• ঢাকা
  • বুধবার, ০৮ মে, ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১, ২৮ শাওয়াল ১৪৪৫

শিশুদের গোপনীয়তা লঙ্ঘনের জন্য টিকটককে ৩৪৫ মিলিয়ন ইউরো জরিমানা


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: সেপ্টেম্বর ১৯, ২০২৩, ০২:৩৬ পিএম
শিশুদের গোপনীয়তা লঙ্ঘনের জন্য টিকটককে ৩৪৫ মিলিয়ন ইউরো জরিমানা
ছবি: সংগৃহীত

আয়ারল্যান্ড কর্তৃপক্ষ শিশুদের গোপনীয়তা লঙ্ঘনের জন্য টিকটককে ৩৪৫ মিলিয়ন ইউরো জরিমানা করেছে। এখন পর্যন্ত টিকটককে করা সবচেয়ে বড় জরিমানার ঘটনা এটি। খবর বিবিসির।

প্রতিবেদনে বলা হয়, অভিযোগটি ছিল কীভাবে সোশ্যাল মিডিয়া অ্যাপটি ২০২০ সালে বাচ্চাদের ডেটা পরিচালনা করেছিল- বিশেষত বয়স যাচাইকরণ ও গোপনীয়তা সেটিংস নিয়ে।

সোশ্যাল মিডিয়াটির এক মুখপাত্র বলেছেন যে তারা এ ‘সিদ্ধান্তের সঙ্গে, বিশেষ করে জরিমানার মাত্রার সঙ্গে সম্মানের সঙ্গে একমত নন’।

টিকটক বলছে, “সমালোচনাগুলোতে তিন বছর আগের ফিচার ও সেটিংসের উপর দৃষ্টি নিবদ্ধ করা হয়েছে। তদন্ত শুরু হওয়ার আগেই আমরা যা পরিবর্তন করেছি। যেমন- ১৬ বছরের কম অ্যাকাউন্টগুলোকে প্রাথমিকভাবেই ব্যক্তিগত হিসাবে সেট করা।”

ইইউ-এর জেনারেল ডেটা প্রোটেকশন রেগুলেশন (জিডিপিআর) গোপনীয়তা আইনের অধীনে আয়ারল্যান্ডের ডেটা সুরক্ষা কমিশন (ডিপিসি) এই জরিমানা করেছে।

প্রসঙ্গত, জিডিপিআর-এর তৈরি করা নিয়ম কোম্পানিগুলোকে ডেটা পরিচালনা করার ক্ষেত্রে অবশ্যই অনুসরণ করতে হয়।

ডিপিসি জানিয়েছে যে টিকটক গোপনীয়তা সেটিংস সম্পর্কে শিশুদের কাছে যথেষ্ট স্বচ্ছ ছিল না এবং টিকটক ডেটা কীভাবে ব্যবহার করেছে তা নিয়ে তারা প্রশ্ন তুলেছে।

তথ্য সুরক্ষা কমিশনার হেলেন ডিক্সন বিবিসি নিউজকে বলেন, “তদন্তে আরও দেখা গেছে যে ১৩-১৭ বছর বয়সীদের তৈরি অ্যাকাউন্টগুলো রেজিস্ট্রেশনের সময় ডিফল্টভাবে উম্মুক্ত রাখা হয়েছিল। যার অর্থ, তাদের পোস্ট করা বিষয়বস্তু যে কারও কাছে দৃশ্যমান ছিল।”

হেলেন ডিক্সন আরও বলেন, “এটি টিকটকের হাতে, কারণ তারা প্ল্যাটফর্মটি ডিজাইন করেছে। এবং আমরা বলছি যে তারা ডিজাইন দিয়ে জিডিপিআরের ডেটা সুরক্ষা লঙ্ঘন করেছে।”

টিকটককে তার ডেটা প্রক্রিয়াকরণ সম্পূর্ণভাবে জিডিপিআর অনুযায়ী করতে তিন মাস সময় দেওয়া হয়েছে।

অপরদিকে, টিকটক অবৈধভাবে ইউরোপীয় ইউনিয়ন থেকে চীনে তথ্য স্থানান্তর করেছে কিনা তা নিয়ে তদন্ত চলছে। প্রসঙ্গত, টিকটক বেইজিংয়ের ফার্ম বাইটড্যান্স-এর মালিকানাধীন।

Link copied!