• ঢাকা
  • শনিবার, ০৪ মে, ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১, ২৪ শাওয়াল ১৪৪৫

বিদায় ২০২৩, স্বাগত ২০২৪


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: ডিসেম্বর ৩১, ২০২৩, ০৯:৫৫ পিএম
বিদায় ২০২৩, স্বাগত ২০২৪
বছরের শেষ সুর্যাস্তের ছবি তুলেছেন আমাদের আলোকচিত্রী রিয়াদুর রহমান পিনজু।

৩১ ডিসেম্বরের রাত পার হয়ে গেলে ২০২৪ আসবে। বিদায় আরও একটি বছর। কত কিছু রেখে গেল ২০২৩। কিছু আনন্দ,কিছু নিরানন্দ,কিছু আশা,কিছু নিরাশা। বছর শেষ হলেও সময় কিন্তু এগিয়ে গেছে সামনের দিকে। থেমে থাকার ব্যাপার নেই, নেই তাড়াহুড়ো। দুঃখ নিয়ে মাথা ঘামাতে রাজি নয় সে, আনন্দ উদযাপনেও অবকাশ নেই তার। পেছন ফিরে তাকানোর সময়ও নেই। ক্লান্তি আর স্থবিরতার শেওলা জমে না তার আস্তিনে। পুরাতন শুধু এগিয়ে যায় নতুন এক স্রোতধারা ধরে।

দেশ এগিয়েছে। আরও এগোতে পারত। মারাত্মক অর্থনৈতিক মন্দা কাটিয়ে বাংলাদেশ উন্নয়নের মাইলফলক ছুঁয়েছে। তাই ২০২৩ সালকে ‘উন্নয়নের বছর’ বলা যায়। এসব গৌরবময় উন্নয়নের অগ্রযাত্রায় মানুষ আজ উচ্ছ্বসিত।  মেট্রোরেল, এলিভেটেড এক্সপ্রেসওয়ে, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান টানেল,পর্যটন শহর কক্সবাজারে রেলের যাত্রা, পদ্মা সেতুতে রেলের সংযোগ, মাতারবাড়ি সমুদ্র বন্দর চ্যানেল, পূর্বাচল এক্সপ্রেসওয়ে, মাতারবাড়ি কয়লাভিত্তিক বিদ্যুৎকেন্দ্র, ইউরেনিয়াম ক্লাবে অন্তর্ভুক্তিসহ ছোট ও মাঝারি গোছের আরও অনেক প্রাপ্তির যোগ ছিল এবছর। এসবের মাঝেও নানা দুর্যোগ, নাশকতার আগুন, ভবনে বিস্ফোরণ নতুন করে ক্ষত দেখিয়ে গেছে আমাদের মূল্যবোধের আস্তিনে। আবার এ বছর অনেককে আমরা হারিয়েছি।

বছরটি নানা ঘটনা-দুর্ঘটনায় কাটলেও রাজনীতি বরাবরই ছিল সংবাদ শিরোনাম। অনেকটা স্পাই থ্রিলারের মতোই সাসপেন্স, অ্যাকশন আর ভায়োলেন্সে বয়ে গেছে রাজনীতির স্রোতোধারা। এই স্রোত কখনো ঝিমিয়ে পড়েছে, আবার কখনো বা উত্তাপ-উত্তেজনায় চারদিক সয়লাব করে দিয়েছে।

দেশে নানা সমস্যা আছে। পুঁজি গঠন ও বিনিয়োগের সমস্যা, অবকাঠামোর অপর্যাপ্ততা, বৈশ্বিক মন্দা, জলবায়ু পরিবর্তনের অভিঘাত ইত্যাদি সামাল দিতে পারে রাজনীতি, যদি তার লাগাম থাকে দায়িত্বশীল লোকদের হাতে। দুঃখের সঙ্গে বলতে হচ্ছে, আমাদের রাজনীতিটা অগ্রগতির সহায়ক না হয়ে বাধা হয়ে দাঁড়াচ্ছে। পেছন দিকে টানছে। আমাদের রাজনীতিবিদদের স্কোরকার্ডও সে রকম বলছে।

আবার অনেকের মুখের হাসি কেড়ে নিয়েছে রাজনীতির নামে নাশকতা। শিশু ইয়াসিনের দেহ যখন আগুনে ঝলসে অঙ্গার হয়েছে, তখন ২৩ যেন ৪১-র অগ্রসর বাংলাদেশকেও পুড়িয়ে ছাই করেছে। ট্রেনের বগিতে আগুনে পুড়ে মা নাদিরা আক্তার পপি (৩৫) ও তিন বছরের শিশু ইয়াসিনের মৃত্যু কোটি মানুষের হৃদয়ে নাড়া দিয়েছে। রাজনীতির আগুনে দগ্ধ হওয়া শিশু ইয়াসিনের মুখটা বার বার ভেসে উঠেছে দেশবাসীর মানসপটে। এমন দগদগে ক্ষত যেন আর দাগ না কাটে মানুষের মনে।

আমরা মধ্যআয়ের দেশ থেকে উন্নত দেশ হওয়ার পথে আরও এক ধাপ এগিয়ে যাব। আরও কিছু জলাভূমি বেদখল হবে, আরও কিছু বন উজাড় হবে, আরও কিছু কৃষিজমিতে বিল্ডিং উঠবে।

২০২৪ সালেও ভোর হবে। নতুন সূর্য উঠবে। আমরা আশায় বুক বাঁধব। আমাদের দেশ উন্নতি করতেই থাকবে। প্রবাসীদের পাঠানো রেমিট্যান্স আমাদের অর্থনৈতিক মন্দা ঠেকিয়ে দেবে। বড়লোক আরও বড়লোক হবে। গরিব আরও গরিব হবে— এই কথা আমি বলতে চাই না। না বলতে পারলে ভালো হতো। কিন্তু ২০২৪-এ আমরা এ প্রবণতা ঠেকিয়ে ফেলতে পারব বলে মনে করি না। আমরা প্রার্থনা করব—সবার মঙ্গল হোক।

সত্যেন্দ্রনাথ দত্তের একটা কবিতার লাইন হলো, ‘অতীতের চেয়ে নিশ্চয়ই ভালো হবে রে ভবিষ্যৎ।’ ২০২৩-এর চেয়ে নিশ্চয়ই ২০২৪ ভালো হবে। সবাইকে হ্যাপি নিউ ইয়ার।

Link copied!