• ঢাকা
  • সোমবার, ২০ মে, ২০২৪, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১,

যাচাই-বাছাই ছাড়া নতুন প্রকল্প নয় : প্রধানমন্ত্রী


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: জানুয়ারি ২৪, ২০২৪, ০৬:০৮ পিএম
যাচাই-বাছাই ছাড়া নতুন প্রকল্প নয় : প্রধানমন্ত্রী
এনইসি সম্মেলন কক্ষে বক্তব্য রাখছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ছবি : পিআইডি

যথাযথ যাচাই-বাছাই ছাড়া নতুন প্রকল্প না নিতে সংশ্লিষ্টদের নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এ ছাড়া চলমান উন্নয়ন প্রকল্পগুলো যত দ্রুত সম্ভব শেষ করতে নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী। 

তিনি বলেছেন, “আমাদের চলমান প্রকল্পগুলো দ্রুত শেষ করতে হবে, যেগুলোর জন্য খরচ কম হবে। কারণ আমি মনে করি, যত তাড়াতাড়ি আমরা সেগুলো শেষ করতে পারব, তত বেশি সুবিধা পাব।”

বুধবার (২৪ জানুয়ারি) এনইসি সম্মেলন কক্ষে পরিকল্পনা কমিশনের সভায় তিনি এসব কথা বলেন।

প্রধানমন্ত্রী বলেন, “আমরা একটা প্রকল্প সম্পন্ন হওয়ার পর এর ফলাফল পাই, তারপর আরেকটি নতুন প্রকল্প গ্রহণ করি। আমি অনুরোধ করব, এখন সব থেকে বেশি যেটা দরকার অগ্রাধিকার ভিত্তিতে সেটা আমাদের বেছে নিতে হবে। চিহ্নিত করতে হবে, কোনো প্রকল্পগুলো সামান্য কিছু টাকা দিলেই আমরা শেষ করতে পারব। প্রকল্পগুলো যত দ্রুত শেষ করে ফেলা যায়, ততই ভালো। কারণ, একটি প্রকল্প শেষ হলে তার ফলাফল আসে। আমরা লাভবান হই এবং নতুন প্রকল্প নিতে পারি।”

শেখ হাসিনা বলেন, “কাজেই এখানে দীর্ঘসূত্রিতা যেন না হয়, বার বার যেন প্রকল্প সম্পন্ন দেরি না হয়। সেদিকে সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে লক্ষ্য রাখতে হবে।”

প্রধানমন্ত্রী বলেন, “প্রকল্পে পিডি (প্রকল্প পরিচালক) নিয়োগের ক্ষেত্রে দেখা যায় অনেকগুলো প্রকল্পের দায়িত্ব দেওয়া হচ্ছে। কিন্তু সেটা করার কোনো সুযোগ নেই। সেটা কিন্তু হতে দেওয়া যাবে না। প্রত্যেকটি মন্ত্রণালয়কে সেভাবে নির্দেশ দেওয়া হবে।”

শেখ হাসিনা বলেন, “আমরা যখন কোনো উন্নয়নমূলক পরিকল্পনা হাতে নিই, সে সময় খেয়াল রাখতে হবে কোনটা আমার দেশের জন্য প্রযোজ্য এবং প্রয়োজন। অনেক সময় প্রকল্প পরিচালনার জন্য আমরা এডিবি বা বিশ্ব ব্যাংক বা অন্যান্য সংস্থা বা দেশ থেকে থেকে ঋণ নিয়ে কাজ করি। এ সময় দেখা গেল অনেক বড় অঙ্কের টাকা দিয়ে প্রকল্প নিয়ে আসা হলো।”

প্রধানমন্ত্রী বলেন, “নতুন প্রকল্প নেওয়ার ক্ষেত্রে আমি আবারও বলব, অহেতুক একটা প্রস্তাব এলো বড় আকারের। সেটা তাৎক্ষণিকভাবে গ্রহণ না করে প্রতিটি প্রস্তাবের ক্ষেত্রে এটাই মাথায় রাখতে হবে, সেখানে আমাদের কী পরিমাণ টাকা ব্যয় হবে। আমরা কী পরিমাণ ঋণ নিচ্ছি এবং সুদসহ কী পরিমাণ পরিশোধ করতে হবে এবং সেটা করার মতো আমাদের সক্ষমতা আছে কি না। এসব যাচাই বাছাই করা একান্তভাবে দরকার।”

শেখ হাসিনা আরও বলেন, “আমি যখন তখন প্রকল্প গ্রহণ করি না। আগে চিন্তা করে দেখি, কোনটা দেশের কাজে লাগবে আর কোনটা লাগবে না। এর থেকে মানুষ কতটুকু পাবে। অযথা টাকা ধার করা নয় কারণ, যা সুদসহ আমাকেই পরিশোধ করতে হয়। তাই এই বোঝা যাতে আমাদের কাঁধে না পড়ে, সেদিকে বিশেষভাবে দৃষ্টি দিতে হবে।”

Link copied!