• ঢাকা
  • বুধবার, ২২ মে, ২০২৪, ৮ জ্যৈষ্ঠ ১৪৩১,

‘সবকিছুর উচ্চমূল্যে হিমশিম খাচ্ছে সাধারণ মানুষ’


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: জুন ২৫, ২০২৩, ০৯:৪৮ পিএম
‘সবকিছুর উচ্চমূল্যে হিমশিম খাচ্ছে সাধারণ মানুষ’

সবকিছুর উচ্চমূল্যে সাধারণ মানুষ হিমশিম খাচ্ছে বলে মন্তব্য করেছেন জাতীয় সংসদের বিরোধীদলীয় নেতা রওশন এরশাদ। তিনি বলেছেন, “বর্তমান সময়ে মূল্যস্ফীতি নিয়ন্ত্রণ বড় চ্যালেঞ্জ। দেশে কর্মসংস্থানের পরিবর্তে কর্মহীনতার সংখ্যা বাড়ছে।”

রোববার (২৫ জুন) জাতীয় সংসদে ২০২৩-২০২৪ অর্থবছরের প্রস্তাবিত বাজেটের ওপর সাধারণ আলোচনায় অংশ নিয়ে তিনি এসব কথা বলেন। স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে সংসদের বৈঠক শুরু হয়।  

রওশন এরশাদ বলেন, “এই বাজেট একদিকে সম্প্রসারণমূলক, আরেকদিকে বিশাল ঘাটতির। চলতি অর্থবছরে বাজেট বাস্তবায়নের অবস্থা ভালো নয়। আগামী অর্থবছরে জিডিপি প্রবৃদ্ধি ধরা হয়েছে ৭ দশমিক ৫ শতাংশ। এই জিডিপি অর্জন কঠিন হবে।”

রাশিয়া-ইউক্রেন যুদ্ধের প্রভাবে দেশের অর্থনীতির গতি শ্লথ হয়েছে জানিয়ে রওশন বলেন, “রিজার্ভে টান পড়েছে। রপ্তানি আয় বাড়ানোর চেষ্টা করতে হবে। জ্বালানির দাম নিয়ন্ত্রণে রাখার দাবি করছি। এই খাতে দাম বাড়ানো হলে সবকিছুর দাম বাড়বে।”

তিনি আরও বলেন, “এবারের বাজেট এমন এক সময় হয়েছে, যখন নানামুখী চ্যালেঞ্জ ও সমস্যায় বিশ্ব অর্থনীতি। সারা বিশ্বে উচ্চ মূল্যস্ফীতি বিরাজ করছে। যা গত ৪০ বছরেও দেখা যায়নি।”

Link copied!