• ঢাকা
  • শুক্রবার, ২১ জুন, ২০২৪, ৭ আষাঢ় ১৪৩১, ১৪ জ্বিলহজ্জ ১৪৪৫
এশিয়ান গেমস হকি

ভারত-পাকিস্তানের সঙ্গে একই গ্রুপে বাংলাদেশ


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: আগস্ট ৮, ২০২৩, ০৯:২৬ পিএম
ভারত-পাকিস্তানের সঙ্গে একই গ্রুপে বাংলাদেশ
ফাইল ছবি

চীনের হাংজুতে আসন্ন এশিয়ান গেমসে হকির ড্র অনুষ্ঠিত হয়েছে আজ (৮ আগস্ট) মঙ্গলবার। ১২ দল দুই গ্রুপে ভাগ হয়ে খেলবে। ‘ড্র’ তে ‘এ’ গ্রুপে বাংলাদেশের সঙ্গে রয়েছে ভারত ও পাকিস্তান।  এছাড়া গ্রুপের বাকি তিন দল জাপান, সিঙ্গাপুর ও উজবেকিস্তান। ‘বি’ গ্রুপে রয়েছে কোরিয়া, মালয়েশিয়া, চীন, ওমান ,থাইল্যান্ড ও ইন্দোনেশিয়া। দুটি গ্রুপ থেকে দুই চ্যাম্পিয়ন ও রানার্স-আপ সেমিফাইনাল খেলবে। বাকি দলগুলো লড়বে স্থান নির্ধারণী ম্যাচে। 

এর আগের আসরে বাংলাদেশ ষষ্ঠ হয়েছিল। এবারও আগের অবস্থান ধরে রেখে আরও ভালো করার প্রত্যাশা ছিল তাদের। কিন্তু এশিয়ান ফেডারেশন ঘোষিত ফরম্যাটে বাংলাদেশের জন্য কিছুটা চ্যালেঞ্জই দেখছেন জাতীয় দলের ম্যানেজার ও ফেডারেশনের যুগ্ম সম্পাদক মাহবুব এহসান রানা, ‘ফিকশ্চারে একদিন করে বিরতি রয়েছে। এটা একটি ইতিবাচক দিক। আগের গেমসগুলোতে স্থান নির্ধারণ হতো ক্রস পদ্ধতিতে। এবার সরাসরি হওয়ায় আমাদের চ্যালেঞ্জটা আরও বাড়ল। ষষ্ঠ স্থানের জন্য লড়তে হলে গ্রুপে তৃতীয় হতে হবে।’

ছবি: সংগৃহীত

আগামী ২৩ সেপ্টেম্বর গেমসের উদ্বোধন হবে। পরের দিনই শুরু হবে হকি। প্রথম দিন বাংলাদেশের প্রতিপক্ষ জাপান। একদিন পুরুষ হকির ম্যাচ আরেকদিন নারী হকি। এভাবে সূচি করেছে এশিয়ান হকি ফেডারেশন। বাংলাদেশ শুধু পুরুষ হকিতেই অংশগ্রহণ করছে। পরবর্তীতে ২৬ সেপ্টেম্বর পাকিস্তান, ২৮ সেপ্টেম্বর সিঙ্গাপুর, ৩০ সেপ্টেম্বর উজবেকিস্তান ও ২ অক্টোবর ভারতের বিপক্ষে খেলবে বাংলাদেশ।

গ্রুপে তৃতীয় বা চতুর্থ হলে পঞ্চম অথবা সপ্তম স্থান নির্ধারণী ম্যাচ খেলতে হবে ৫ অক্টোবর। ৬ অক্টোবর পুরুষ ও ৭ অক্টোবর নারী হকির ফাইনাল ম্যাচ অনুষ্ঠিত হবে।

Link copied!