• ঢাকা
  • রবিবার, ১৬ জুন, ২০২৪, ২ আষাঢ় ১৪৩১, ৯ জ্বিলহজ্জ ১৪৪৫

ফাইনালের আগে সতর্ক দুই দল


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: জুলাই ১৫, ২০২১, ০৫:৩০ পিএম
ফাইনালের আগে সতর্ক দুই দল

আরেকটি ফাইনাল, আরেকটি ফুটবলিয় লড়াইয়ের অপেক্ষায় বিশ্ববাসী, আবারও ফুটবল ভক্তদের স্নায়ুযোদ্ধের পরীক্ষা। এক দলের ২৮ বছরের ট্রফি খরা ঘোচানোর অপেক্ষা, আরেক দলের ট্রফি ধরে রাখার লড়াই। এসবের স্বাক্ষী হতে প্রস্তুত ব্রাজিলের মারাকানা স্টেডিয়াম। আগামীকাল রোববার বাংলাদেশ সময় সকাল ৬টায় লাতিন আমেরিকায় নিজেদের শ্রেষ্ঠ প্রমাণের জন্য মাঠে নামবে ব্রাজিল- আর্জেন্টিনা। 

জমজমাট এ ফাইনালের অপেক্ষায় বিশ্বজুড়া দুই দেশের ভক্তরা। গত কোপার সেমিফাইনালে দেখা হয়েছিল দলটির। সে ম্যাচে আর্জেন্টিনাকে ২-০ গোলে হারিয়ে ফাইনালে পৌঁছায় ব্রাজিল। এ ম্যাচকে আর্জেন্টিনার জন্য প্রতিশোধের ম্যাচও বলা যায়। 

আর্জেন্টিনা দলের কোচ স্কালোনির বলেন, “আমি প্রতিশোধে বিশ্বাস করি না। আমি বিশ্বাস করি আমরা যে কাজ করেছি এবং আমাদের যে পরিকল্পনা এখানে আছে। নিশ্চিতভাবেই আগামীকাল এর শেষ দেখা যাবে। ফাইনাল ম্যাচ এটি।”

স্কালোনির আরও বলেন, “আমরা আমাদের চিরপ্রতিদ্বন্দ্বী দলের সঙ্গে খেলব। আশা করি ম্যাচটি খুব ভালো হবে এবং লোকে উপভোগ করবে। এই ম্যাচ দেখতে গোটা দুনিয়া যে থমকে যাবে তা কোনো সংশয় নেই। তবে  এখানে প্রতিশোধের কোনো ব্যাপার নেই।”

বার্সার হয়ে সম্ভাব্য সকল শিরোপা জেতা মেসির জাতীয় দলের হয়ে কোন ট্রফি নেই। গত কোপাতে তাদের অর্জন ছিল তৃতীয় স্থান। অপরদিকে ব্রাজিল দল রয়েছে দারুন ছন্দে। গতবারের মত এবারও তারা শিরোপার দাবিদার। নিজেদের সমৃদ্ধ ইতিহাস টেনে ব্রাজিল কোচ তিতে বলেন, “অতীত অতীতই। অতীতের দিকে তাকিয়ে থাকলে সামনের নির্দেশনা মেলে না। কোপা আমেরিকার গত দুই আসর থেকে আমরা অপরাজিত; আমাদের পরিসংখ্যান তুলনামূলকভাবে ভালো, কিন্তু এগুলোর প্রভাব ম্যাচে কোনো গুরুত্ব বহন করে না।”

প্রতিপক্ষ দলের সেরা খেলোয়াড় মেসিকে নিয়ে পরিকল্পনা সম্পর্কে কোচ বলেন, “মেসিকে পাহারায় রাখার উপায় আমি জানি, কিন্তু সেটা আপনাদের বলব না। আমরা তাদেরকে নিষ্ক্রিয় করব না, তাদের খেলার জায়গা সংকুচিত করে দিব।”

এরই মধ্যে ফাইনাল নিয়ে বোমা ফাটিয়েছেন ব্রাজিল প্রেসিডেন্ট জাইর বোলসোনারো। তার মতে ফাইনালে ব্রাজিল নাকি আর্জেন্টিনাকে ৫-০ গোলে হারাবে। আর্জেন্টিনার বিপক্ষে ফাইনালে লাল কার্ডের নিষেধাজ্ঞার কারণে খেলতে পারবে না ম্যানচেস্টার সিটির ফরোয়ার্ড গাব্রিয়েল জেসুসকে। আর্জেন্টিনার ডিফেন্ডার ক্রিস্তিয়ান রোমেরার চোটের কারণে ফাইনালে খেলা নিয়েও রয়েছে অনিশ্চয়তা। 

Link copied!