• ঢাকা
  • রবিবার, ০৫ মে, ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১, ২৬ শাওয়াল ১৪৪৫

বুয়েটে কমিটি গঠন প্রসঙ্গে যা বললেন ছাত্রলীগের সাধারণ সম্পাদক


ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিনিধি
প্রকাশিত: এপ্রিল ১, ২০২৪, ০৯:২৮ পিএম
বুয়েটে কমিটি গঠন প্রসঙ্গে যা বললেন ছাত্রলীগের সাধারণ সম্পাদক
ছাত্রলীগের কেন্দ্রীয় সাধারণ সম্পাদক শেখ ওয়ালী আসিফ ইনান। ছবি : সংগৃহীত

বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ে (বুয়েট) ছাত্ররাজনীতি নিষিদ্ধ করে জারি করা বিজ্ঞপ্তি স্থগিত করেছেন হাইকোর্ট। ফলে বুয়েটে রাজনীতি চলতে বাধা নেই বলে জানিয়েছেন আইনজীবীরা। একইসঙ্গে রুল জারি করেছেন আদালত। এদিকে বুয়েটে নিয়মতান্ত্রিক ও গঠনতান্ত্রিকভাবে সংগঠন পরিচালনার জন্য প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণের কথা জানিয়েছে ছাত্রলীগের কেন্দ্রীয় সাধারণ সম্পাদক শেখ ওয়ালী আসিফ ইনান।

শেখ ওয়ালী আসিফ ইনান বলেন, “নিয়মতান্ত্রিক ও গঠনতান্ত্রিকভাবে সংগঠন পরিচালনা করার উদ্দেশ্যে আমরা আশু পদক্ষেপ গ্রহণ করব। এখন কমিটি গঠনের জন্য যে প্রক্রিয়া অবলম্বন উচিত, সেই প্রক্রিয়ার জন্য আমাদের কাজ করব। আমাদের প্রত্যাশা, এটি যেন বুয়েটে নিয়মতান্ত্রিক ও শিক্ষার্থীদের জন্য শুভকর ছাত্ররাজনীতির প্রচলন ঘটুক।”

সোমবার (১ এপ্রিল) সংবাদ প্রকাশকে তিনি এসব কথা বলেন।

রাজনীতি বিমুখ বুয়েট শিক্ষার্থীদের প্রতি কোনো আহ্বান থাকবে কি না এমন প্রশ্নের জবাবে ছাত্রলীগের কেন্দ্রীয় সাধারণ সম্পাদক বলেন, “কে রাজনীতি করবে না করবে এটি তার একান্ত ব্যক্তিগত বিষয়। ছাত্র রাজনীতি চর্চা করা যেমন একটি ছেলে ও মেয়ের রাজনৈতিক অধিকার, তেমনি রাজনীতিতে সরাসরি যুক্ত থাকা না থাকা সেটিও তার একান্ত ব্যক্তিগত বিষয়। এ বিষয়ে জোর-জবরদস্তি করা কিংবা ধরে এনে রাজনীতি করার কোনো কিছুই নেই।”

২০১৯ সালের ৭ অক্টোবর বুয়েটের তৎকালীন ছাত্রলীগের নেতাকর্মীদের নির্যাতনে শিক্ষার্থী আবরার ফাহাদ নিহত হন। এর প্রতিবাদে বুয়েটের সাধারণ শিক্ষার্থীরা আন্দোলনে নামেন। এরপর ২০১৯ সালের ১১ অক্টোবর বুয়েটে সব রাজনৈতিক সংগঠন এবং এর কার্যক্রম নিষিদ্ধ করে বিজ্ঞপ্তি জারি করে বুয়েট কর্তৃপক্ষ। ইমতিয়াজের রিটে এই বিজ্ঞপ্তির বৈধতা চ্যালেঞ্জ করা হয়। যিনি মাঝরাতে বুয়েট ক্যাম্পাসে ছাত্রলীগের কেন্দ্রীয় নেতাদের ক্যাম্পাসে প্রবেশের অভিযোগে সদ্য বুয়েট হল থেকে বহিষ্কৃত হয়েছেন।

Link copied!