• ঢাকা
  • সোমবার, ০৬ মে, ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১, ২৬ শাওয়াল ১৪৪৫
বিশ্বকাপ বাছাই

রাতে মুখোমুখি হবে আর্জেন্টিনা-বলিভিয়া


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: সেপ্টেম্বর ১২, ২০২৩, ০৩:৪৫ পিএম
রাতে মুখোমুখি হবে আর্জেন্টিনা-বলিভিয়া
অনুশীলন করেননি মেসি । ছবি: সংগৃহীত

বিশ্বকাপ বাছাই পর্বে নিজেদের দ্বিতীয় ম্যাচে মঙ্গলবার (৯ সেপ্টেম্বর) রাত ২টায় মাঠে নামছে আর্জেন্টিনা। প্রতিপক্ষ বলিভিয়া। র‌্যাঙ্কিংয়ে শীর্ষে আর্জেন্টিনা, আবার বর্তমান বিশ্ব চ্যাম্পিয়নও দলটি। আর দ্যা গ্রিন খ্যাত বলিভিয়া রয়েছেন র‌্যাঙ্কিংয়ে ৮৩তম স্থানে। তাই বলাই যায়, এই ম্যাচে ফেভারিট আর্জেন্টিনা। কিন্ত ম্যাচটা বলিভিয়ার মাঠে, যেটি সমুদ্রপৃষ্ঠ থেকে ৩ হাজার ৬৫০ মিটার উঁচুতে। ফলে আর্জেন্টিনা দল খুব সহজেই ম্যাচটি জিতবে বলা যায় না। ম্যাচটিতে শুরুর একাদশে লিওনেল মেসির থাকা নিয়ে শঙ্কা রয়েছে। ইকুয়েডরের বিপক্ষে চোটে পড়ার পরে বিগত চারদিন আর্জেন্টাইন অধিনায়ককে অনুশীলনে দেখা যায়নি। 

এ দিকে ২০২২ সালের ২২ নভেম্বরের পরে আর্জেন্টিনা এখনো হারের মুখ দেখেনি। কাতার বিশ্বকাপের প্রথম ম্যাচে সৌদি আরবের বিপক্ষে ২-১ গোলে হারের পরে ঘুরে দাঁড়ায় লিওনেল মেসির দল, যেখান থেকে চ্যাম্পিয়ন হয়ে ঘরে ফেরে আকাশি-নীলরা। বিশ্বকাপের পরে ৪টি প্রীতি ও ১টি বিশ্বকাপ বাছাইপর্বের ম্যাচ খেলেছে মেসির দল। আর সবগুলোতেই জয় রয়েছে বিশ্বচ্যাম্পিয়নদের।

বলিভিয়াতে অক্সিজেন বোতল নিয়ে অনুশীলন করছে আর্জেন্টিনা। ছবি : সংগৃহীত

এবার বলিভিয়ার মুখোমুখি হয়েছে দুর্দান্ত ফর্মে থাকা আর্জেন্টিনা। কিন্তু ফিফা র‍্যাঙ্কিংয়ে পিছিয়ে থাকলেও বলিভিয়া নিজেদের ঘরের মাঠে খুব শক্তিশালী দল। প্রতিপক্ষের মাঠে দুর্বল বলিভিয়াই নিজেদের মাটিতে বাঘা-বাঘা দলকে হারিয়েছে। ডিয়েগো ম্যারাডোনার অধীনে ২০১০ বিশ্বকাপ বাছাইপর্বের খেলায় এই মাঠেই ৬-১ গোলের স্বাক্ষী হয়েছিলেন লিওনেল মেসি। যদিও কাতার বিশ্বকাপের বাছাইপর্বে জয় পেয়েছিলেন তিনি।

তবে এবার পরিস্থিতি ভিন্ন। বলিভিয়ায় পৌঁছানোর সঙ্গে সঙ্গে আর্জেন্টাইন ফুটবলারদের হাতে অক্সিজেন টিউব দেখে শঙ্কায় রয়েছেন ভক্তরা। আবার শুরুর একাদশে মেসিকে না পাওয়া নিয়ে সংশয় তো রয়েছেই। ফলে স্বাগতিকদের বিপক্ষে বেশ কঠিন পরীক্ষাই দিতে হতে পারে কাতার বিশ্বকাপ চ্যাম্পিয়নদের। হার্নান্দো সাইলস স্টেডিয়ামটি সফরকারী প্রতিটি দলের জন্য বদ্ধভূমি হিসেবে কুখ্যাত। পাহাড়সমান উচ্চতায় অবস্থিত এই স্টেডিয়ামে ফুটবল খেলা দূরের কথা, ঠিকমতো শ্বাসপ্রশ্বাস নেওয়াই কঠিন।

আলবিসেলেস্তেদের বর্তমান দলের অনেকেই এবার প্রথম খেলবেন লা পাজে। তাদের মাঝে আছেন বাজপাখি খ্যাত এমিলিয়ানো মার্টিনেজও। বলিভিয়ায় একদিন অনুশীলন করেই সেখানকার বাতাসের অভাব টের পেয়েছেন তিনি। ইন্সটাগ্রামে পোস্ট করা এক ছবিতে তিনি লিখেছেন, ‘পুরো অনুশীলন সেশনজুড়ে বাতাস (অক্সিজেন) খুঁজেছি।’

লিওকে ছাড়া দল গোছাতে অবশ্য বেগ পাবার কথা না কোচ লিওনেল স্কালোনির। দায়িত্ব নেওয়ার পর থেকেই বিভিন্ন সময় মেসিকে ছাড়া দলে ভারসাম্য আনার চেষ্টা করেছিলেন। এই ম্যাচেও দেখা যেতে পারে এমন কিছু। পরিস্থিতি বিবেচনায় ৪-৩-৩ কিংবা ৫-৩-২ ফর্মেশনে খেলতে পারে আর্জেন্টিনা।

 ৪-৩-৩ ফর্মেশনে বরাবরের মতই থাকবেন নাহুয়েল মলিনা, ক্রিশ্চিয়ান রোমেরো, নিকোলাস ওতামেন্ডি এবং নিকোলাস টালিয়াফিকো। মাঝমাঠে অ্যালেক্সিস ম্যাক অ্যালিস্টারকে বিশ্রামে রাখা হতে পারে। ডি পল, এঞ্জো ফার্ন্দান্দেজের সঙ্গে দেখা যেতে পারে লিসান্দ্রো পারেদেসকে। তবে অ্যালিস্টারের মাঠে নামাও অসম্ভব না। আর সামনে আক্রমণের দায়িত্বে থাকবেন মেসি, ডি মারিয়া এবং লাউতারো মার্টিনেজ। তবে মেসির বদলে নিকোলাস গঞ্জালেস এবং লাউতারোর বদলি হিসেবে জুলিয়ান আলভারেজকে দেখা যেতে পারে।

৫-৩-২ ফর্মেশনে খেললে ডিফেন্সে যুক্ত হবেন লিসান্দ্রো মার্টিনেজ। মাঝমাঠ একই থাকলেও সামনে দেখা যেতে পারে লাউতারো-আলভারেজ জুটি। মেসি এবং ডি মারিয়া খেলতে পারেন সাবস্টিটিউট হিসেবে।  

Link copied!