• ঢাকা
  • রবিবার, ০৫ মে, ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১, ২৫ শাওয়াল ১৪৪৫

বাজারে ইলিশের কেজি ১৯শ’ টাকা


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: নভেম্বর ৭, ২০২৩, ০৫:০৮ পিএম
বাজারে ইলিশের কেজি ১৯শ’ টাকা
ছবি: সংগৃহীত

বাজারে  তিন দিন আগে সাড়ে তিনশ’ গ্রাম ওজনের ইলিশ কেজি বিক্রি হয়েছিল ৫৫০ টাকায়। একই ইলিশ তিনদিন পর এখন বিক্রি হচ্ছে হচ্ছে ৭০০ টাকায়।

অন্যদিকে আড়তে এক কেজি ওজনের ইলিশ প্রতি কেজি ১৯০০ টাকায় বিক্রি হচ্ছে বলে সংবাদ প্রকাশকে জানিয়েছেন কারওয়ান বাজারের মাছ ব্যবসায়ীরা।

নাম প্রকাশ না করার শর্তে এক ব্যবসায়ী বলেন, “আমি ছোট সাইজের প্রতি কেজি ইলিশ বিক্রি করছি ৭০০ টাকা। ৩টি ইলিশ মিলে এক কেজি ১০০ গ্রামের মতো ওজন হয়।”

এক কেজি ওজনের ইলিশ দোকানে না রাখার কারণ হিসেবে এই ব্যবসায়ী বলেন, “আড়তেই তো এক কেজি ওজনের ইলশ বিক্রি হচ্ছে ১৯শ’ টাকায়। এই ইলিশ আমি দোকানে এনে কয় টাকা বিক্রি করবো! যদি কাস্টমারকে বলি ইলিশের দাম পাইকারি কিনেছি ১৯০০ টাকা, তাহলে তারা আমাকে পাগল ছাড়া আর কিছু বলবে না।”

একই চিত্র রাজধানীর হাতিরপুল কাঁচাবাজারেও। এই বাজারে ছোট সাইজের ইলিশ (প্রতি কেজিতে তিনটি) কেজি বিক্রি হচ্ছে ৬৫০ থেকে ৭০০ টাকায়। আর মহাখালী কাঁচাবাজারে বিক্রি হচ্ছে ৯০০ টাকায়।

মহাখালী কাঁচাবাজারে ইলিশ কিনতে এসে দাম বেশি দেখে পাঙ্গাস কিনেছেন মো. রাজিব। পেশায় চাকরিজীবী, একটি বেসরকারি প্রতিষ্ঠানে কর্মরত আছেন তিনি। বাজারে এসে ইলিশের দাম বেশি হওয়ায় ইলিশ কিনতে পারলেন না, আক্ষেপের সুরে সে কথা  জানালেন সংবাদ প্রকাশকে।

এই চাকরিজীবী বলেন, “কয়দিন আগে দেখলাম ইলিশ বিক্রি হচ্ছে ৫০০ টাকায়। ভাবলাম বাজার থেকে আধা কেজি ওজনের একটি ইলিশ কিনবো আর বাজার করবো। কিন্তু বাজারে এসে দেখি ইলিশের কেজি ৯০০ টাকা। কি ইলিশ কিনব, এর চেয়ে পাঙ্গাস কিনে নিয়ে বাসায় যাচ্ছি। কিছু করার নেই। পাঙ্গাস রান্না করেই ইলিশের স্বাদ নিতে হবে।”

অন্য এক প্রশ্নের জবাবে তিনি আরও বলেন, “নিত্যপণ্যের যে দাম, তাতে সংসার চালানো কঠিন হয়ে পড়ছে। চাহিদামতো বাজার করতে পারছি না। কোথাও বেড়াতেও যাইতে পারি না। মাস শেষে চাকরির যে কয় টাকা পাই, তা দিয়ে সংসার চালানো কঠিন হয়ে পড়েছে। আবার নতুন করে বাসা ভাড়াও বেড়েছে।”

Link copied!