• ঢাকা
  • বৃহস্পতিবার, ০৯ মে, ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১, ২৯ শাওয়াল ১৪৪৫

সাংবাদিক নাদিম হত্যার বিচার দাবিতে বিভিন্ন জেলায় বিক্ষোভ


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: জুন ১৬, ২০২৩, ০৭:০০ পিএম
সাংবাদিক নাদিম হত্যার বিচার দাবিতে বিভিন্ন জেলায় বিক্ষোভ

জামালপুরের বকশীগঞ্জে বাংলানিউজ টোয়েন্টিফোর ডটকম ও একাত্তর টিভির সাংবাদিক গোলাম রাব্বানী নাদিমকে হত্যার প্রতিবাদে দেশের বিভিন্ন জেলায় মানববন্ধন ও বিক্ষোভ কর্মসূচি পালিত হয়েছে।

আমাদের প্রতিনিধিদের পাঠানো সংবাদ-

ফরিদপুর :
জামালপুরে সাংবাদিক গোলাম রব্বানি নাদিমকে হত্যার সঙ্গে জড়িতদের দ্রুত গ্রেপ্তার করে দৃষ্টান্তমূলক শাস্তির দাবিতে ফরিদপুরে মানববন্ধন কর্মসূচি পালিত হয়েছে।

শুক্রবার (১৬ জুন) দুপুর ১২টার দিকে ফরিদপুর প্রেস ক্লাবের সামনে এ মানববন্ধন ও বিক্ষোভ মিছিল করেন সাংবাদিকরা। এ সময় সাংবাদিকরা নাদিম হত্যাকাণ্ডে জড়িতদের গ্রেপ্তার করে দ্রুত বিচারের আওতায় আনার দাবি জানিয়ে ৪৮ ঘণ্টার আলটিমেটাম দেন।

ফরিদপুর প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক ও দৈনিক বাংলাদেশ প্রতিদিন, এটিএন বাংলা এবং এটিএন নিউজের জেলা প্রতিনিধি কামরুজ্জামান সোহেলের সঞ্চালনায় এ সময় বক্তব্য রাখেন সিনিয়র সাংবাদিক ও লেখক মফিজ ইমাম মিলন, দৈনিক প্রথম আলোর নিজস্ব প্রতিবেদক পান্না বালা, বাংলানিউজ২৪.কমের ফরিদপুর প্রতিনিধি হারুন-অর-রশীদ।

এ সময় বক্তারা বলেন, “বাংলাদেশে সাংবাদিকদের অন্যায়ভাবে নির্যাতন, মামলা-হামলা ও হত্যার ঘটনা উদ্বেগজনক মাত্রায় বেড়েছে। এটা দেশের সার্বভৌমত্বের ও স্বাধীন সাংবাদিকতার জন্য বড় হুমকি। কথায় কথায় সাংবাদিকদের ওপর হামলা-মামলা ও হত্যা এটা চলতে পারে না।”

বক্তারা আরও বলেন, “ফরিদপুরের সাংবাদিকরা আজ ঐক্যবদ্ধ। তারা আজ নাদিম হত্যার বিচারের দাবিতে মাঠে নেমেছেন। এর সুষ্ঠু বিচার না পাওয়া পর্যন্ত রাজপথ ছাড়বেন না। এছাড়া সাংবাদিক নাদিমের পরিবারের পাশে সরকারসহ দেশের সকল শ্রেণি-পেশার মানুষের এগিয়ে আসার আহ্বান জানানো হয়।”

মানববন্ধন শেষে একটি বিক্ষোভ মিছিল বের করেন সাংবাদিকরা। বিক্ষোভ মিছিলে সাংবাদিক নাদিম হত্যাকারীদের শাস্তির দাবিতে সাংবাদিকরা ‘ফাঁসি, ফাঁসি, ফাঁসি চাই, নাদিম হত্যাকারীদের ফাঁসি চাই’ বলে স্লোগান দিতে থাকেন।


দিনাজপুর :
“সাগর-রুনিসহ এর আগে অনেক সাংবাদিককে প্রাণ দিতে হয়েছে। তাদের বিচার শুরু হয়নি, তাদের অনেক হত্যাকাণ্ডের চার্জশিট পর্যন্ত দাখিল হয়নি। এবার আমাদের সহকর্মী গোলাম রাব্বানী নাদিম নৃশংভাবে হত্যাকাণ্ডের শিকার হলেন। দেশে যদি সাংবাদিক হত্যার সুষ্ঠু বিচার হতো, তাহলে নতুন করে সাংবাদিকরা হামলা বা হত্যার শিকার হতেন না।”

শুক্রবার (১৬ জুন) সকালে দিনাজপুর প্রেস ক্লাবের সামনে বাংলানিউজটোয়েন্টিফোর.কমের জামালপুর জেলা প্রতিনিধি ও ৭১ টিভির বকশীগঞ্জের সংবাদদাতা গোলাম রাব্বানী নাদিমকে হত্যার প্রতিবাদে আয়োজিত মানববন্ধনে এমন আক্ষেপ প্রকাশ করেন জেলায় কর্মরত সংবাদকর্মীরা।

