• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৩ মে, ২০২৪, ৯ জ্যৈষ্ঠ ১৪৩১,

জয় দিয়ে শুরু রোহিত-দ্রাবিড় যুগের


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: নভেম্বর ১৮, ২০২১, ০৮:১৯ এএম
জয় দিয়ে শুরু রোহিত-দ্রাবিড় যুগের

বিশ্বকাপের পর অনেক কিছুই বদলে গেছে ভারতীয় ক্রিকেটে। বদলেছে টি-টোয়েন্টি সংস্করণের অধিনায়ক। এই সংস্করণে বিরাট কোহলির বদলে অধিনায়ক হয়েছেন রোহিত শর্মা। অন্যদিকে কোচ হিসেবে রবি শাস্ত্রীর স্থলাভিষিক্ত হয়েছেন রাহুল দ্রাবিড়। অর্থাৎ বিশ্বকাপের পর নিউজিল্যান্ডের বিপক্ষে প্রথম ম্যাচটি ছিল দ্রাবিড়-রোহিত যুগের শুরু। সেই শুরুটা জয় দিয়েই উদযাপন করেছে ভারত।

বুধবার জয়পুরে সিরিজের প্রথম টি-টোয়েন্টিতে ৫ উইকেটের জয় পেয়েছে রোহিত শর্মার দল। এদিন প্রথমে ব্যাট করে নির্ধারিত ২০ ওভারে ১৬৪ রান করে নিউজিল্যান্ড। জবাবে ৫ উইকেট হাতে রেখে ১৯.৪ ওভারে ১৬৬ করে জয় তুলে নেয় স্বাগতিকরা।

কেন উইলিয়ামসন বিশ্রামে থাকায় টি-টোয়েন্টি সিরিজে কিউইদের নেতৃত্ব দিচ্ছেন পেসার টিম সাউদি। টস হেরে ব্যাট করতে নেমে মার্টিন গাপটিল ও মার্ক চ্যাপম্যানের ব্যাটে ভর দিয়ে লড়াইয়ের পুঁজি গড়ে নিউজিল্যান্ড। ৪ ছক্কা ও ৩ চারে সাজিয়ে ৪২ বলে ৭০ করেন গাপটিল। অন্যদিকে তিনে নামা চ্যাপম্যান করেন ৬৩ রান। তার ৫০ বলের ইনিংসে ছিল ২টি ছক্কা ও ৬টি চারের মার।

ভারতের হয়ে ২টি করে উইকেট নিয়েছেন ভুবনেশ্বর কুমার ও রবিচন্দ্রন অশ্বিন। এছাড়া একটি করে উইকেট নিয়েছেন দিপক চাহার ও মোহাম্মদ সিরাজ।

জবাবে ব্যাট করতে নেমে শুরু থেকেই চাপ সৃষ্টি করে খেলে ভারতীয় ব্যাটাররা। অধিনায়ক রোহিত ও তিনে নামা সূর্যকুমার যাদবের ব্যাটে জয়ের পথ পেয়ে যায় স্বাগতিকরা। ২ ছক্কা ও ৫ চারে সাজিয়ে ৪৮ রান করেন রোহিত। অন্যদিকে ৩ ছক্কা ও ৬ চারে সাজিয়ে ৪০ বলে ৬২ করেন সূর্যকুমার। ইনিংস জুড়ে দাপট দেখালেও শেষ ৫ ওভারে এসে চাপে পড়ে যায় ভারত। বিশেষ করে সূর্যকুমার যাদব আউট হওয়ার পর কিউই বোলাররা চেপে বসেন ঋশভ পান্তদের ওপর। তবে সব চাপের অবসান ঘটিয়ে শেষ ওভারের চতুর্থ বলে চার মেরে ভারতের জয় নিশ্চিত করেন পান্ত।

নিউজিল্যান্ডের হয়ে ৩১ রানে ২ উইকেট নিয়েছেন ট্রেন্ট বোল্ট। এছাড়া সাউদি, মিচেল স্যান্টনার ও ড্যারিল মিচেল একটি করে উইকেট নিয়েছেন। ম্যান অব দ্য ম্যাচ হয়েছেন সূর্যকুমার।

Link copied!