• ঢাকা
  • মঙ্গলবার, ০৭ মে, ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১, ২৭ শাওয়াল ১৪৪৫

বনভূমি দখলকারীদের বিরুদ্ধে কঠোর হওয়ার নির্দেশ পরিবেশমন্ত্রীর


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: ফেব্রুয়ারি ২৩, ২০২৩, ০৪:৫১ পিএম
বনভূমি দখলকারীদের বিরুদ্ধে কঠোর হওয়ার নির্দেশ পরিবেশমন্ত্রীর

বনভূমির অবৈধ দখলদারদের উচ্ছেদ কার্যক্রম জোরদারে বন অধিদপ্তরের প্রধান বন সংরক্ষকসহ সংশ্লিষ্টদের নির্দেশ দিয়েছেন পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী মো. শাহাব উদ্দিন। তিনি বলেছেন, “দেশব্যাপী বনভূমির অবৈধ দখল উচ্ছেদে যথাযথ আইনানুগ ব্যবস্থা গ্রহণ অব্যাহত রাখতে হবে।”

বৃহস্পতিবার (২৩ ফেব্রুয়ারি) পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের সভাকক্ষে অনুষ্ঠিত বার্ষিক উন্নয়ন কর্মসূচির অগ্রগতি পর্যালোচনা সভায় পরিবেশমন্ত্রী এ নির্দেশ দেন।

এসময় ডুলাহাজারা ও গাজীপুরের বঙ্গবন্ধু সাফারি পার্কের বন্যপ্রাণীদের যথাযথভাবে দেখাশোনার প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করতে সংশ্লিষ্টদের নির্দেশ দেন শাহাব উদ্দিন। তিনি বলেন, “কোনো প্রাণী অসুস্থ হলে বিশেষজ্ঞদের মাধ্যমে পরামর্শ গ্রহণ করতে হবে।”

শাহাব উদ্দিন বলেন, “শব্দদূষণ নিয়ন্ত্রণে জনসচেতনতা বৃদ্ধির লক্ষ্যে প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ায় প্রচারণা জোরদার করতে হবে। এছাড়া বায়ুদূষণ রোধে চলমান অভিযান অব্যাহত রাখতে হবে। সব উন্নয়ন কার্যক্রম যথাযথভাবে বাস্তবায়ন করতে হবে।”

সভায় মন্ত্রণালয়ের সচিব ড. ফারহিনা আহমেদ, অতিরিক্ত সচিব (প্রশাসন) ইকবাল আব্দুল্লাহ হারুন, অতিরিক্ত সচিব (জলবায়ু পরিবর্তন) মো. মনিরুজ্জামান, অতিরিক্ত সচিব (পরিবেশ) সঞ্জয় কুমার ভৌমিক, অতিরিক্ত সচিব (পরিবেশ দূষণ নিয়ন্ত্রণ) মো. মিজানুর রহমান এনডিসি, পরিবেশ অধিদপ্তরের মহাপরিচালক ড. আবদুল হামিদ এবং বন অধিদপ্তরের প্রধান বন সংরক্ষক মো. আমীর হোসাইন চৌধুরীসহ বিভিন্ন দপ্তরের প্রধান এবং মন্ত্রণালয়ের ঊর্ধতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

Link copied!