• ঢাকা
  • সোমবার, ২৪ জুন, ২০২৪, ১০ আষাঢ় ১৪৩১,

টি-টোয়েন্টিতে শ্রীলঙ্কাকে হারাল দক্ষিণ আফ্রিকা


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: সেপ্টেম্বর ১১, ২০২১, ০২:৪৬ পিএম
টি-টোয়েন্টিতে শ্রীলঙ্কাকে হারাল দক্ষিণ আফ্রিকা

ওয়ানডে সিরিজে ২-১ ব্যবধানে হেরেছে দক্ষিণ আফ্রিকা। তবে টি-টোয়েন্টিতে সিরিজের প্রথম ম্যাচে সফরকারী দক্ষিণ আফ্রিকা ২৮ রানে হারিয়েছে স্বাগতিক শ্রীলঙ্কাকে।

কলম্বোয় শুক্রবার (১০ সেপ্টেম্বর) বিকেলে টসে জিতে ব্যাটিংয়ে নামে দক্ষিণ আফ্রিকা। অধিনায়ক কেশভ মহারাজের সিদ্ধান্তটা যে ভুল ছিল না, তা বুঝিয়ে দিয়েছিলেন দুই ওপেনার। কুইন্টন ডি কক আর রিজা হেনড্রিকসের কল্যাণে পাওয়ার প্লেতে দলটি যোগ করে ৪৭ রান। 

আগের ম্যাচে ওয়ানডেতে রেকর্ড গড়ে দক্ষিণ আফ্রিকাকে জিতিয়েছিলেন মাহিশ থিকশানা। তবে টি-টোয়েন্টিতে তার ঝলক দেখা গেল না, উল্টো আক্রমণে এসে টানা তিনটি চার হজম করেন তিনি। সঙ্গে অন্য লঙ্কান বোলাররাও ছিলেন নিষ্প্রভ।

ডি কক আর হেনড্রিকসের উদ্বোধনী জুটি ভাঙে দশম ওভারে গিয়ে। ওয়ানিন্দু হাসরাঙ্গার বলে ডি ককের বিদায়ের আগে দুজনে অবশ্য তুলে ফেলেছিলেন ৭৩ রান। নিজের পরের ওভারে হেনড্রিকসকেও সাজঘরের পথ দেখান হাসারাঙ্গা। বিদায়ের আগে অবশ্য হেনড্রিকস ৩০ বলে ৩৮ রানের ইনিংস খেলে গেছেন। তাতে দক্ষিণ আফ্রিকাও পেয়ে যায় লড়াকু পুঁজির রসদ।

এরপর হাইনরিখ ক্লাসেন বিদায় নেন দ্রুতই, তখন প্রোটিয়া শিবিরে শঙ্কা প্রত্যাশিত সংগ্রহ না পাওয়ার। চতুর্থ উইকেট জুটিতে এইডেন মারক্রাম আর ডেভিড মিলার অবশ্য সে শঙ্কাকে বিদায় করেন দ্রুতই। দুজনের ব্যাটে চড়েই দক্ষিণ আফ্রিকার সংগ্রহ পেরোয় ১৫০ রান। শেষ দুই ওভারে দু’জন বিদায় নেন; মারক্রাম ৩৩ বলে ৪৮ রানের ইনিংস খেলেন, আর চোট কাটিয়ে মাঠে ফেরা মিলার করেন ১৫ বলে ২৬। তাতেই দক্ষিণ আফ্রিকা পেয়ে যায় ১৬৩ রানের পুঁজি। 

জবাবে পাওয়ার প্লেতে উইকেট হারায়নি শ্রীলঙ্কা, তবে রানও তুলতে পারেনি পাল্লা দিয়ে। ষষ্ঠ ওভারে রান আউটের কাটায় পড়ে যখন আভিষ্কা ফার্নান্দো ফিরছেন, তখন দলের রান মাত্র ৩৪ রান।

পরের ওভারে ভানুকা রাজাপাকসাকে নিজের প্রথম বলেই ফেরান কেশভ, যা আবার ছিল তার আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে প্রথম বল। টি-টোয়েন্টি ইতিহাসে দক্ষিণ আফ্রিকার পঞ্চম বোলার হিসেবে এই কীর্তি গড়েন তিনি।

দিনেশ চান্দিমাল অর্ধশতক ছুঁয়েছেন। তবে তার ফিফটিতে দলের জয়ের আশা জাগেনি কখনো। ২০ ওভার শেষে ৬ উইকেট হারালেও মন্থর ব্যাটিংয়ে রান ১৩৫-এর বেশি করতে পারেনি দলটি। ফলে ২৮ রানে হারই নিয়তি হয় লঙ্কানদের।

খেলা বিভাগের আরো খবর

Link copied!