• ঢাকা
  • রবিবার, ২৮ এপ্রিল, ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫

আমাদের মহান স্বাধীনতা কারও দয়ার দান নয় : নাছিম


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: মার্চ ২৫, ২০২৪, ০৫:০৪ পিএম
আমাদের মহান স্বাধীনতা কারও দয়ার দান নয় : নাছিম
বক্তব্য রাখছেন আ ফ ম বাহাউদ্দিন নাছিম। ছবি : সংগৃহীত

আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ও ঢাকা-৮ আসনের সংসদ সদস্য আ ফ ম বাহাউদ্দিন নাছিম বলেছেন, “৩০ লাখ শহীদের রক্তের বিনিময় ও ২ লাখ মা-বোনের সম্ভ্রমের বিনিময়ে আমাদের মহান স্বাধীনতা পেয়েছি। এটি কারও দয়ার দান নয়। কোনো সামরিকজান্তার ঘোষণার মধ্য দিয়ে মহান স্বাধীনতা অর্জিত হয়নি।”

সোমবার (২৫ মার্চ) সকালে রাজধানীর মতিঝিল স্কুল অ্যান্ড কলেজের উদ্যোগে মহান স্বাধীনতা দিবস উপলক্ষে আলোচনা ও বার্ষিক পুরস্কার বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

বাহাউদ্দিন নাছিম বলেন, “নিরস্ত্র বাঙালির ওপর ২৫ মার্চের কালরাতে পাকিস্তানি হানাদার বাহিনীরা নির্মম হত্যাযজ্ঞ চালিয়েছিল। তারা ছাত্র-ছাত্রী কাউকে ছাড়েননি। নির্মমভাবে সবাইকে হত্যা করে। তারা রাজারবাগ পুলিশ লাইন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের হলগুলোকে টার্গেট করে হত্যাযোগ্য চালায়। তাদের লক্ষ্য ছিল একটাই দেশকে ধ্বংস করে দেওয়া। পাকিস্তানিদের সকল ষড়যন্ত্র মোকাবিলা করে জাতির পিতার সুযোগ্য নেতৃত্বে বাংলাদেশ স্বাধীন হয়েছিল।”

ঢাকা-৮ আসনের সংসদ সদস্য বলেন, “জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান তার জীবনের শ্রেষ্ঠ সময়গুলো কারাগারে কাটিয়েছেন। তিনি বার বার মৃত্যুর মুখোমুখি দাঁড়িয়েছেন। তাকে ফাঁসির কাস্টে দাঁড়াবার ব্যবস্থা করা হয়েছিল। মুক্তিযুদ্ধ চলাকালীন সময়ে পাকিস্তান কারাগারে তাকে ফাঁসির আদেশ দেওয়া হয়েছিল এবং কারাগারের পাশে তার জন্য কবর খোঁড়া হয়। বলা হয়েছিল এই কবরেই তাকে সমাহিত করা হবে।”

বাহাউদ্দিন নাছিম আরও বলেন, “পাকিস্তানি অফিসাররা বঙ্গবন্ধুকে যখন জিজ্ঞেস করেছিলেন, আপনি কি বাংলাদেশের স্বাধীনতা চান, নাকি বাঁচতে চান। সেদিন তিনি শাসক গোষ্ঠীর সঙ্গে আপস করেননি।”

ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগের সাংস্কৃতিক সম্পাদক ও মতিঝিল মডেল স্কুল অ্যান্ড কলেজের গভর্নিং বোর্ডের সভাপতি আব্দুল মতিন ভূঁইয়ার সভাপতিত্বে অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন কলেজের অধ্যক্ষ মো. মাহফুজুর রহমান খান। 

Link copied!