• ঢাকা
  • বৃহস্পতিবার, ১৮ এপ্রিল, ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১, ৯ শাওয়াল ১৪৪৫

কী আছে আইফোনের নতুন মডেলে?


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: মে ৩০, ২০২৩, ০৬:০২ পিএম
কী আছে আইফোনের নতুন মডেলে?

আইফোনের নতুন আরেকটি সংস্করণ বাজারে আনার সিদ্ধান্ত নিয়েছে প্রস্তুতকারী কোম্পানি ‘ফক্সকোন টেকনোলজি’। এছাড়া নতুন এই সংস্করণ প্রস্তুতে বিশ্বের বৃহত্তম আইফোন কারখানার জন্য কর্মী সংগ্রহ করতে আকর্ষণীয় বেতন এবং বোনাস প্যাকেজের ঘোষণাও দিয়েছে তারা।

চীনের সংবাদমাধ্যম সাউথ মর্নিং পোস্ট এক প্রতিবেদনে এসব তথ্য জানিয়েছে। এতে বলা হয়, মঙ্গলবার চীনের হেনান প্রদেশের বাণিজ্যিক শহর ঝেংঝৌয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে ফক্সকোনের কর্মকর্তারা এ ঘোষণা দেন। তথ্যপ্রযুক্তি কোম্পানি অ্যাপলের সবচেয়ে জনপ্রিয় পণ্য আইফোনের এশীয় এজেন্ট ফক্সকোন। আইফোনের অধিকাংশ ফোন প্রস্তুত করে তাইওয়ানভিত্তিক এই কোম্পানিটি। চীনের ঝেংঝৌ শহরের কারখানাটি সবচেয়ে বড়। প্রায় ২ লাখ মানুষ কাজ করেন সেই কারখানায়।

প্রতিবেদনে বলা হয়, নতুন কর্মীরা কারখানায় কমপক্ষে তিন মাস কাজ করলে ৩ হাজার ইউয়ান (৪২৪ ডলার) পর্যন্ত বোনাস পাওয়ার যোগ্য হিসেবে বিবেচিত হবেন। তাইওয়ান-ভিত্তিক ফক্সকোন ইতোমধ্যে চলতি মাসে দুইবার কর্মীদের সুবিধা বাড়িয়েছে।

ফক্সকোনের কর্মকর্তারা জানান, চলতি ২০২৩ সালের সেপ্টেম্বরে আইফোনের নতুন মডেল আইফোন ১৫ বাজারে আনার পরিকল্পনা নিয়েছে কোম্পানি। সেই সঙ্গে নতুন সেই মডেল প্রস্তুতের জন্য জনবল বাড়ানোর সিদ্ধান্তও নেওয়া হয়েছে।

অ্যাপল প্রতিবছর আইফোনের নতুন সংস্করণ বাজারে আনে। আর সঙ্গে থাকে এমন কিছু প্রযুক্তি যা পরবর্তীতে স্মার্টফোনের জগতে নতুন ধারার প্রবর্তন করে। নতুন আইফোন-১৫ সিরিজের মডেলগুলোতে মূলত পুরনো মডেলগুলোর সমস্যা সমাধান এবং বিদ্যমান প্রযুক্তির আপগ্রেডসহ দুর্দান্ত সব উন্নতি দেখা যায়।

ওভার এক্সপোজার, আন্ডার এক্সপোজারের সমস্যা দূর করতে ক্যামেরায় স্যামসাং সেন্সরের পরিবর্তে সনির ‘স্টেট-অব-দ্য-আর্ট’ সেন্সর ব্যবহার, পেরিস্কোপ টেলি-ফটো ক্যামেরাসহ ক্যামেরা আউটলুকেও পরিবর্তন দেখা যেতে পারে। এ১৭ চিপ, রিভার্স ওয়ারলেস চার্জিং, ইউএসবি-সি পোর্টসহ সলিড-স্টেট ভলিউম এবং পাওয়ার বাটনের দেখাও মিলতে পারে এই সিরিজে।

বিশ্বের সবচেয়ে দামী ও জনপ্রিয় মোবাইল ফোন সিরিজ আইফোন প্রথম বাজারে আসে ২০০৭ সালে। যুক্তরাষ্ট্রভিত্তিক বহুজাতিক কোম্পানি অ্যাপলের সাবেক প্রধান নির্বাহী স্টিভ জবস ওই বছর ৯ জানুয়ারি প্রথম আইফোন তৈরির ঘোষণা দেন এবং সেটির সম্ভাব্য নকশা প্রকাশ করেন। তারপর ২০০৭ সালের ২৯ জুন এই সিরিজের প্রথম ফোন আইফোন ১ বাজারে আসে।

Link copied!