• ঢাকা
  • শনিবার, ২৭ জুলাই, ২০২৪, ১২ শ্রাবণ ১৪৩১, ২০ মুহররম ১৪৪৫

ফিরেই শান্তর ফিফটি


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: সেপ্টেম্বর ২৬, ২০২৩, ০৪:০৪ পিএম
ফিরেই শান্তর ফিফটি
ফিরেই শান্তর ফিফটি। ছবি : সংগৃহীত

সিরিজ বাঁচানোর লক্ষ্যে মিরপুরে নিউজিল্যান্ডের বিপক্ষে ব্যাট করছে বাংলাদেশ। তবে এই ম্যাচেও ব্যাংলাদেশের দুই ওপেনার ব্যর্থ। হৃদয়-মুশফিক দারুণ শুরুর পরও নিজেদের ইনিংস বড় করতে পারেননি। ফলে ১০০ রানের আগেই নেই টপ অর্ডার চার ব্যাটসম্যান। এই প্রতিবেদনটি লেখা পর্যন্ত বাংলাদেশের সংগ্রহ ২২ ওভার ১ বলে ৪ উইকেটে ১২২ রান। নাজমুল হোসেন শান্ত ৬০* ও মাহমুদউল্লাহ ১১* রানে ব্যাট করছেন। 

বাংলাদেশের ১৬তম অধিনায়ক হিসেবে নামা শান্ত টস জিতেই ব্যাটিংয়ের সিদ্ধান্ত নেন। তামিম ইকবাল ও লিটন কুমার দাসের অনুপুস্থিতিতে বাংলাদেশের হয়ে শুরুটা করেন অভিষিক্ত জাকির হাসান ও তানজিদ হাসান তামিম। ওপেনিংয়ে পরিবর্তন ঘটলেও বাংলাদেশের ভাগ্যে কোনো পরিবর্তন আসেনি। দলীয় ৬ রানের সময় বিদায় নেন অভিষিক্ত জাকির। অ্যাডাম মিলনের বলে আউট হওয়ার আগে করেন ১ রান।

এই ম্যাচেও ব্যাট হাতে ব্যর্থ জুনিয়র তামিম। ট্রেন্ট বোল্ট যখন তার উইকেট তুলে নেন দলীয় রান তখন ৮। আর বিদায়ের আগে তামিম করেন ৫ রান। উইকেটে এসে ব্যাট হাতে দারুণ শুরু করেন তাওহীদ হৃদয়। কিন্তু বেশিক্ষণ টিকতে পারেননি তিনি। আক্রমণাত্মক মেজাজে থাকা তাওহীদ হৃদয় অ্যাডাম মিলনেকে ড্রাইভ করতে গিয়ে ইয়াংকে সহজ ক্যাচ দিয়ে ফিরেছেন ১৭ বলে ১৮ রান করে।

এরপর অধিনায়ক শান্তর সঙ্গে জুটি বাঁধেন অভিজ্ঞ মুশফিকুর রহিম। এই জুটি করে ফেলেন অর্ধশতক। তাদের পার্টনারশিপে যখন মনে হচ্ছিল ঘুরে দাঁড়াচ্ছে টাইগররা তখনি বিদায় মুশফিকের। লকি ফার্গুসনের বাড়তি বাউন্সের বল ইনসাইড-এজের পর যাচ্ছিল স্টাম্প বরাবর। ঘুরে পা চালিয়েছিলেন মুশফিক, কিন্তু বলটিকে সরাতে পারেননি। সেটি ভেঙেছে স্টাম্পের চূড়া। অসহায় মুশফিক দেখেছেন তার বোল্ড হওয়া।  ২৫ বলে ১৮ রান করে ফিরেছেন মুশি, নাজমুলের সঙ্গে তার জুটি থেমেছে ৫৩ রানে।

যেখানে রেখে ইনজুরির কারণে দেশে ফিরেছিলেন শান্ত সেখান থেকেই শুরু করলেন তিনি। খেলে যাচ্ছেন ক্যাপ্টন্স নক ইনিংস। তুলে নিয়েছেন অর্ধশতক। তার সঙ্গে উইকেটে রয়েছেন মাহমুদউল্লাহ। তিনি ফাঁকে তুলে নিলেন ওয়ানডেতে ৫ হাজার রান।

Link copied!