• ঢাকা
  • রবিবার, ২৮ এপ্রিল, ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫

মিরপুরে ‘গার্ড অব অনার’ পেলেন আলিম দার


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: এপ্রিল ৭, ২০২৩, ০২:৫৫ পিএম
মিরপুরে ‘গার্ড অব অনার’ পেলেন আলিম দার

আলিম দার আম্পায়ার হিসেবে আইসিসির এলিট প্যানেলে ছিলেন দীর্ঘ ১৯ বছর। দীর্ঘ পথচলার পর প্যানেল থেকে নিজের নাম কেটে দিয়েছেন পাকিস্তানের বিশ্বব্যাপী পরিচিতি পাওয়া এই আম্পায়ার। এবার আইসিসির প্যানেল থেকে বিদায়ী এই আম্পায়ার ‍‍`গার্ড অব অনার‍‍` পেয়েছেন মিরপুরে।

ক্রিকেট খেলার অন্যতম পরিচিত মুখ আলিম দার এলিট প্যানেল আম্পায়ার হিসেবে তার শেষ আন্তর্জাতিক ম্যাচে দায়িত্ব পালন করেছেন বাংলাদেশ ও আয়ারল্যান্ডের মধ্যে একমাত্র টেস্ট ম্যাচে। এই ম্যাচ শেষে খেলোয়াড়রা একত্রিত হয়ে তাকে গার্ড অব অনার দেন।

মিরপুরে দার বাংলাদেশ অধিনায়ক সাকিব আল হাসান এবং আইরিশ অধিপতি অ্যা্নডি বালবির্নির সাথে করমর্দন করেন এবং মাঠ ছেড়ে যাওয়ার সময় উপস্থিত দর্শকদের উদ্দেশ্যে হাত নাড়েন।

পাকিস্তানের বিশিষ্ট এই আন্তর্জাতিক ক্রিকেট আম্পায়ার রেকর্ড ১৪৫টি টেস্ট ম্যাচ ছাড়াও ২২৫টি ওয়ানডে, ৬৯টি টি-টোয়েন্টি এবং পাঁচটি ডব্লিউটি-২০ ম্যাচ পরিচালনা করেছেন। ২০২৩-২৪ মৌসুমে আইসিসির আম্পায়ারদের এলিট প্যানেল থেকে পদত্যাগ করেছেন তিনি।

আলিম দারের স্থলাভিষিক্ত হন সহকর্মী আহসান রাজা। তিনি মর্যাদাপূর্ণ আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিলের আম্পায়ারের ১২ সদস্যের প্যানেলে যোগ দেন। ৫৪ বছর বয়সী দার ২০০২ সালে এলিট প্যানেল প্রতিষ্ঠার পর থেকে অভিজাত প্যানেলের সদস্য ছিলেন। দার ২০০৯ থেকে ২০১১ পর্যন্ত টানা তিন বছর আইসিসির বর্ষসেরা আম্পায়ার নির্বাচিত হয়েছিলেন।

আলিম দার পদত্যাগ করা প্রসঙ্গে বলেন, "এটা বেশ দীর্ঘ যাত্রা। কিন্তু আমি এটির প্রতিটি অংশ উপভোগ করেছি। আমি সারা বিশ্বে আম্পায়ারিং করার আনন্দ এবং সম্মান পেয়েছি। আমি যা অর্জন করেছি, যখন শুরু করেছি স্বপ্নেও ভাবিনি এতটা পাবো। যদিও আমি এখনও আন্তর্জাতিক আম্পায়ার হিসেবে খেলা চালিয়ে যেতে আগ্রহী।  তবে আমি মনে করছি যে, ১৯ বছর পর এলিট প্যানেল থেকে সরে আসার এবং আন্তর্জাতিক প্যানেলের কাউকে সুযোগ করে দেওয়ার জন্য দেওয়ার জন্য এখনই সঠিক সময়।"

দারই প্রথম পাকিস্তানি আম্পায়ার যিনি এলিট প্যানেলের অংশ ছিলেন। তিনি পাঁচটি ওয়ানডে বিশ্বকাপ এবং সাতটি টি-টোয়েন্টি বিশ্বকাপে দায়িত্ব পালন করেছেন।

 

Link copied!