• ঢাকা
  • বুধবার, ০৮ মে, ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১, ২৮ শাওয়াল ১৪৪৫

প্রতিনিয়তই দেশ থেকে মেধা পাচার হচ্ছে : পরিকল্পনা প্রতিমন্ত্রী


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: জুন ১৩, ২০২৩, ০৪:০৭ পিএম
প্রতিনিয়তই দেশ থেকে মেধা পাচার হচ্ছে : পরিকল্পনা প্রতিমন্ত্রী

পরিকল্পনা প্রতিমন্ত্রী ড. শামসুল আলম বলেছেন, “বাংলাদেশ থেকে প্রতিনিয়তই মেধা পাচার হয়ে যাচ্ছে। দেশের উন্নয়নে বাধাগ্রস্ত করবে এই মেধা পাচার। অর্থপাচারের চেয়েও এটি আমাদের জন্য বেশি ভয়ঙ্কর হবে।”

মঙ্গলবার (১৩ জুন) রাজধানীর আগারগাঁওয়ে বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো (বিবিএস) ভবনে বাংলাদেশ স্যাম্পল ভাইটাল স্ট্যাটিসটিক্স ২০২২ এর প্রতিবেদন প্রকাশ অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

ড. শামসুল আলম বলেন, “দেশ থেকে মেধা যদি সব চলে যায় তাহলে জ্ঞানভিত্তিক সমাজ ও স্মার্ট বাংলাদেশ আমরা কীভাবে করব? তবে সবকিছু আলোচনায় এলেও মেধা পাচার আলোচনায় কম আসে। কিন্তু মেধার পাচার ঠেকাতে আমাদের এখনই পদক্ষেপ নিতে হবে।”  

তিনি বলেন, “এসভিআরএস জরিপ থেকে আমরা ১৩৮টি তথ্য এবং এসডিজির ২৭ ইন্ডিকেটরের তথ্য পাবো। এ জন্য জরিপটি খুবই গুরুত্বপূর্ণ। জরিপে শিশু মৃত্যুর হার বেড়েছে। বিষয়টি নেতিবাচক হলেও আমাদের অনেক ইতিবাচক বিষয় রয়েছে। এখনো দেশে বাল্যবিবাহ প্রায় ৪১ শতাংশ। এটা নিয়ে আমাদের ভাবতে হবে।”

তিনি আরও বলেন, “২০৩০ সালের মধ্যে শিশু মৃত্যুর হার কমিয়ে এসডিজির লক্ষ্য অর্জনে আমরা প্রতিশ্রুতিবদ্ধ। শুধু তাই নয়, জনসংখ্যা বৃদ্ধি পেয়েছে এটা বিবেচনার বিষয়। মাতৃমৃত্যু হার কমেছে, গড় আয়ু বেড়েছে, তবে বাল্য বিয়ে হার বেড়েছে এটা উদ্বেগের বিষয়। এছাড়া ইন্টারনেট ও মোবাইল ব্যবহার বেড়েছে এটা প্রত্যাশিতই ছিল।”

Link copied!