• ঢাকা
  • মঙ্গলবার, ০৭ মে, ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১, ২৭ শাওয়াল ১৪৪৫

বিদ্যুতের দাম বেড়েছে, মেট্রোরেলের ভাড়া বাড়বে কি


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: ফেব্রুয়ারি ২৯, ২০২৪, ১০:০৯ পিএম
বিদ্যুতের দাম বেড়েছে, মেট্রোরেলের ভাড়া বাড়বে কি
ঢাকার মেট্রোরেল। ছবি : সংগৃহীত

যদি এনবিআর মেট্রোরেলের টিকিটের ওপর কর আরোপ করে কিংবা বিদ্যুতের দাম বাড়ে, তাহলে মেট্রোতে যাতায়াতের ভাড়া বেড়ে যাবে বলে জানিয়েছিলেন ডিএমটিসিএলের ব্যবস্থাপনা পরিচালক এম এ এন সিদ্দিক। বৃহস্পতিবার (২৯ ফেব্রুয়ারি) সরকারের নির্বাহী আদেশে গ্রাহকপর্যায়ে বিদ্যুতের দাম বাড়িয়ে প্রজ্ঞাপন জারি করেছে বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়। চলতি ফেব্রুয়ারি মাস থেকেই নতুন দর কার্যকর হবে।

বিদ্যুতের দাম বাড়িয়ে প্রজ্ঞাপন জারির পর থেকে মেট্রোরেলের ভাড়া নিয়ে যাত্রীদের মধ্যে চলছে নানা আলোচনা-সমালোচনা। যদিও এখন পর্যন্ত মেট্রোরেলের ভাড়া বাড়ানো বিষয়ে কোনো সিদ্ধান্ত গ্রহণ করেনি কর্তৃপক্ষ।

এ বিষয়ে জানতে চাইলে রাশেদ হাসান নামের এক যাত্রী বলেন, “আমাদের এই যানজটের শহরে মেট্রোরেল চালুর পর কিছুটা স্বস্তি ফিরে এসেছে। আগে অফিসে আসা-যাওয়ার মাঝে প্রায় ২-৩ ঘণ্টা চলে যেত। কখনো কখনো এর বেশি সময়ও চলে যেত। কিন্তু মেট্রোরেলে চালু হওয়ায় এতো সময় লাগছে না। কম সময়েই যাতায়াত করা যাচ্ছে। তবে দূরত্বের তুলনায় ভাড়াটা একটু বেশি দিতে হচ্ছে। এরমধ্যে শুনছি এই ভাড়াও বেড়ে যাবে। যদি ভাড়া বাড়ে, তাহলে আমাদের মতো লোকরা মেট্রোরেলে উঠতে পারবে না।”

মুস্তাকিম নামের আরেক যাত্রী বলেন, “আগে বাসে অফিসে যাতায়াত করতাম। চালুর পর থেকে মেট্রোরেলে আসা-যাওয়া করি। এতে বাসের চেয়ে ভাড়া বেশি লাগছে। কিন্তু অনেক সময় কম লাগছে। বর্তমান ঊর্ধ্বগতির বাজারে বউ-পোলাপান নিয়ে ঢাকায় বসবাস করাই কঠিন হয়ে যাচ্ছে। যে টাকা বেতন পাই, তা দিয়ে অনেক হিসাব করেও চলতে পারি না। এখন শুনছি মেট্রোরেলের ভাড়া বেড়ে যাবে। তাই ভাবছি, সময় বেশি লাগলেও বাসেই যাতায়াত করব। এতো টাকা দিয়ে মেট্রোরেলে আসা-যাওয়া সম্ভব নয়।”

মেট্রোরেলের ভাড়া বাড়বে কি না, এ বিষয়ে কর্তৃপক্ষের সঙ্গে যোগাযোগ করা যায়নি।

এদিকে, বৃহস্পতিবার সচিবালয়ে সংবাদ সম্মেলনে বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বিপু বলেন, “পাইকারিতে বিদ্যুতের দাম বেড়েছে ৫ দশমিক ০৭৪ শতাংশ। এতে প্রতি ইউনিটের গড় দর স্থির হয়েছে ৭ টাকা ০৪ পয়সায়। আগে যা ছিল ৬ টাকা ৭০ পয়সা। পাশাপাশি খুচরা পর্যায়ে মূল্য বৃদ্ধি পেয়েছে ৮ দশমিক ৪৮ শতাংশ। তাতে ইউনিটপ্রতি বিদ্যুতের গড় দাম নিষ্পত্তি হয়েছে ৮ টাকা ৯৫ পয়সা। আগে তা ছিল ৮ টাকা ২৫ পয়সা।

এর আগে নসরুল হামিদ জানিয়েছিলেন, ১ মার্চ থেকে বিদ্যুতের দাম বাড়বে। তবে আগেই তা বাড়ানো হলো। এর প্রভাব সম্পর্কে তিনি বলেন, “যেকোনো সমন্বয়ের প্রভাব পড়বে। তবে গ্রাহক পর্যায়ে প্রতি ইউনিট বিদ্যুতের দর ৩৪ থেকে ৭০ পয়সা বাড়ছে। সেটা খুব বেশি নয়।”

বিদ্যুৎ প্রতিমন্ত্রী বলেন, “যারা কম বিদ্যুৎ ব্যবহার করেন, তাদের ক্ষেত্রে ৫ শতাংশ। আর যারা বেশি করেন, তাদের জন্য ৮ থেকে সাড়ে ৮ শতাংশ পর্যন্ত বাড়ছে। ২/১ দিনের মধ্যেই প্রজ্ঞাপন জারি হবে। উৎপাদন খরচের চেয়ে কম দরে বিদ্যুৎ বিক্রি করা হয়। ঘাটতি মেটাতে মূল্য সমন্বয় করা হচ্ছে। আগামী তিন বছর ধাপে ধাপে যা হবে।”

নসরুল হামিদ বলেন, “গত অর্থবছরে ৪৩ হাজার কোটি টাকা ভর্তুকি দিতে হয়েছে। এখন উৎপাদন খরচ প্রায় ১২ টাকা। আর গ্রাহক দিচ্ছে ৮ টাকা ইউনিট। ঘাটতি অনেক, তাই দাম সমন্বয় করা হচ্ছে। তবে তা খুবই কম।”

বিদ্যুৎ প্রতিমন্ত্রী বলেন, “কয়লা বিদ্যুৎকেন্দ্র করার সময় মার্কিন ডলারের দাম ৭০ থেকে ৮০ টাকা ধরে হিসাব করা হয়েছিল। এখন সেটার মান ৪০ টাকা বেড়ে গেছে। তাই বিদ্যুৎ উৎপাদন খরচ অনেক বেড়েছে। জ্বালানি খরচের ওপর ভিত্তি করে সারা বিশ্বেই দাম সমন্বয় করা হয়।”

বর্তমানে মেট্রোরেল উত্তরা উত্তর থেকে মতিঝিল পর্যন্ত চলাচল করছে। সকাল ৭টা থেকে রাত ৮টা পর্যন্ত চলছে মেট্রোরেল। ১৬টি স্টেশন থেকে যাত্রীরা মেট্রোরেলে উঠানামা করতে পারেন।

Link copied!