• ঢাকা
  • রবিবার, ১৯ মে, ২০২৪, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১,

রিজার্ভ কমে ২০ বিলিয়নের নিচে


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: নভেম্বর ৮, ২০২৩, ১১:১৯ এএম
রিজার্ভ কমে ২০ বিলিয়নের নিচে

সেপ্টেম্বর-অক্টোবর মাসের আমদানি দায় বাবদ এশিয়ান ক্লিয়ারিং ইউনিয়নকে (আকু) ১২১ কোটি ডলার পরিশোধের পর বাংলাদেশ ব্যাংকের বৈদেশিক মুদ্রার রিজার্ভ ২০ বিলিয়নের নিচে নেমে এসেছে।  

মঙ্গলবার (৭ নভেম্বর) যুক্তরাষ্ট্রের নিউইয়র্কের ফেডারেল রিজার্ভে থাকা বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ থেকে আকুর এই দায় সমন্বয় করা হয়। 

রিজার্ভের সঠিক হিসাব ৮ নভেম্বর (বুধবার) জানা যাবে বলে নিশ্চিত করেছেন বাংলাদেশ ব্যাংকের মুখপাত্র ও নির্বাহী পরিচালক মেজবাউল হক।

বাংলাদেশ ব্যাংকের তথ্য অনুযায়ী, গত ১ নভেম্বর আইএমএফ স্বীকৃত বিপিএম ৬ পদ্ধতি অনুযায়ী তাদের কাছে গ্রস রিজার্ভের স্থিতি ছিল ২০ দশমিক ৬৬ বিলিয়ন ২ হাজার ৬৬ কোটি ডলার। এরপর ১৪ কোটি ৪০ লাখ ডলার বিক্রি করেছে বাংলাদেশ ব্যাংক। তখন আবার বিদেশি ঋণের বেশ কিছু অর্থ যোগ হয়েছে। এরপর আকু বিল পরিশোধের পর রিজার্ভ এখন ২০ বিলিয়ন ডলারের নিচে নেমে এসেছে।

বাংলাদেশ ব্যাংকের কর্মকর্তারা জানান, আকুর সদস্য দেশগুলো থেকে যে পণ্য আমদানি হয়, তার মূল্য হিসেবে ব্যাংকগুলো প্রতি সপ্তাহেই ডলার বাংলাদেশ ব্যাংকে জমা দেয়। প্রতি দুই মাস অন্তর গড়ে সোয়া এক বিলিয়ন ডলারের মতো দায় শোধ করে আসছে বাংলাদেশ ব্যাংক। তখন রিজার্ভ হঠাৎ কমে যায়, এরপর আবার বাড়ে।

এর আগে সর্বশেষ গত জুলাই-আগস্ট মাসে আকুর দায় বাবদ ১৩১ কোটি ডলার পরিশোধ করে বাংলাদেশ। এবার দায় কিছুটা কমেছে।

Link copied!