• ঢাকা
  • মঙ্গলবার, ২১ মে, ২০২৪, ৭ জ্যৈষ্ঠ ১৪৩১,

অবশেষে দেখা মিলল চিফ হিট অফিসারের, দিলেন এক গুচ্ছ পরামর্শ


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: এপ্রিল ২১, ২০২৪, ০৯:৫৯ পিএম
অবশেষে দেখা মিলল চিফ হিট অফিসারের, দিলেন এক গুচ্ছ পরামর্শ
ঢাকা উত্তর সিটি করপোরেশনের চিফ হিট অফিসার বুশরা আফরিন। ছবি : সংগৃহীত

গত কয়েকদিন ধরে রাজধানীসহ সারা দেশে তীব্র তাপপ্রবাহ দেখা দিয়েছে। বিপর্যস্ত এ পরিস্থিতিতে ঢাকা উত্তর সিটি করপোরেশনের চিফ হিট অফিসার বুশরা আফরিনের খোঁজ করছিলেন অনেকে। কিন্তু তার দেখা মিলছিল না। অবশেষে রোববার (২১ এপ্রিল) গণমাধ্যমের সঙ্গে কথা বলেন বুশরা আফরিন।

সবাইকে সচেতন হওয়ার পরামর্শ দিয়ে বুশরা আফরিন বলেন, “তীব্র তাপদাহে আমরা নিজেরা যদি সচেতন থাকি... আমরা যদি বাসা থেকে বের হওয়ার আগে আমাদের ব্যাগে একটা পানির বোতল, টুপি, ফ্যান, ছাতার মতো জিনিসপত্র সঙ্গে রাখি। তাহলে কিন্তু অনেকটাই নিরাপত্তা পেতে পারি।”

চিফ হিট অফিসার বলেন, “নিজের, পরিবারের এবং সমাজের সবার অংশগ্রহণের মাধ্যমে এই সচেতনতা বৃদ্ধি সম্ভব। খুব সাধারণ কিছু পন্থা অবলম্বন করে আমরা নিজেদের ঝুঁকিমুক্ত রাখতে পারি। যেমন, বেশি বেশি পানি পান করা, ঢিলেঢালা পোশাক পরিধান করা, যথাসম্ভব ছায়ার মধ্যে থাকার চেষ্টা করা এবং অসুস্থ বোধ করলে বিশ্রাম নেওয়া বা বেশি খারাপ বোধ করলে চিকিৎসকের শরণাপন্ন হওয়া।”

খাবার পানির সুব্যবস্থা ও ছায়াযুক্ত স্থান বাড়াতে সিটি করপোরেশন যথাসাধ্য চেষ্টা করছে জানিয়ে বুশরা আফরিন বলেন, “কুলিং স্পেসের ব্যবস্থা করার জন্য যেন পথচারীরা বিশ্রাম নেওয়ার সুযোগ পায়, সে বিষয়ে চেষ্টা করা হচ্ছে। আমাদের অবশ্যই আরও বেশি করে গাছ লাগাতে হবে এবং পরিবেশবান্ধব অবকাঠামো নির্মাণে এগিয়ে আসতে হবে।”

বুশরা আফরিন আরও বলেন, “আমাদের এখানে রাস্তার ধারে ২ লাখ গাছ লাগানোর পরিকল্পনা করা হয়। শুধু গাছ লাগালেই হবে না, সেগুলোর উপযুক্ত রক্ষণাবেক্ষণও করতে হবে। নগরে বনায়ন করা খুব জরুরি। এখানে যে ফাঁকা এবং পরিত্যক্ত জায়গাগুলো আগে সেখানে সবুজায়ন করার দিকেও আমরা নজর দিয়েছি। আমাদের এখানে আরও অনেক পার্ক এবং সবুজে ঘেরা জায়গা দরকার। তাতে তাপমাত্রা যেমন কমবে, তেমনই পাখিসহ নানা প্রাণীও ফিরে আসবে।”

Link copied!