবের ২০৩৪ সালের বিডের প্রতি সমর্থন জানিয়েছে বাংলাদেশ এবং মালদ্বীপ ফুটবল ফেডারেশন। ফেসবুক পোস্টে বাংলাদেশ ফুটবল ফেডারেশনের পক্ষ থেকে বলা হয়, “বাংলাদেশ ফুটবল ফেডারেশন ২০৩৪ সালের ফিফা বিশ্বকাপ আয়োজনে সৌদি আরব ফুটবল ফেডারেশনের বিডে পূর্ণ সমর্থন জানিয়েছে।” একইভাবে বিবৃতির মাধ্যমে সমর্থন ব্যক্ত করেছে দক্ষিণ এশিয়ার প্রতিবেশী দেশ মালদ্বীপও।

এর আগে, বুধবার (৪ অক্টোবর) ২০৩০ সালের ফিফা বিশ্বকাপ আয়োজক দেশের নাম ঘোষণা করেন ফিফার প্রধান জিভান্নি ইনফান্তিনো। শততম বছরের বিশ্বকাপ আয়োজক হিসেবে থাকছে ৬ দেশ আর ৩ মহাদেশ। স্পেন, পর্তুগালের সঙ্গে থাকবে মরক্কো। আর টুর্নামেন্টের প্রথম তিন ম্যাচ হবে উরুগুয়ে, আর্জেন্টিনা এবং প্যারাগুয়েতে।    

ফিফার পক্ষ থেকে জানানো হয়, প্রথম তিন ম্যাচ হবে দক্ষিণ আমেরিকায়। এরপর টুর্নামেন্ট চলে যাবে ইউরোপ এবং আফ্রিকায়। ৬ দেশের প্রত্যেকেই আয়োজক হিসেবে সরাসরি বিশ্বকাপে অংশ নেওয়ার সুযোগ পাবে।  

Link copied!