• ঢাকা
  • রবিবার, ০৫ মে, ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১, ২৬ শাওয়াল ১৪৪৫

ডেঙ্গু প্রতিরোধে জাদুকরি কোনো সমাধান নেই : শেখ তাপস


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: আগস্ট ২, ২০২৩, ০৮:০৭ পিএম
ডেঙ্গু প্রতিরোধে জাদুকরি কোনো সমাধান নেই : শেখ তাপস

ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস বলেছেন, “ডেঙ্গু প্রতিরোধে জাদুকরি কোনো সমাধান নেই। সুনির্দিষ্ট একটি কাজ করলে এডিস মশা পুরোটা বিলুপ্ত হবে। এ ধরনের কোনো সমাধান নেই।”

বুধবার (২ আগস্ট) সকালে ধানমন্ডিতে তিনি এসব কথা বলেন।

শেখ ফজলে নূর তাপস বলেন, “আজ পর্যন্ত ডেঙ্গু নিয়ে কোনো সমাধান সারা বিশ্বে কেউ দিতে পারেনি। এডিস মশার প্রজননস্থল ধ্বংসের মাধ্যমে ডেঙ্গু রোগ প্রতিরোধের যে স্বীকৃত পদ্ধতি, আমাদের তাই অনুসরণ করতে হচ্ছে। কিন্তু উৎস নিধনে সফল ও আরও কার্যকর করতে হলে জনসচেতনতা বাড়াতে হবে।”

তিনি আরও বলেন, “নাগরিকেরা যদি দায়িত্বশীল না হন এবং উৎসগুলো চিহ্নিত করে না দেন। তাহলে সিটি করপোরেশন সেই জায়গায় গিয়ে এডিস মশার উৎসস্থল ধ্বংস করতে পারবে না। স্বাস্থ্য অধিদপ্তর থেকে আমাদের যে তথ্য প্রেরণ করা হয় এবং আমাদের নিয়ন্ত্রণ কক্ষে যারা তথ্য দেন, সে তথ্যের ভিত্তিতে আমরা নিয়মিত এডিস মশার উৎসস্থল ধ্বংস করছি।”

এ সময় অন্যান্যের মধ্যে করপোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা মো. মিজানুল রহমান, সচিব আকরামুজ্জামান, প্রধান প্রকৌশলী আশিকুর রহমান, প্রধান সম্পত্তি কর্মকর্তা রাসেল সাবরিন, প্রধান বর্জ্য ব্যবস্থাপনা কর্মকর্তা মো. ইফতেখার আহমেদ চৌধুরী, তত্ত্বাবধায়ক প্রকৌশলী মো. খায়রুল বাকের ও কাজী বোরহান উদ্দিন, সংরক্ষিত আসনের কাউন্সিলর শিরিন গাফফার প্রমুখ উপস্থিত ছিলেন।

Link copied!