ঘণ্টাব্যাপী এই মানবন্ধনে বক্তরা বলেন, “বর্তমানে দেশের চতুর্থ স্তম্ভ বলা হয় সাংবাদিকদের। কিন্তু তা শুধু নামেই। প্রকৃত পক্ষে তার কোনো মূল্যায়ন হয় না। আজকে সাংবাদিকদের নিরাপত্তা নেই। সাংবাদিক গোলাম রাব্বানী নাদিম যে হত্যাকাণ্ডের শিকার হয়েছেন। তা সম্পূর্ণরূপে পূর্ব পরিকল্পিত। তার ওপর হামলার যে ঘটনা তা সিসি ক্যামেরার ফুটেজ পাওয়া গেছে। বকশীগঞ্জ উপজেলার সাধুরপাড়া ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও চেয়ারম্যান মাহামুদুল আলম বাবুর বিরুদ্ধে ধারাবাহিক নিউজ সংক্রান্ত জেরে এর আগেও তিনি হামলার শিকার হয়েছিলেন। তিনি সেই সময় জেলা প্রশাসক, পুলিশ সুপারসহ প্রধানমন্ত্রীর নিকট নিজের ও পরিবারের নিরাপত্তা চেয়েছিলেন। কিন্তু তারপরেও আমরা হারিয়ে ফেললাম তাকে। তাকে শেষে জীবন দিতে হলো।”

এ সময় বক্তারা নাদিম হত্যায় জড়িতদের দ্রুত গ্রেপ্তার করে বিচারকার্য শুরু না করলে কঠোর আন্দোলন গড়ে তোলার হুঁশিয়ারি দেন।

মানববন্ধনে হুঁশিয়ারি দিয়ে আরও জানানো হয়, সাংবাদিক গোলাম রাব্বানী নাদিম হত্যার খুনিদের গ্রেফতার ও বিচারকার্য দ্রুত শুরু না করলে কঠোর আন্দোলন গড়ে তোলা হবে।

মানববন্ধেনে দিনাজপুর প্রেসক্লাবের সাধারণ সম্পাদক ও সময় টিভির প্রতিনিধি গোলাম নবী দুলাল, সাবেক সভাপতি ও একুশে টিভির প্রতিনিধি চিত্ত ঘোষ, ৭১ টিভির প্রতিনিধি কঙ্কন কর্মকার, বিশিষ্ট লেখক ও গবেষক আজহারুল আজাদ জুয়েল, চ্যানেল২৪ এর স্টাফ রিপোর্টার বিপুল সরকার সানি, বাংলানিউজ টোয়েন্টিফোরের জেলা প্রতিনিধি মোস্তাফিজুর রহমান, দৈনিক দেশ রূপান্তরের জেলা প্রতিনিধি কুরবান আলী, সংবাদ প্রকাশের জেলা প্রতিনিধি বিজন কুমার দাস প্রমুখ উপস্থিত ছিলেন।


সাভার : 
জামালপুরের সাংবাদিক গোলাম রাব্বানী নাদিম হত্যার প্রতিবাদ ও দোষীদের শাস্তির দাবিতে সাভারে মানববন্ধন কর্মসূচি পালন করা হয়েছে।

শুক্রবার (১৬ জুন) দুপুরে নবীনগর-চন্দ্রা মহাসড়কের বাইপাইলে আশুলিয়া প্রেস ক্লাবের উদ্যোগে এই কর্মসূচিতে অংশ নেন স্থানীয় সংবাদকর্মীরা।

মানববন্ধনে সাংবাদিকরা বলেন, “আমাদের সহকর্মী সাংবাদিক নাদিমকে নৃশংসভাবে হত্যা করেছে সন্ত্রাসীরা। শুধুমাত্র সংবাদ প্রকাশের জেরেই স্থানীয় এক ইউপি চেয়ারম্যান তার ওপর এই হামলা চালিয়েছে। আমরা দ্রুত দোষীদের গ্রেপ্তার ও তাদের শাস্তি নিশ্চিতের দাবি জানাচ্ছি। অন্যথায় সারা দেশের সাংবাদিকদের নিয়ে আরও কঠোর আন্দোলন গড়ে তোলা হবে।”

বরগুনা :

জামালপুরে সাংবাদিক গোলাম রাব্বানী নাদিমকে হত্যার ঘটনায় জড়িতদের দ্রুত গ্রেপ্তার করে বিচারের দাবি জানিয়েছে বরগুনার বিভিন্ন সাংবাদিক সংগঠন।

ইতোমধ্যে এ ঘটনায় তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়ে বিবৃতি দিয়েছে বরগুনা সাংবাদিক ইউনিয়ন, বরগুনা জেলা অনলাইন সাংবাদিক ফোরাম, বরগুনা রিপোর্টার্স ইউনিটি, আমতলী উপজেলা প্রেসক্লাব, আমতলী সাংবাদিক ফোরাম, আমতলী প্রেসক্লাব, তালতলী প্রেসক্লাব, তালতলী সাংবাদিক ইউনিয়ন, তালতলী সাংবাদিক ফোরাম, বামনা প্রেসক্লাব, বেতাগী প্রেসক্লাব, পাথরঘাটা প্রেসক্লাব ও পাথরঘাটা উপজেলা প্রেসক্লাবসহ বরগুনার বিভিন্ন সাংবাদিক সংগঠন।

বুধবার (১৪ জুন) রাতে পেশাগত দায়িত্বপালন শেষে বাড়ি ফেরার পথে জামালপুরের বকশীগঞ্জের পাথাটিয়ায় পৌঁছালে অস্ত্রধারী ১০ থেকে ১২ জন দুর্বৃত্ত নাদিমকে পিটিয়ে জখম করে পালিয়ে যান। পরে স্থানীয়রা তাকে উদ্ধার করে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে যান। এরপর রাত ১২টায় সেখান থেকে তাকে উন্নত চিকিৎসার জন্য জামালপুর জেনারেল হাসপাতালে ভর্তি করা হয়। তার অবস্থা আশঙ্কাজনক হওয়ায় বৃহস্পতিবার (১৫ জুন) সকালে তাকে ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতালে পাঠানো হয়। সেখানে চিকিৎসাধীন অবস্থায় বেলা পৌনে ৩টার দিকে তিনি মারা যান।

জাতীয় বিভাগের আরো খবর

Link copied!