• ঢাকা
  • শুক্রবার, ০৩ মে, ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১, ২৩ শাওয়াল ১৪৪৫

বিদ্যুৎ-গ্যাসের দাম বাড়ানোর সিদ্ধান্ত প্রত্যাহারের দাবি


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: ফেব্রুয়ারি ২৭, ২০২৪, ০৯:০৩ পিএম
বিদ্যুৎ-গ্যাসের দাম বাড়ানোর সিদ্ধান্ত প্রত্যাহারের দাবি
জাতীয় পার্টির মহাসচিব মুজিবুল হক চুন্নু। ফাইল ফটো

রোজার সামনে বিদ্যুৎ ও গ্যাসের দাম বাড়ানো অসহনীয় বলে মন্তব্য করেছেন জাতীয় সংসদে বিরোধী দলের চিফ হুইপ এবং জাতীয় পার্টির মহাসচিব মুজিবুল হক চুন্নু। এই মুহূর্তে দাম না বাড়িয়ে সিদ্ধান্ত প্রত্যাহার করার দাবি জানিয়েছেন তিনি।

মঙ্গলবার (২৭ ফেব্রুয়ারি) জাতীয় সংসদের অধিবেশনে পয়েন্ট অব অর্ডারে দাঁড়িয়ে মুজিবুল হক চুন্নু এ দাবি জানান। এ সময় অধিবেশনে সভাপতিত্ব করেন ডেপুটি স্পিকার অ্যাডভোকেট শামসুল হক টুকু।

মুজিবুল হক চুন্নু বলেন, “আজকেই দেখলাম সরকার বিদ্যুতের দাম প্রতি ইউনিটে ৪০ থেকে ৭০ পয়সা বাড়িয়েছে এবং গ্যাসের দামও বাড়িয়েছে। কারণটা বলেছেন যে ডলারের ডি-ভ্যালুয়েশন এবং ভর্তুকি কমানো। প্রশ্ন হলো আপনারা যে বাড়াবেন, একটা ভদ্র ভাষায় সমন্বয়, বৃদ্ধির কথাটাও সরকার বলে সমন্বয় করা। কিন্তু আসলে তো মূল্যবৃদ্ধি বিদ্যুতের এবং গ্যাসের।”

জাতীয় সংসদে বিরোধী দলের চিফ হুইপ বলেন, “আমরা জানি না বিদ্যুতের প্রতি ইউনিট সরকারের উৎপাদন বা কিনতে কত খরচ হয় গড়ে, এটা আমরা জানি না। কিন্তু সব সময় বলে আসছেন যে হাজার হাজার টাকা ভর্তুকি দেওয়া হচ্ছে, সেই ভর্তুকি কমাতে হবে। এবং আগামী তিন বছরের মধ্যে প্রায় ৪০, ৪৩ হাজার কোটি টাকার ভর্তুকি সেটা কমাবেন। কমাবেন কমান, কিন্তু কীভাবে কমাবেন। যে জনগণ নিষ্পেষিত বাজারে যেতে পারছে না, বেকারত্ব বৃদ্ধি হচ্ছে, বিদ্যুতের দাম বাড়া মানের সঙ্গে অনেক জিনিসপত্রের দাম বৃদ্ধি হবে। কারণ বিদ্যুতের সঙ্গে আমরা অনেক পণ্য উৎপাদন করি, সেই পণ্যগুলির দাম বৃদ্ধি পাবে।”

মুজিবুল হক চুন্নু বলেন, “গ্যাসের দাম বৃদ্ধি করেছেন, নারায়ণগঞ্জ এবং গাজীপুরে অনেক গার্মেন্টস-ফ্যাক্টরি গ্যাস নির্ভর সেই সমন্ত ফ্যাক্টরিতে কিন্তু গ্যাস দিতেও পারছেন না সার্বক্ষণিক। সেখানে কোনো দিন গ্যাস দেন, কোনো দিন দিতে পারেন না। এমনিই ব্যবসায়িদের লস, উৎপাদন কমে যাচ্ছে সেখানে আবারও গ্যাসের দাম বৃদ্ধি করেছেন। একটি সরকার, জনগণ অনেক আশা করে মাত্র এক মাস আগে নির্বাচিত করল। আর সেই সরকার এইভাবে যদি জনগণের উপর জগদ্দল পাথরের মতো এভাবে রোজার সামনে বিদ্যুতের দাম, গ্যাসের দাম বাড়ায় এটা অসহনীয়।”

মুজিবুল হক চুন্নু আরও বলেন, “আমি আমাদের দলের পক্ষ থেকে সরকারকে বিনীত অনুরোধ করব, অন্তত পক্ষে এই গ্যাসের দাম ও বিদ্যুতের দামটাকে এই মুহূর্তে বৃদ্ধি করবেন না। সরকার একটা স্থিতিশীলতায় আসুক, দেশের মানুষ একটা স্থিতিশীল অবস্থায় আসুক, অর্থনীতি একটা স্বাভাবিক অবস্থায় আসুক তখন চিন্তা করেন, এখন চিন্তাটা বাদ দেন। এই মূল্যবৃদ্ধিটা প্রত্যাহার করার জন্য আমি সরকারের কাছে অনুরোধ রাখছি।”

Link copied!