• ঢাকা
  • শনিবার, ১৩ জুলাই, ২০২৪, ২৯ আষাঢ় ১৪৩১, ৬ মুহররম ১৪৪৫

হাছন রাজার জন্মবার্ষিকী উদযাপন উপলক্ষে বিশেষ সেমিনার


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: জুন ১২, ২০২৪, ০৯:১২ পিএম
হাছন রাজার জন্মবার্ষিকী উদযাপন উপলক্ষে বিশেষ সেমিনার
বিশেষ সেমিনার। ছবি : সংগৃহীত

মরমী কবি হাছন রাজার জন্মবার্ষিকী উদযাপন উপলক্ষে বিশেষ সেমিনার করেছে বাংলাদেশের কপিরাইট অফিস।

মঙ্গলবার (১১ জুন) বাংলাদেশ কপিরাইট অফিস ভবনের সম্মেলন কক্ষে আয়োজিত এ সেমিনারে সভাপতিত্ব করেন রেজিস্ট্রার অফ কপিরাইটস মো. দাউদ মিয়া।

এতে প্রধান অতিথি ছিলেন আর্কাইভস ও গ্রন্থাগার অধিদপ্তরের মহাপরিচালক (অতিরিক্ত সচিব) ড. সালমা মমতাজ। বিশেষ অতিথি ছিলেন সংস্কৃতিবিষয়ক মন্ত্রণালয়ের যুগ্মসচিব মো. আতাউর রহমান। মুখ্য আলোচক হিসেবে উপস্থিত ছিলেন সাবেক রেজিস্ট্রার অফ কপিরাইটস এবং কপিরাইট বোর্ডের সদস্য জাফর রাজা চৌধুরী।

সেমিনারে স্বাগত বক্তব্য রাখেন, কপিরাইট ডেপুটি রেজিস্ট্রার (উপসচিব) আবুল কাশেম মোহাম্মদ ফজলুল হক।

কবির জীবনের বিভিন্ন পর্যায়ের বর্ণনার সঙ্গে গানের মাধ্যমে তথ্যবহুল প্রবন্ধ উপস্থাপন করেন হাছন গবেষক এবং হাছন রাজার প্রপৌত্র সামারিন দেওয়ান।

বিশেষ অতিথির বক্তব্যে মো. আতাউর রহমান হাছন রাজা সম্পর্কে প্রচলিত তথ্য-উপাত্তের শুদ্ধতা যাচাইয়ের ওপর গুরুত্বারোপ করেন।

প্রধান অতিথির বক্তব্যে ড. সালমা মমতাজ নতুন প্রজন্মের প্রতি চলচ্চিত্র এবং সাহিত্যের মাধ্যমে হাছন রাজার গান সংরক্ষণসহ বাংলাদেশের ঐতিহ্যের প্রচার এবং গবেষণামূলক কর্মকাণ্ডে অংশগ্রহণের আহ্বান জানান।

সমাপনী বক্তব্যে সেমিনারের সভাপতি মো. দাউদ মিয়া গবেষণালব্ধ জ্ঞানের ভিত্তিতে সুস্থ ধারার সংস্কৃতির বিকাশ এবং ভবিষ্যৎ প্রজন্মের জন্য সঠিক ইতিহাস সংরক্ষণের লক্ষ্যে প্রতি বছর আরও বৃহৎ পরিসরে এ ধরনের আয়োজনের আশাবাদ ব্যক্ত করেন।

এ সময় আমন্ত্রিত অতিথিদের মধ্যে উপস্থিত ছিলেন লেখক ও গবেষক মীর লিয়াকত আলী এবং সংগীতশিল্পী তারুণ্য হীরাসহ সাংস্কৃতিক অঙ্গনের বিভিন্ন ব্যক্তি। 

Link copied!