• ঢাকা
  • শনিবার, ০২ মার্চ, ২০২৪, ১৭ ফাল্গুন ১৪৩০, ২০ শা’বান ১৪৪৫

‘একদিন জনগণই বাজার নিয়ন্ত্রণে সিন্ডিকেট করবে’


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: নভেম্বর ২৫, ২০২৩, ০৩:৩১ পিএম
‘একদিন জনগণই বাজার নিয়ন্ত্রণে সিন্ডিকেট করবে’
বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি। ছবি : সংগৃহীত

জনগণই একদিন বাজার নিয়ন্ত্রণে সিন্ডিকেট করবে বলে বলে মন্তব্য করেছেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি। তিনি বলেছেন, “বিপণন ব্যবস্থায় ত্রুটি আছে। ধাপে ধাপে কিছু অসাধু ব্যবসায়ী সরবরাহ ব্যবস্থায় বাধা তৈরি করছে। এই সিন্ডিকেট ভাঙতেও সরকার তৎপর।”

শনিবার (২৫ নভেম্বর) রাজধানীর এফডিসির সম্মেলন কক্ষে দ্রব্যমূল্য নিয়ন্ত্রণে বেসরকারি খাতের ভূমিকা শীর্ষক এক বিতর্ক প্রতিযোগিতায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ ও ডিবেট ফর ডেমোক্রেসি এই প্রতিযোগিতার আয়োজন করে।

টিপু মুনশি বলেন, “ডিম আমদানির সিদ্ধান্তে বাজারে ডজন প্রতি ১০ থেকে ১৫ টাকা দাম কমে গেছে। যেখানে ১৫০ থেকে ১৬০ টাকায় প্রতি ডজন ডিম বিক্রি হতো। বর্তমানে তা নেমে এসেছে ১২০ টাকার নিচে। প্রতি দিন দেশে চার কোটি ডিম লাগে। অথচ ৬২ হাজার ডিম আমদানির ফলে এক ঘণ্টায় বাজারের ডিমের দাম কমেছে।”

গরুর মাংসের বিষয়ে বাণিজ্যমন্ত্রী বলেন, “আমদানি করে গরুর মাংস ৪৫০ টাকায় ভোক্তা পর্যায়ের খাওয়ানো সম্ভব। তবে আমরা আমদানি করতে চাই না।”

ডলার সংকটের প্রভাবের কথা তুলে ধরে টিপু মুনশি বলেন, “চিনির দাম কমায় সরকার আমদানিতে ৪২ টাকা কর কমিয়েছে। বাজারে এর প্রভাব পড়েছে মাত্র এক টাকা ৫০ পয়সা।”

এসময় বিশেষ অতিথি হিসেবে ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের মহাপরিচালক এইচএম শফিকুজ্জামান উপস্থিত ছিলেন।

Link copied!