• ঢাকা
  • বুধবার, ১৯ জুন, ২০২৪, ৫ আষাঢ় ১৪৩১, ১২ জ্বিলহজ্জ ১৪৪৫

রাহুলের সেঞ্চুরিতে লর্ডসে ভারতের রাজত্ব


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: আগস্ট ১৩, ২০২১, ০৩:১২ পিএম
রাহুলের সেঞ্চুরিতে লর্ডসে ভারতের রাজত্ব

স্বাগতিক ইংল্যান্ড ও ভারতের মধ্যকার পাঁচ ম্যাচ সিরিজের দ্বিতীয় টেস্টের প্রথম দিন শেষে ৩ উইকেট হারিয়ে ২৭৬ রান করেছে বিরাট কোহলির দল। দলের হয়ে অপরাজিত ১২৭* রান করেছেন ওপেনার লোকেশ রাহুল।

টস শুরুর আগেই বৃষ্টি হয়েছিল লর্ডসে। যে কারণে বৃষ্টির সুবিধা নিয়ে প্রতিপক্ষের শক্তিশালী ব্যাটিং লাইনকে ধসিয়ে দিতে চেয়েছিলেন ইংল্যান্ড অধিনায়ক জো রুট। কিন্তু তা আর হলো না। ভারতীয় ওপেনার রোহিত শর্মা ও লোকেশ রাহুল ইংল্যান্ডের দুর্দান্ত বোলিংকে একপাশে রেখে গড়েন ১২৬ রানের জুটি। প্রায় ৬৯ বছর পর লর্ডসে উদ্বোধনী জুটিতে সেঞ্চুরির দেখা পেল ভারত।

টেস্টেও খুনে মেজাজে খেলতে থাকেন হার্ডহিটার ব্যাটসম্যান রোহিত শর্মা। ইংল্যান্ডের ৩৯ বছর বয়সী বোলার জেমস অ্যান্ডারসনের বলে বোল্ড হওয়ার আগে তার ব্যাট থেকে আসে গুরুত্বপূর্ণ ৮৩ রান। ১১টি চার ও একটি ছয়ের মাধ্যমে এ রান করেন তিনি। এরপর চেতেশ্বর পুজারা আসলেও টিকতে পারেননি বেশীক্ষণ। অ্যান্ডারসনের বলে স্লিপে জনি বেয়ারস্টোর হাতে ক্যাচ দিয়ে ৯ রানেই ফেরেন তিনি। 

এরপর অধিনায়ক কোহলির ১১৭ রানের জুটি গড়েন রাহুল। ইনিংসের ৮৫তম ওভারে রবিনসনের বলে প্রথম স্লিপে রুটের হাতে ক্যাচ দিয়ে আউট হন কোহলি। আউটের আগে ৩টি চারের মাধ্যমে ৪২ রান করেন তিনি। 

এরপরের গল্পটা লোকেশ রাহুলের। ১২টি চার ও একটি ছয়ের মাধ্যমে ১২৭* রানে অপরাজিত আছেন তিনি। লর্ডসে সেঞ্চুরি পাওয়া দশম ভারতীয় ব্যাটসম্যান তিনি। 

২০১০ সালের পর এশিয়ার বাইরে রোহিত আর লোকেশ রাহুলের ১২৬ রানের ওপেনিং জুটি ভারতের প্রথম শতরানের জুটি। বিনু মানকড় এবং পঙ্কজ রায়ের পর এটিই ইংল্যান্ডের মাটিতে প্রথম ইনিংসে ভারতের প্রথম শতাধিক রানের জুটি এটি। 

Link copied!