• ঢাকা
  • সোমবার, ০৬ মে, ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১, ২৬ শাওয়াল ১৪৪৫

ঈদ ঘিরে মেট্রোরেলে বাড়তি নিরাপত্তায় যে ব্যবস্থা নিয়েছে কর্তৃপক্ষ


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: এপ্রিল ৮, ২০২৪, ০৩:৪৮ পিএম
ঈদ ঘিরে মেট্রোরেলে বাড়তি নিরাপত্তায় যে ব্যবস্থা নিয়েছে কর্তৃপক্ষ
ঢাকার মেট্রোরেল। ছবি : সংগৃহীত

পবিত্র ঈদুল ফিতরকে কেন্দ্র করে মেট্রোরেলে যাত্রীদের বাড়তি নিরাপত্তা প্রদানে আর্মড পুলিশ ব্যাটালিয়ন (এপিবিএন) মোতায়েন করা হয়েছে। চাঁদ রাত পর্যন্ত এপিবিএন সদস্যরা অত্যাধুনিক অস্ত্র নিয়ে মেট্রোরেলের স্টেশনে নিরাপত্তা দেবে।

সোমবার (৮ এপ্রিল) বিকেলে গণমাধ্যমকে এ তথ্য জানান এমআরটি পুলিশের প্রধান ডিআইজি মো. সাইফুল ইসলাম।

সাইফুল ইসলাম বলেন, “মেট্রোরেলে প্রতি স্টেশনে এমআরটি পুলিশ সদস্যরা অত্যাধুনিক প্রযুক্তি ব্যবহার করে দায়িত্ব পালন করছে। ঈদ পর্যন্ত এবার এপিবিএন সদস্যদের মেট্রোরেলের স্টেশনে নিরাপত্তার জন্য মোতায়েন করা হয়েছে। মূলত অতিরিক্ত নিরাপত্তার জন্য তাদের মোতায়েন করা হয়েছে।”

সাইফুল ইসলাম আরও বলেন, “৭০ এপিবিএন সদস্য মোতায়েন করা হয়েছে। ঈদের ছুটির আগ পর্যন্ত তারা মোতায়েন থাকবেন। যেসব স্টেশনে বেশিসংখ্যক যাত্রী ওঠানামা করে এবং নিরাপত্তা যেখানে প্রয়োজন, তারা সেসব স্টেশনে মুভমেন্ট করবেন।”

গত বছরের ২১ অক্টোবর থেকে মেট্রোরেলের নিরাপত্তার পুরো দায়িত্ব পালন শুরু করে মেট্রো পুলিশ ইউনিট বা এমআরটি পুলিশ। পরে বিশেষায়িত এমআরটি পুলিশে যুক্ত হয়েছে আরও ২০০ জনবল। এ নিয়ে একজন ডিআইজির নেতৃত্বে এমআরটি পুলিশে জনবল বর্তমানে ৫৩৭ জন।

মেট্রোরেল সূত্রে জানা গেছে, পবিত্র ঈদুল ফিতরের ছুটিতে টানা দুই দিন বন্ধ থাকতে পারে মেট্রোরেল। এমনিতে শুক্রবার মেট্রোরেলের সাপ্তাহিক ছুটি। আর ঈদের দিন মেট্রোরেল চালাবে না বলে জানিয়েছে কর্তৃপক্ষ। ফলে আগামী বৃহস্পতিবার ঈদ অনুষ্ঠিত হলে টানা দুই দিন মেট্রোরেল বন্ধ থাকবে।

পবিত্র রমজান মাস ২৯ দিনে হলে ঈদুল ফিতর হবে বুধবার (১০ এপ্রিল)। তবে রমজান ৩০ দিনে হলে ঈদ বৃহস্পতিবার (১১ এপ্রিল) অনুষ্ঠিত হবে। এবার ৩০টি রোজা হওয়ার সম্ভাবনাই বেশি। তাই বৃহস্পতিবার ঈদ ধরেই অফিস-আদালত ছুটি ঘোষণা করেছে সরকার।

Link copied!