• ঢাকা
  • রবিবার, ২৮ এপ্রিল, ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫

‘একজন রোহিঙ্গাকেও ঢুকতে দেওয়া হবে না’


গোপালগঞ্জ প্রতিনিধি
প্রকাশিত: ফেব্রুয়ারি ৬, ২০২৪, ০৪:৩৬ পিএম
‘একজন রোহিঙ্গাকেও ঢুকতে দেওয়া হবে না’
সাংবাদিকদের সঙ্গে কথা বলছেন বিজিবির ডিজি মেজর জেনারেল মোহাম্মদ আশরাফুজ্জামান সিদ্দিকী। ছবি : সংগৃহীত

মিয়ানমার থেকে একজন রোহিঙ্গাকেও আর ঢুকতে দেওয়া হবে না বলে জানিয়েছেন বর্ডার গার্ড বাংলাদেশের (বিজিবি) নবনিযুক্ত মহাপরিচালক (ডিজি) মেজর জেনারেল মোহাম্মদ আশরাফুজ্জামান সিদ্দিকী। তিনি বলেছেন, “দায়িত্ব গ্রহণের পর থেকে এখন পর্যন্ত মিয়ানমার ইস্যু নিয়েই কাজ করছি। বুধবার (৭ ফেব্রুয়ারি) সীমান্ত পরিদর্শনে যাব। এখন পর্যন্ত পরিস্থিতি আমাদের নিয়ন্ত্রণে।”

মঙ্গলবার (৬ ফেব্রুয়ারি) দুপুরে গোপালগঞ্জের টুঙ্গিপাড়ায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের মাজারে শ্রদ্ধা নিবেদন শেষে তিনি এসব কথা বলেন।

আশরাফুজ্জামান সিদ্দিকী বলেন, “মঙ্গলবার সকালে ৬৫ জন রোহিঙ্গা নৌকায় বাংলাদেশে প্রবেশের চেষ্টা করছিল। সেখানে টেকনাফ বিজিবি তাদের প্রতিহত করে। পুশব্যাক করার কার্যক্রম চলমান। কোনোভাবেই একজন রোহিঙ্গাকেও বাংলাদেশের ভেতরে আমরা ঢুকতে দেবো না।”

বাংলাদেশ-মিয়ানমারের সীমান্তের পরিস্থিতি তুলে ধরে আশরাফুজ্জামান সিদ্দিকী বলেন, “আমরা ধৈর্য ধারণ ও আন্তর্জাতিক সুসম্পর্ক বজায় রেখে পরিস্থিতি মোকাবিলার চেষ্টা করছি। প্রধানমন্ত্রীও ধৈর্য ধারণের নির্দেশনা দিয়েছেন, সে অনুযায়ী কাজ করে যাচ্ছি।”

বিজিবির ডিজি বলেন, “মঙ্গলবার দুপুর পর্যন্ত মিয়ানমারের বিজিপি, সেনাসহ অন্য বাহিনীর ২৬৪ জন এসেছেন। ২৬৪ জনকেই আশ্রয় দেওয়া হয়েছে; তাদের খাবারের ব্যবস্থা করা হয়েছে। এরমধ্যে ১৫ জন আহত ছিলেন। আটজন ছিলেন গুরুতর আহত। তাদের মধ্যে চারজনকে কক্সবাজার ও চারজনকে চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়েছে। বিজিবির পক্ষ থেকে আহতদের চিকিৎসার ব্যবস্থা করা হয়েছে। তাদের ফিরিয়ে দেওয়ার জন্য স্বরাষ্ট্র মন্ত্রণালয় ও পররাষ্ট্র মন্ত্রণালয় কাজ করছে।”

মিয়ানমার থেকে ছোড়া মর্টার শেলের আঘাতে বাংলাদেশে দুইজনের মৃত্যুর বিষয়ে দৃষ্টি আকর্ষণ করা হলে বিজিবি ডিজি বলেন, “মৃত্যু কোনোভাবেই কাম্য নয়। আমরা প্রটেস্ট নোট দিয়েছি। মঙ্গলবার সকালে মিয়ানমারের ডিএ আমার সঙ্গে সাক্ষাৎ করেছেন। এ অবস্থার আশু সমাধানের চেষ্টা করছি।”

Link copied!