• ঢাকা
  • সোমবার, ০৬ মে, ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১, ২৬ শাওয়াল ১৪৪৫

ব্রাজিল দলে জায়গা পেয়েছেন ১৭ বছরের এনড্রিক


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: নভেম্বর ৭, ২০২৩, ১২:১৯ পিএম
ব্রাজিল দলে জায়গা পেয়েছেন ১৭ বছরের এনড্রিক
এনড্রিক। ছবি : সংগৃহীত

আর্জেন্টিনা ও কলম্বিয়া ম্যাচকে সামনে রেখে ২৪ সদস্যের ব্রাজিল দল ঘোষণা করেছে দেশটির ফুটবল ফেডারেশন। দলে জায়গা পেয়েছেন ১৭ বছরের ফুটবলার এনড্রিক ফেলিপে। এই তরুণ তারকা বর্তমানে খেলছেন ব্রাজিলের ক্লাব পালমেইরাসে। আগামী বছর স্প্যানিশ ক্লাব রিয়াল মাদ্রিদে যোগ দেওয়ার কথা আছে তার। দলে নেই ইনজুরির আক্রান্ত নেইমার জুনিয়র ও ক্যাসেমিরো। তবে এনড্রিক ছাড়াও দলে আছেন আরও চমক। প্রথমবারের মতো দলে ডাক পেয়েছেন এনড্রিক ছাড়াও আরও চার ফুটবলার। তারা হচ্ছেন, ডগলাস লুইস, পেপে, জোয়াও পেদ্রো ও পাওলিনিয়ো।

ব্রাজিল তারকা নেইমার।

কাতার বিশ্বকাপের পর ব্রাজিলের অবস্থা খুব একটা ভালো নয়। সেভাবে ছন্দে নেই দলটি। বিশ্বকাপ বাছাইয়ে ছন্দহীন দলটি। এখন পর্যন্ত চার ম্যাচ খেলে জয় পেয়েছে দুটি ম্যাচে, হার একটিতে আর ড্র করেছে এক ম্যাচে। রয়েছে পয়েন্ট টেবিলের তিন নম্বরে। এবার এই দলটি মাঠে নামবে আর্জেন্টিনা ও কলম্বিয়ার বিপক্ষে। এই দুই ম্যাচকে সামনে রেখে এরই মধ্যে দলও ঘোষণা করে ফেলেছে ব্রাজিল কোচ ফার্নান্দো দিনিজ।

গুরুত্বপূর্ণ এই ম্যাচ দুটির আগে নেইমার ও ক্যাসেমিরোর সার্ভিস মিস করবে ব্রাজিল কোচ। ইনজুরির কারণে ছিটকে গেছেন তারা। টটেনহামে খেলা রিচার্লিসন এবং উলভারহ্যাম্পটনের খেলা ম্যাথিউস কুনিয়া বাদ পড়েছেন দল থেকে।

ব্রাজিল কোচ দিনিচ।

বড় দুই তারকাকে ছাড়া এ দুটি ম্যাচ কতটা কঠিন হবে সেটা আঁচ করতে পারছেন ব্রাজিল কোচ দিনিজ। সেলেসাওদের কোচ বলেন, “দুটো ম্যাচই কঠিন। আর্জেন্টিনা গত বিশ্বকাপের চ্যাম্পিয়ন। তাদের দলে ইতিহাসের সেরা খেলোয়াড় লিওনেল মেসি সহ অন্যান্য সেরা খেলোয়াড়রাও আছেন। কয়েক যুগ ধরে কলম্বিয়াও বিশ্ব ফুটবলে নিজেদের শক্তিমত্তা দেখাচ্ছে। তাদের খেলোয়াড়রা ইউরোপের সেরা লিগগুলোতে খেলে। তাছাড়া তাদের দেশে গিয়ে খেলাটা বেশ কঠিন হবে।”

এদিকে তরুণ ফুটবলার এনড্রিককে দলে নেওয়ার বিষয়ে ব্রাজিল কোচ বলেন, “তার মধ্যে অন্যতম সেরা প্রতিভা হওয়ার সম্ভাবনা আছে। জানি না সেটা শেষ পর্যন্ত হবে কি না। তবে এটা কোনো চাপ নয়। দলে ডাক পাওয়াটা তার জন্য পুরস্কার এবং ভবিষ্যতে কী হতে পারে সেটার রূপকল্প। বর্তমানে সে সেরা সময় কাটাচ্ছে, ব্রাজিলের বড় দলগুলোর বিপক্ষে খেলে নিজেকে আলাদা করে চেনাতে পেরেছে।”

আগামী ১৬ নভেম্বর কলম্বিয়ার ঘরের মাঠে আর ২২ নভেম্বর আর্জেন্টিনার বিপক্ষে মারকানা স্টেডিয়ামে খেলবে ব্রাজিল।

ব্রাজিল স্কোয়াড

ব্রাজিল স্কোয়াড

গোলরক্ষক: অ্যালিসন বেকার, এডার্সন ও লুকাস পেরি

ডিফেন্ডার: ব্রেমার, গ্যাব্রিয়েল ম্যাগালেস,মার্কুইনস, নিনো, এমার্সন, রেনান রোদি ও কার্লোস আগুস্তো।

মিডফিল্ডার: আন্দ্রে, ব্রুনো গিমারেস, ডগলাস লুইজ, জোয়েলিন্টন, রাফায়েল ভেইগা ও রদ্রিগো

ফরোয়ার্ড: এনড্রিক, গ্যাব্রিয়েল জেসুস, গ্যাব্রিয়েল মার্টিনেল্লি, ভিনিসিউস জুনিয়র, জোয়াও পেদ্রো, পলিনিও, পেপে ও রাফিনিয়া।

Link copied!