• ঢাকা
  • বৃহস্পতিবার, ০২ মে, ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১, ২২ শাওয়াল ১৪৪৫

বাংলাদেশকে হারাতে যে কৌশল আঁটছে আফগানিস্তান


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: অক্টোবর ৬, ২০২৩, ০৬:১৫ পিএম
বাংলাদেশকে হারাতে যে কৌশল আঁটছে আফগানিস্তান
আফগানিস্তান অধিনায়ক হাশমতউল্লাহ শহিদী। ছবি: সংগৃহীত

ধর্মশালায় শনিবার (৭ অক্টোবর) বাংলাদেশের বিশ্বকাপ মিশন শুরু হবে আফগানিস্তানের বিপক্ষে ম্যাচ দিয়ে। এশিয়া কাপে আফগানিস্তানকে হারানোর সুখস্মৃতি নিয়ে বিশ্বকাপের প্রথম ম্যাচে নামছে বাংলাদেশ। অন্যদিকে বিশ্বকাপের প্রস্তুতি ম্যাচে আফগানরা দারুণ ব্যাটিং ফর্ম দেখিয়েছেন। সেই ধারাবাহিকতা বিশ্বকাপের মূলপর্বেও ধরে রাখতে চান তারা। বাংলাদেশকে বিপক্ষে ম্যাচের আগে শুক্রবার (৬ অক্টোবর) ভিন্ন কৌশলের কথা বলেছেন আফগান অধিনায়ক হাশমতউল্লাহ শহিদী।

অধিনায়ক বলেন, “আমাদের নজর দিতে হবে নিজেদের শক্তি ও তাদের (বাংলাদেশের) দুর্বলতায়। গত ম্যাচে যা হয়েছে, আমাদের সেটা থেকে শিখতে হবে। তারা আমাদের চেয়ে ভালো ছিল। আমরা সেটি থেকে শিখবো ও আগামীকাল ওই অনুযায়ী প্রয়োগের চেষ্টা করবো। আমরা ইতিবাচক থাকার চেষ্টা করবো।”

যেকোনো ম্যাচে খেলতে নামার আগে প্রতিপক্ষের আগের ভিডিও বিশ্লেষণ করে শক্তি ও দুর্বলতার  জায়গা বের করা ক্রিকেটের পুরনো রীতি। তবে সেই কৌশলটিই সংবাদ সম্মেলনে জানিয়ে দিলেন আফগান অধিনায়ক। শাহিদী বলেন, “তাদের প্রতিটি খেলোয়াড়ের ব্যাপারেই পরিকল্পনা আছে। আমরা তাদের সবার বিপক্ষেই পরিকল্পনা করছি। আমরা প্রতিটি খেলোয়াড়ের শক্তি ও দুর্বলতা জানি ভিডিওর মাধ্যমে। কোনো নির্দিষ্ট খেলোয়াড়কে নিয়ে লক্ষ্য নেই। আমরা তাদের এগারোজনের বিপক্ষে খেলবো। তাদের সবার বিপক্ষেই ভালো খেলতে হবে আমাদের।”

তামিম ইকবাল না থাকায় বাড়তি সুবিধা পাবেন কিনা এমন প্রশ্নে শহিদী বলেন, “দেখুন, আমি এটা আগেও বলেছি আমরা বাংলাদেশের বিপক্ষে খেলছি, নির্দিষ্ট কোনো খেলোয়াড়ের বিপক্ষে না। বাকি খেলোয়াড়রাও যথেষ্ট প্রতিভাবান। আমাদের কালকে যারা খেলবে, তাদের বিপক্ষে ফোকাস থাকতে হবে। আমরা তাদের বিপক্ষে ইতিবাচক ক্রিকেট খেলবো।”

শনিবার সকাল ১১টায় ধর্মশালায় দু’দলই নিজেদের প্রথম ম্যাচে মুখোমুখি হবে। এর আগে অনুষ্ঠিত প্রস্তুতি ম্যাচে বিশ্বকাপেও রানবন্যার আভাস মিলেছিল। জানা গেছে, ধর্মশালার এই উইকেটও বেশ ব্যাটিং-বান্ধব। সেটি মাথায় রেখেই ব্যাটিং-বোলিংয়ে ভারসাম্য রেখে খেলতে চাইবে বাংলাদেশ।

Link copied!