• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৯ রমজান ১৪৪৫

আগ্নেয়গিরিতে ভরা এক গ্রহের সন্ধান পেল নাসা


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: মে ২২, ২০২৩, ০৫:৪৭ পিএম
আগ্নেয়গিরিতে ভরা এক গ্রহের সন্ধান পেল নাসা

মহাকাশে আরও একটি নতুন গ্রহের সন্ধান পেল আমেরিকার মহাকাশ গবেষণা সংস্থা নাসা। তারা জানিয়েছে, এই নতুন গ্রহটি পৃথিবী থেকে খুব বেশি দূরে নেই। তবে এর একটি অন্যরকম বৈশিষ্ট্য হলো গ্রহটি আগ্নেয়গিরিতে ঠাসা।

ভারতীয় সংবাদমাধ্যম আনন্দবাজার এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে।

এতে বলা হয়, গ্রহটির নাম দেওয়া হয়েছে এলপি ৭৯১-১৮ ডি। পৃথিবী থেকে এই গ্রহের দূরত্ব ৯০ আলোকবর্ষ। সৌরজগতের অদূরে ক্রেটার নক্ষত্রপুঞ্জে এই গ্রহের অবস্থান। গ্রহটি পৃথিবীর চেয়ে আকারে সামান্য বড়। তা প্রদক্ষিণ করছে একটি অপেক্ষাকৃত ছোট আকারের বামন নক্ষত্রকে। সম্প্রতি এই গ্রহের খোঁজ পেয়েছেন নাসার বিজ্ঞানীরা।

ট্রানসিটিং এক্সোপ্ল্যানেট সার্ভে স্যাটেলাইট বা টিইএসএস এবং স্পিৎজ়ার স্পেস টেলিস্কোপের মাধ্যমে এই গ্রহটি আবিষ্কার করা হয়েছে।

বিজ্ঞানীরা জানিয়েছেন, এই গ্রহে রয়েছে অজস্র আগ্নেয়গিরি। প্রায় প্রতিনিয়ত তাতে অগ্ন্যুৎপাতও হয়ে চলেছে। আগুনের তাণ্ডবে যেন নরকে পরিণত হয়েছে গ্রহের চারপাশ। মহাকাশ থেকে সেই আগুনের স্ফুলিঙ্গ দেখা গিয়েছে।

বিজ্ঞানীদের মতে, যদি এই গ্রহটি প্রত্যাশা মতো ভূতাত্ত্বিক ভাবে সক্রিয় হয়ে থাকে, তবে এতে বায়ুমণ্ডলের অস্তিত্ব থাকতে পারে। সে সম্বন্ধে নিশ্চিত হতে আরও পর্যবেক্ষণ প্রয়োজন। গ্রহটি সম্পর্কে বিজ্ঞানীদের পর্যবেক্ষণ প্রকাশিত হয়েছে ‘নেচার’ পত্রিকায়।

সৌরজগতে এখনও পর্যন্ত সবচেয়ে বেশি আগ্নেয়গিরি সম্বলিত মহাজাগতিক ক্ষেত্র বৃহস্পতির উপগ্রহ লো। নতুন আবিষ্কৃত গ্রহটিতে আগ্নেয়গিরির সংখ্যা লো-কেও ছাপিয়ে যাবে কি না, তা স্পষ্ট করে এখনই বলা যাচ্ছে না। তবে গ্রহটি বিজ্ঞানীদের আগ্রহের বস্তু হয়ে উঠেছে।

Link copied!