• ঢাকা
  • শুক্রবার, ১৭ মে, ২০২৪, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১, ৮ জ্বিলকদ ১৪৪৫

মে দিবসে শোডাউন করবে আ.লীগ


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: এপ্রিল ৩০, ২০২৩, ০৫:৫৫ পিএম
মে দিবসে শোডাউন করবে আ.লীগ

আন্তর্জাতিক শ্রমিক দিবস সোমবার (১ মে)। দিবসটি উপলক্ষে রাজধানীতে বড় শোডাউনের ঘোষণা দিয়েছে বিএনপি। ওই দিন শ্রমিক সমাবেশ ও শোভাযাত্রার মধ্য দিয়ে টানা ১৭ বছর ক্ষমতার বাইরে থাকা দলটি নিজেদের সরব অস্তিত্বের জানান দেবে। তবে মহান মে দিবসে বসে থাকবে না টানা তিন মেয়াদে রাষ্ট্রীয় ক্ষমতায় থাকা দলটি। এদিন পাড়া-মহল্লায় সতর্ক থাকার পাশাপাশি বিকাল ৩টায় বঙ্গবন্ধু অ্যাভিনিউস্থ দলের কার্যালয়ের সামনে বড় শোডাউন ও সমাবেশ করবে।

ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগ আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথি থাকবেন দলের সাধারণ সম্পাদক, সড়ক পরিবহস ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা আবু আহমেদ মন্নাফী বলেছেন, লাঞ্চিত-নিপীড়িত শোষিত-বঞ্চিত-অবহেলিত গরিব-দুঃখী মেহনতি মানুষের অধিকার আদায়ে জন্মলগ্ন থেকেই আওয়ামী লীগ শ্রমজীবী মেহনতি মানুষের অধিকার আদায়ের সংগ্রাম চালিয়ে আসছে। স্বাধীন বাংলাদেশের মহান স্থপতি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান আজীবন শোষিত-বঞ্চিত নির্যাতিত-নিপীড়িত মেহনতি মানুষের অধিকার প্রতিষ্ঠার সংগ্রাম করেছেন। জাতির পিতা বঙ্গবন্ধু যেমন ছিলেন বৈষম্যের বিরুদ্ধে সোচ্চার, তেমনি তিনি ‘দুঃখী মানুষের মুখে হাসি ফোটানোর’ জন্য ছিলেন নিবেদিত প্রাণ। বঙ্গবন্ধুর অবিসংবাদিত নেতৃত্বে আমাদের স্বাধীনতা সংগ্রামে এ দেশের শ্রমজীবী মানুষ গৌরবোজ্জ্বল বীরত্বপূর্ণ অবদান রেখেছে।”

জানা গেছে, আন্তর্জাতিক শ্রমিক দিবস উপলক্ষে সোমবার বিকালে সমাবেশ করবে জাতীয় শ্রমিক লীগ। এ দিন বিকাল ৩টায় বঙ্গবন্ধু অ্যাভিনিউর আওয়ামী লীগের দলীয় কার্যালয়ের সামনে এ সমাবেশ অনুষ্ঠিত হবে।

এ বিষয়ে জাতীয় শ্রমিক লীগের সাধারণ সম্পাদক কে এম আযম খসরু বলেন, “১ মে আন্তর্জাতিক শ্রমিক দিবস উপলক্ষে বড় ধরনের সমাবেশ আয়োজন করবে জাতীয় শ্রমিক লীগ। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। এ ছাড়া আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য মোফাজ্জল হোসেন চৌধুরী মায়াসহ কেন্দ্রীয় নেতারা উপস্থিত থাকবেন।”

সমাবেশে সভাপতিত্ব করবেন জাতীয় শ্রমিক লীগের কেন্দ্রীয় ভারপ্রাপ্ত সভাপতি মো. নূর কুতুব আলম মান্নান। মূলত শ্রমিক লীগ আয়োজিত সমাবেশে আওয়ামী লীগসহ দলের অন্যান্য সহযোগী সংগঠনের নেতারা উপস্থিত হয়ে সমাবেশকে জনসমুদ্রে রূপ দেবে বলেও জানান আযম খসরু।

ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগের দপ্তর সম্পাদক রিয়াজ উদ্দিন রিয়াজ জানান, পয়লা মে আন্তর্জাতিক শ্রমিক দিবসে বিশাল শোডাউন করা হবে। এই সমাবেশের মধ্য দিয়ে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনেরও একটি বার্তা তৃণমূলে পৌঁছে দেওয়া হবে।

রিয়াজ উদ্দিন রিয়াজ বলেন, “একই আয়োজনে কেন্দ্রীয় নেতাদের পাশাপাশি ঢাকা মহানগর দক্ষিণ ও উত্তরের নেতাকর্মীরা উপস্থিত থাকবেন। একইসঙ্গে রাজধানীর গুরুত্বপূর্ণ পয়েন্টে থানা-ওয়ার্ড নেতারা অবস্থান ও সমাবেশ করবে। এসব খণ্ড খণ্ড সমাবেশেও দলের কেন্দ্রীয় নেতারা অবস্থান নেবেন।”

একইদিন রাজধানীর নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে সম্প্রতি বিএনপি ও অঙ্গ এবং সহযোগী সংগঠনের নেতাদের সঙ্গে মতবিনিময়কালে দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর এই সমাবেশের ডাক দিয়েছেন।

তিনি বলেন, “শ্রমজীবী মানুষের অধিকার প্রতিষ্ঠা এবং অর্থনৈতিক ও কর্মসংকট দূর করতে সবাইকে ঐক্যবদ্ধভাবে লড়াই-সংগ্রাম করতে হবে।”

জাতীয়তাবাদী শ্রমিক দলের সভাপতি আনোয়ার হোসাইন জানান, মহান মে দিবস উপলক্ষে শ্রমিক দলের ব্যানারে ১ মে নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ের সামনে শ্রমিক সমাবেশ ও শোভাযাত্রা হবে।

এদিকে, মহান মে দিবসে আওয়ামী লীগের শোডাউন সফল করতে থানায় থানায় স্ব স্ব উদ্যোগে বিশেষ বর্ধিত সভা করেছে সাবেক নেতারা।

রোববার (৩০ এপ্রিল) বিকালে বিবিরবাগিচা কার্যালয়ে সমাবেশ সফল করতে বিশেষ বর্ধিত সভা করেছে যাত্রাবাড়ি থানা আওয়ামী লীগ। এতে সভাপতিত্ব করেন যাত্রাবাড়ি থানা আওয়ামী লীগের সাবেক সভাপতি ও ঢাকা-৫ আসনের এমপি কাজী মনিরুল ইসলাম মনু। সভা সঞ্চালনা করেন যাত্রাবাড়ি থানা আওয়ামী লীগের সাবেক সাধারণ সম্পাদক হারুনর রশীদ মুন্না।

Link copied!