• ঢাকা
  • শনিবার, ১৮ মে, ২০২৪, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১, ৯ জ্বিলকদ ১৪৪৫

আমরা অবস্থা দেখে ব্যবস্থা নেব : জি এম কাদের


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: অক্টোবর ৯, ২০২৩, ০৫:৫৬ পিএম
আমরা অবস্থা দেখে ব্যবস্থা নেব : জি এম কাদের
ছবি : সংগৃহীত

জাতীয় পার্টির (জাপা) চেয়ারম্যান জি এম কাদের বলেছেন, “যুক্তরাষ্ট্রের নির্বাচনী পর্যবেক্ষকদল নির্বাচনের বিষয়ে আমাদের কাছে জানতে চেয়েছেন। বিশেষ করে নির্বাচনে অনিয়ম কীভাবে হয় ও এটা রোধ করা যায় কীভাবে, সে বিষয়ে জানতে চেয়েছে। আমরা যতটুকু জানি তাই বলেছি। আমরা অবস্থা দেখে ব্যবস্থা নেব বলে জানিয়েছি।”

সোমবার (৯ অক্টোবর) ঢাকার একটি হোটেলে মার্কিন প্রাক-নির্বাচনী পর্যবেক্ষকদলের সঙ্গে বৈঠক করে তিনি এসব কথা বলেন।

নির্বাচনকালীন সরকারে যাবেন কিনা, সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে জি এম কাদের বলেন, “সরকার থেকে যদি গ্রহণযোগ্য প্রস্তাব আসে তাহলে আমরা সেটা বিবেচনা করব। তবে সরকারের পক্ষ থেকে এ বিষয়ে এখনো কোনো প্রস্তাব আমাদের কাছে আসেনি।”

জাপা চেয়ারম্যান বলেন, “দেশের সবচেয়ে বড় দল বিএনপি নির্বাচন করবে না, আন্দোলন করবে। সেখানে সহিংসতা হতে পারে; নানা ধরনের অস্থিতিশীল পরিস্থিতি দেখা দিতে পারে। এজন্য আমরা নির্বাচন নিয়ে শঙ্কা বলব না, তবে অনিশ্চয়তা তো আছেই। তারা (যুক্তরাষ্ট্রের নির্বাচনী পর্যবেক্ষকদল) সবার অংশগ্রহণে কীভাবে নির্বাচন করা যায় তা জানতে চেয়েছে।”

জি এম কাদের আরও বলেন, “আমাদের দেশে বিগত দিনে কীভাবে নির্বাচন হয়েছে, এখানে কীভাবে অসুবিধা বা সুবিধা হয়েছে সেগুলোর বিষয়ে জানতে চেয়েছে যুক্তরাষ্ট্রের নির্বাচনী পর্যবেক্ষকদল। আমরা তাদের বিস্তারিত বলার চেষ্টা করেছি। আমরা অবস্থা পর্যবেক্ষণ করছি, নির্বাচনে যাব না সেটা বলিনি।”

এর আগে বিকেল ৩-৪টা পর্যন্ত জাতীয় পার্টির সঙ্গে বৈঠক করে মার্কিন প্রাক-নির্বাচনী পর্যবেক্ষকদল। বৈঠকে জি এম কাদেরের সঙ্গে অংশ নেন দলের প্রেসিডিয়াম সদস্য মেজর রানা মোহাম্মদ সোহেল (অব.), সংসদ সদস্য ও চেয়ারম্যানের উপদেষ্টা মাসরুর মওলা ও আহসান আদেলুর রহমান আদেল।

মার্কিন প্রাক-নির্বাচন পর্যবেক্ষকদলে এনডিআই প্রতিনিধি হিসেবে বৈঠকে অংশ নিয়েছেন রিক ইন্ডারফোর্থ, মারিয়া চিন আবদুল্লাহ ও মনপ্রীত সিং আনন্দ। আইআরআই প্রতিনিধি হিসেবে উপস্থিত ছিলেন, বনি গ্লিক, জামিল জাফর এবং জো কাও।

Link copied!