• ঢাকা
  • বৃহস্পতিবার, ১৩ জুন, ২০২৪, ৩০ জ্যৈষ্ঠ ১৪৩১, ৭ জ্বিলহজ্জ ১৪৪৫

ঘুড্ডি সিনেমার নির্মাতা সৈয়দ সালাহউদ্দিন জাকী মারা গেছেন


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: সেপ্টেম্বর ১৯, ২০২৩, ০৫:০৬ এএম
ঘুড্ডি সিনেমার নির্মাতা সৈয়দ সালাহউদ্দিন জাকী মারা গেছেন

চলচ্চিত্র নির্মাতা সৈয়দ সালাহউদ্দিন জাকী আর নেই। সোমবার রাত পৌনে ১২টার দিকে রাজধানীর ইউনাইটেড হাসপাতালে তিনি মারা যান। গণমাধ্যমকে তাঁর মৃত্যুর খবরটি নিশ্চিত করেছেন চ্যানেল আইয়ের ব্যবস্থাপনা পরিচালক ফরিদুর রেজা সাগর। সৈয়দ সালাহউদ্দিন জাকীর বয়স হয়েছিল ৭৭ বছর। ১৯৪৬ সালের ২৬ আগস্ট তিনি জন্মগ্রহণ করেন। 

সৈয়দ সালাউদ্দিন জাকীর এক ছেলে ও এক মেয়ে কানাডায় থাকেন। তারা দেশে এলে সৈয়দ সালাউদ্দিন জাকীর দাফনের বিষয়ে সিদ্ধান্ত হবে। 

সন্ধ্যায় সৈয়দ সালাউদ্দিন জাকী হঠাৎ অসুস্থ বোধ করলে দ্রুত রাজধানীর গুলশানের ইউনাইটেড হাসপাতালে তাঁকে ভর্তি করা হয়। ভর্তির পরে হাসপাতালের চিকিৎসকেরা জানান তিনি মারা গেছেন।


সৈয়দ সালাউদ্দিন জাকী কাহিনিকার, সংলাপ রচয়িতা, চিত্রনাট্যকার ও লেখক হিসেবে পরিচিত। ১৯৮০ সালে মুক্তিপ্রাপ্ত নিজের প্রথম চলচ্চিত্র ‘ঘুড্ডি’ দিয়ে দর্শকদের পাশাপাশি চলচ্চিত্র সমালোচকদেরও মন জয় করেন তিনি। এই সিনেমার জন্য তিনি শ্রেষ্ঠ সংলাপ রচয়িতা হিসেবে জাতীয় চলচ্চিত্র পুরস্কার পান। এরপর ‘লাল বেনারসি’, ‘আয়না বিবির পালা’সহ কয়েকটি চলচ্চিত্র নির্মাণ করেন। গত শতকের নব্বইয়ের দশকের শেষ দিকে বাংলাদেশ টেলিভিশনের মহাপরিচালক হিসেবেও কর্মরত ছিলেন তিনি।

Link copied!