• ঢাকা
  • সোমবার, ১৩ মে, ২০২৪, ৩০ বৈশাখ ১৪৩১, ৫ জ্বিলকদ ১৪৪৫

বাংলাদেশে ১৪১০ কোটি টাকা ব্যয়ে সৌরবিদ্যুৎ প্রকল্প স্থাপন করবে ভারতীয় কোম্পানি


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: জুন ২৯, ২০২৩, ০৮:০১ পিএম
বাংলাদেশে ১৪১০ কোটি টাকা ব্যয়ে সৌরবিদ্যুৎ প্রকল্প স্থাপন করবে ভারতীয় কোম্পানি

ভারতের এক্সিম ব্যাংকের অর্থায়নে দেশটির ‘আমারা রাজা ইনফ্রা প্রাইভেট লিমিটেড (এআরআইপিএল)’ বাংলাদেশে ১৩ কোটি মার্কিন ডলার ব্যয়ে ১০০ মেগাওয়াটের একটি সৌরবিদ্যুৎ প্রকল্প স্থাপন করবে। যা বাংলাদেশের প্রায় ১ হাজার ৪১০ কোটি টাকার মতো। আর এই বিনিয়োগের মাধ্যমে আন্তর্জাতিক বাজারে আত্মপ্রকাশ করবে আমারা রাজা গ্রুপ। গত মঙ্গলবার এ তথ্য নিশ্চিত করেছে তারা।

ব্রিটিশ বার্তাসংস্থা রয়টার্স এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে। এতে বলা হয়, আমারা রাজা ইনফ্রা প্রাইভেট লিমিটেড হচ্ছে আমারা রাজা গ্রুপের একটি প্রতিষ্ঠান। এআরআইপিএল এই প্রকল্পে ১০০ মেগাওয়াট সৌরবিদ্যুৎকেন্দ্রের প্রকৌশল, নকশা প্রণয়ন, বিদ্যুৎ সরবরাহ, ইন্সটলেশন, কমিশনিং প্রভৃতি কাজ করবে।

প্রকল্পটি চালু হওয়ার পর এআরআইপিএল দুই বছর সার্বিক পরিচালন কার্যক্রম ও রক্ষণাবেক্ষণ–সংক্রান্ত পরিষেবা দেবে।

আমারা রাজা গ্রুপ এক বিবৃতিতে জানিয়েছে, তারা ১৮ মাসের মধ্যে প্রকল্প স্থাপনের কাজ সম্পন্ন করবে। এতে অর্থায়ন করবে ভারতের এক্সিম ব্যাংক।

এদিকে সরকারি তথ্য বিশ্লেষণ করে রয়টার্সের প্রতিবেদনে বলা হয়েছে, বৈদেশিক মুদ্রার রিজার্ভ বা মজুত হ্রাস, দেশীয় মুদ্রার মান কমে যাওয়া এবং জ্বালানি আমদানির ব্যয় পরিশোধে সমস্যার কারণে বাংলাদেশ ২০১৩ সালের পর এখন সবচেয়ে খারাপ বিদ্যুৎ–সংকটের মুখোমুখি রয়েছে।

বাংলাদেশ ২০৩০ সালের মধ্যে ৪ হাজার ১০০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদনের পরিকল্পনা হাতে নিয়েছে। বর্তমানে দেশের বিদ্যুৎ খাতে নবায়নযোগ্য জ্বালানির উৎপাদন খুব নগণ্য।

জাতীয় বিভাগের আরো খবর

Link copied!