• ঢাকা
  • শনিবার, ১৫ জুন, ২০২৪, ১ আষাঢ় ১৪৩১, ৮ জ্বিলহজ্জ ১৪৪৫
এশিয়ান গেমস

ওমানের কাছে হেরে অষ্টম স্থানে থেকে বিদায় বাংলাদেশের


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: অক্টোবর ৬, ২০২৩, ০১:১৫ পিএম
ওমানের কাছে হেরে অষ্টম স্থানে থেকে বিদায় বাংলাদেশের
বাংলাদেশ হকি দল। ছবি: সংগৃহীত

বাংলাদেশ হকিতে ওমানের কাছে ৪-৩ গোলে হেরে অষ্টম স্থানে থেকে এশিয়ান গেমস শেষ করল। এশিয়াডে হকিতে প্রতিবারের মতো এবারও ভরাডুবি। এই ইভেন্টে বাংলাদেশের সেরা সাফল্য ১৯৭৮ সালে নিজেদের প্রথম এবং সর্বশেষ ২০১৮ সালে ষষ্ঠ হওয়া।

হাংজুতে যাওয়ার আগে বাংলাদেশের দক্ষিণ কোরিয়ান কোচ সেমিফাইনালে খেলার স্বপ্ন দেখিয়েছিল। তবে খেলোয়াড়দের প্রত্যাশা ছিল গতবারের অবস্থান ধরে রাখ। কিন্তু তাদের কিংবা কোচের কারও প্রত্যাশা পূরণ হয়নি। এমনকি সপ্তম স্থানে থেকেও শেষ করতে পারেনি টুর্নামেন্ট। শুক্রবার (৬ অক্টোবর) সপ্তম স্থান নির্ধারণী ম্যাচে প্রবল প্রতিপক্ষ ওমানের কাছে হেরে দেশে ফিরতে হচ্ছে বাংলাদেশকে।

শুক্রবার ওমানের বিপক্ষে শুরুটা ভালো করেছিল বাংলাদেশ। প্রথম কোয়ার্টারে দলকে এগিয়ে নেন মিলন হোসেন। দ্বিতীয় কোয়ার্টারে ব্যবধান ২-০ করেন অভিজ্ঞ রাসেল মাহমুদ জিমি। তৃতীয় কোয়ার্টারে লিড ধরে রাখতে পারেনি লাল সবুজের প্রতিনিধিরা। ওমান দারুণভাবে ম্যাচে ফিরে ২-২ গোলে সমতায় ফেরায়। শেষ কোয়ার্টারে ওমানে আরও দুটি গোল করেছে। ৫৩ ও ৫৫ মিনিটে পরপর দুই গোল ওমানকে জয়ের পথে নিয়ে যায়। শেষ মিনিটে সোহানুর রহমানের গোলে হারের ব্যবধান কমায় বাংলাদেশ। সোহানুরের গোলেই দুই দলের স্কোরলাইন দাঁড়ায় ৪-৩। এতেই হতাশার হার দিয়েই জিমিদের শেষ করতে হলো গেমস।

এশিয়ান গেমসের গ্রুপ পর্বে বাংলাদেশ ৫ ম্যাচের ৩টি হেরেছে জাপান, পাকিস্তান ও ভারতের কাছে। জয় পেয়েছে সিঙ্গাপুর ও উজবেকিস্তানের সঙ্গে। গ্রুপে চতুর্থ হওয়ায় ওমানের সঙ্গে সপ্তম স্থান নির্ধারণী ম্যাচটা খেলতে হয়েছে। আর ম্যাচটা বিরাট চ্যালেঞ্জ হয়ে যায় জিমিদের জন্য।

সেই চ্যালেঞ্জে জেতা যায়নি। বাংলাদেশ দল এশিয়াডে গিয়ে বুঝল, অন্যরা অনেক এগিয়ে গেছে। বাংলাদেশ দিন দিন পেছাচ্ছে। দেশে ঘরোয়া হকি নেই। ফলে খেলোয়াড় তৈরির জায়গা বন্ধ, যার মাশুল এশিয়াডে গিয়ে দিতে হয়েছে।

Link copied!