• ঢাকা
  • মঙ্গলবার, ১৪ মে, ২০২৪, ৩১ বৈশাখ ১৪৩১, ৫ জ্বিলকদ ১৪৪৫

ঢাকা-১৭ আসনে চলছে ভোট গ্রহণ, ভোটারের উপস্থিতি কম


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: জুলাই ১৭, ২০২৩, ০১:২৮ পিএম
ঢাকা-১৭ আসনে চলছে ভোট গ্রহণ, ভোটারের উপস্থিতি কম

জাতীয় সংসদের ঢাকা-১৭ আসনের উপনির্বাচনের ভোট গ্রহণ শুরু হয়েছে ১৭ জুলাই (সোমবার) সকাল ৮টায়। চলবে বিকেল ৪টা পর্যন্ত। তবে প্রতিটি কেন্দ্রে সকালে ভোটারের উপস্থিতি থাকলেও কিছু সময় পর থেকেই ভোটারদের উপস্থিতি কম দেখা গেছে।

সংসদীয় এই আসনে ভোট গ্রহণ শেষে রাজধানীর গুলশান, বনানী, ক্যান্টনমেন্ট ও ভাষানটেক এলাকার বাসিন্দারা মাত্র কয়েক মাসের জন্য পাবেন তাদের নতুন অভিভাবক।

এদিকে ভোট গ্রহণের শুরুতেই বনানীর কড়াইল বস্তির জামি’আ মোহাম্মদিয়া ইসলামিয়া মাদ্রাসা ভোটকেন্দ্রে গিয়ে দেখা যায়, কেন্দ্রের বাইরে ভোট দিতে যাওয়া মানুষের দীর্ঘ সারি। কিন্তু তার কিছু সময় পর সকাল ৯টা ১০ মিনিটে ওই কেন্দ্রে গিয়ে দেখা যায়, মাদ্রাসার মাঠ-বারান্দা ফাঁকা। এক-দুজন করে ভোটার ভোট দিচ্ছেন।

মাদ্রাসাটির ৪টি কেন্দ্রে প্রায় ১২ হাজার ভোটার রয়েছেন। মাদ্রাসায় থাকা ৫৫ নম্বর কেন্দ্রের ২ নম্বর বুথের সহকারী প্রিসাইডিং কর্মকর্তা জহিরুল আলম গণমাধ্যমকে বলেন, ভোট দিতে কোনো সমস্যা হচ্ছে না। মানুষ কেন্দ্রে আসছেন, দ্রুত ভোট দিয়ে চলে যাচ্ছেন। তাই কেন্দ্রে মানুষের সারি দীর্ঘ হচ্ছে না।

একই চিত্র দেখা যায় মহাখালীর টিঅ্যান্ডটি আদর্শ উচ্চবালিকা বিদ্যালয় ভোটকেন্দ্রে গিয়েও। সরজমিনে গিয়ে দেখা যায়, ভোটারদের ভিড় নেই সেখানে। মহাখালীর ওই শিক্ষাপ্রতিষ্ঠানেও চারটি ভোট কেন্দ্র রয়েছে।

এ সময় এই প্রতিষ্ঠানে দায়িত্বরত পুলিশের একজন উপপরিদর্শক গণমাধ্যমকে বলেন, ভোট শুরুর আগে ভোটারের উপস্থিতি মোটামুটি ছিল। ভোট শুরুর পরেই সেটা কমে গেছে। এখন কেন্দ্র প্রায় ফাঁকা। হাতে গোনা দু–একজন ভোট দিতে আসছেন।

গুলশান মডেল স্কুলে মোট ৫টি কেন্দ্রে ভোটার সংখ্যা ২ হাজার ৫৮৯ জন। এই প্রতিষ্ঠানের ৬৪ নম্বর কেন্দ্রের প্রিসাইডিং কর্মকর্তা ইমরান ইবনে রাজ্জাক গণমাধ্যমকে বলেন, এখন পর্যন্ত ভোটের পরিবেশ সুষ্ঠু আছে। তবে ভোটার উপস্থিতি কিছুটা কম। বেলা বাড়ার সঙ্গে সঙ্গে ভোটার উপস্থিতিও বাড়বে বলে আশা করছি।

ভিন্ন চিত্র দেখা যায়নি ভাষানটেক ও মাটিকাটাসহ এর আশপাশের ভোটকেন্দ্রগুলোতে। ভাষানটেক এলাকার দেওয়ান পাড়ার লিটল চাইল্ড স্কুল, ঢাকা মডার্ন আইডিয়াল স্কুল, বাংলাদেশ মুক্তিযোদ্ধা উচ্চ বিদ্যালয় এবং পশ্চিম ভাষানটেক সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে সকাল থেকে ভোটার সংখ্যা খুবই কম দেখা গেছে।  

ভাষানটেক সরকারি প্রাথমিক বিদ্যালয়ের কেন্দ্রে ভোট দিতে আসা আবদুল মোহাম্মদ সাহেব আলী বলেন, ‘সকালে বৃষ্টি হওয়ায় বাসা থেকে বের হই নাই। এখন আসলাম, কোনো লাইনে দাঁড়াতে হয় নাই। গেলাম আর ভোট দিয়ে আসলাম।’

গত ১৫ মে ঢাকা -১৭ আসনের সংসদ সদস্য চিত্রনায়ক আকবর হোসেন পাঠান (ফারুক) মারা যাওয়ায় আসনটি শূন্য ঘোষণা করা হয়। এই আসনে অনুষ্ঠিত নির্বাচনে ১২৪ ভোটকেন্দ্রে ৩ লাখ ২৫ হাজার ২০৫ জন ভোটার তাদের ভোটাধিকার প্রয়োগের সুযোগ পাবেন।

ঢাকা-১৭ আসনের উপনির্বাচনে প্রতিদ্বন্দ্বী প্রার্থী রয়েছেন আটজন। তাদের মধ্যে দলীয় প্রার্থী হচ্ছেন আওয়ামী লীগের মোহম্মদ আলী আরাফাত, জাতীয় পার্টির সিকদার আনিসুর রহমান, জাকের পার্টির কাজী মো. রাশিদুল হাসান, তৃণমূল বিএনপির শেখ হাবিবুর রহমান, বাংলাদেশ কংগ্রেসের মো. রেজাউল ইসলাম স্বপন ও বাংলাদেশ সাংস্কৃতিক মুক্তি জোটের মো. আকবর হোসেন। আর স্বতন্ত্র প্রার্থীদের মধ্যে রয়েছেন আলোচিত কনটেন্ট ক্রিয়েটর মো. আশরাফুল আলম (হিরো আলম) এবং মো. তরিকুল ইসলাম।

Link copied!