• ঢাকা
  • শুক্রবার, ০৩ মে, ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১, ২৩ শাওয়াল ১৪৪৫

‘সমন্বিতভাবে কাজ না করলে মশা নিধন দুরূহ কাজ’


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: ডিসেম্বর ৭, ২০২২, ০৭:৩৭ পিএম
‘সমন্বিতভাবে কাজ না করলে মশা নিধন দুরূহ কাজ’

সব সংস্থাগুলো সমন্বিতভাবে কাজ না করলে খাল ও জলাশয় থেকে মশা নিধন খুব দুরূহ কাজ বলে মন্তব্য করেছেন ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) মেয়র আতিকুল ইসলাম।

বুধবার (৭ ডিসেম্বর) সকালে রাজধানীর বিমানবন্দরের কুর্মিটোলায় সিভিল এভিয়েশন স্কুল অ্যান্ড কলেজ সংলগ্ন কাওলা খাল এলাকায় মশার প্রকোপ নিয়ন্ত্রণে ডিএনসিসির স্বাস্থ্য বিভাগ, বর্জ্য ব্যবস্থাপনা বিভাগ ও প্রকৌশল বিভাগের সমন্বয়ে ১৫ দিনব্যাপী সমন্বিত মশক নিধন কার্যক্রমের উদ্বোধনকালে তিনি এ কথা বলেন

সিটি করপোরেশনের একার পক্ষে মশা নিধন সম্ভব না জানিয়ে আতিকুল ইসলাম বলেন, “আমরা বারবার বলেও ব্যর্থ হচ্ছি। বলা সত্ত্বেও কেউ কর্ণপাত করছে না। এটি একজন আরেকজনকে দোষারোপ করার বিষয় নয়। সব সংস্থাকে সমন্বিতভাবে কাজ করতে হবে, তাহলেই সমাধান সম্ভব।”

আন্তমন্ত্রণালয় সভার সিদ্ধান্তের কথা উল্লেখ করে ডিএনসিসি মেয়র বলেন, “আন্তমন্ত্রণালয় মিটিং হয়েছে। তাতে সিভিল এভিয়েশন, রাজউক, রেলওয়ে, পানি উন্নয়ন বোর্ড অংশ নিয়েছে। মন্ত্রণালয়ের মিটিংয়ে সিদ্ধান্ত হয়েছে, যার যার জায়গার কচুরিপানা নিজেরা পরিষ্কার করবে। সবাইকে দায়িত্ব পালন করতে হবে। সিভিল এভিয়েশনের জায়গা আপনারা নিজেরা পরিষ্কার করে দেন। সিভিল এভিয়েশন পরিষ্কার করতে না পারলে ওই জায়গা আমাদের দিয়ে দিক। আমরা পরিষ্কার করে নেব।”

সব সংস্থাকে নিজেদের জলাশয় পরিষ্কার রাখতে হবে জানিয়ে মেয়র বলেন, “সব সংস্থাকে নিজেদের খাল, জলাশয় ও ডোবা পরিষ্কার করতে হবে। নিজেদের অধীন এলাকা পরিষ্কার রাখার দায়িত্ব নিতে হবে সংস্থাগুলোকে।”

বুধবার থেকে শুরু হওয়া সমন্বিত মশক নিধন কার্যক্রম একযোগে প্রতিটি ওয়ার্ডে ১৫ দিন ধরে চলবে। এ কার্যক্রম উদ্বোধন শেষে ডিএনসিসি মেয়র সিভিল এভিয়েশনের অধীন জলাশয় ও এয়ারপোর্ট বাউন্ডারি সংলগ্ন খাল, রাজউকের অধীন উত্তরা ১৫নং সেক্টরের ২ নম্বর ব্রিজ পাড়ের খাল পরিদর্শন করেন।

Link copied!