• ঢাকা
  • বুধবার, ০১ মে, ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১, ২২ শাওয়াল ১৪৪৫

‘পোশাকশিল্প নিয়ে সহিংসতা হলে কঠোর ব্যবস্থা’


রংপুর প্রতিনিধি
প্রকাশিত: নভেম্বর ১, ২০২৩, ০৭:০১ পিএম
‘পোশাকশিল্প নিয়ে সহিংসতা হলে কঠোর ব্যবস্থা’
ছবি : সংগৃহীত

পোশাকশিল্প নিয়ে যারা সহিংসতা করবে তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হবে বলে জানিয়েছেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি। তিনি বলেছেন “শ্রমিকদের বেতন বৃদ্ধি নিয়ে মালিক ও শ্রমিক দু’পক্ষের সঙ্গেই আলোচনা চলছে। পার্শ্ববর্তী দেশগুলোর মজুরি কাঠামো যাচাই করা হচ্ছে।”

বুধবার (১ নভেম্বর) সকালে রংপুরের নব্দীগঞ্জে অপু মুনশি ক্যান্সার হাসপাতাল পরিদর্শন শেষে তিনি এসব কথা বলেন।

চলতি বছরের ডিসেম্বরের শুরুতে মজুরি কাঠামো কার্যকর করা হবে জানিয়ে টিপু মুনশি বলেন, “এখন যারা বিশৃঙ্খলা করছেন তারা উদ্দেশ্য প্রণোদিত হয়ে করছেন। আমরা সিদ্ধান্ত নিয়েছি, এরপর যে কারখানায় এমন অরাজকতা করবে তা বন্ধ করে দেওয়া হবে।”  

বর্তমান সরকারের উন্নয়নের কথা তুলে ধরে বাণিজ্যমন্ত্রী বলেন, “দেশে অনেক সরকার ক্ষমতায় বসলেও শুধুমাত্র আওয়ামী লীগ সরকার পোশাকশ্রমিকদের নিয়ে ভেবেছেন। এ নিয়ে প্রধানমন্ত্রীর সদিচ্ছা রয়েছে। ১৬শ’ টাকার বেতন নিয়ে গেছেন আট হাজারে। এবারও সম্মানজনক বেতন বৃদ্ধি করা হবে।”

যেসব দেশে মানবাধিকার ও গণতন্ত্র নিয়ে সমস্যা হচ্ছে এরকম তিন দেশের বাণিজ্য বন্ধ করতে চাচ্ছে বাইডেন সরকার-এই তালিকায় বাংলাদেশ আছে কি না, এমন প্রশ্নের জবাবে বাণিজ্যমন্ত্রী বলেন, “এখন পর্যন্ত এ ধরনের কোনো খবর জানা নেই। তবে আশা করছি এরকম সিদ্ধান্ত আমেরিকা নেবে না।”

পেঁয়াজ প্রসঙ্গে টিপু মুনশি বলেন, “পেঁয়াজ রপ্তানিতে দর বেধে দিয়েছে ভারত। এরপর আমাদের ট্যাক্স আছে। এ কারণে ভারতীয় পেঁয়াজ দেশে পৌঁছে ১১০-১১৫ টাকা হয়ে যায়। এছাড়া দেশি পেঁয়াজের মজুত প্রায় শেষের দিকে। নতুন পেঁয়াজ না ওঠা পর্যন্ত আরও এক মাস একটু কষ্ট হবে।”

বাণিজ্যমন্ত্রী আরও বলেন, “আলু আমদানির সিদ্ধান্ত নেওয়া হয়েছে। যারা আমদানির জন্য আসবেন তাদের সহায়তা করা হবে।”

Link copied!